Foxtron EV: বরাত নিয়ে iPhone তৈরির পর এবার নিজস্ব বৈদ্যুতিক গাড়ি আনছে Foxconn, লঞ্চ এই দিনে

Avatar

Published on:

সরবরাহের বরাত নিয়ে অন্য সংস্থার হয়ে পণ্য তৈরিতে বর্তমানে বিশ্বে শীর্ষ স্থানে রয়েছে তাইওয়ানের সংস্থা ফক্সকন (Foxconn)। সবচেয়ে বেশি সংখ্যায় আইফোন (iPhone) তৈরি করে বিশ্বের প্রথম সারির বৈদ্যুতিন পণ্য প্রস্তুতকারকের তালিকায় উঠে এসেছে তারা। এবার উদীয়মান বৈদ্যুতিক গাড়ি (Electric Car) তৈরি ব্যবসায় নামছে সংস্থাটি। তবে অন্য সংস্থার কাছ থেকে বরাত নিয়ে নয়, নিজ উদ্যোগে সেই বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে ফক্সকন।

ফক্সকন তাদের প্রথম ব্যাটারিচালিত গাড়ি পরশুদিন অর্থাৎ ১৮ অক্টোবর লঞ্চ করবে। সংস্থার তরফ থেকে গাড়িটির একটি টিজার শেয়ার করা হয়েছে। তাতে দেখা যায়, গাড়ির সামনে ফক্সট্রন (Foxtron) শব্দটি খোদিত করা। অর্থাৎ এটি ফক্সকন অধীনস্থ নতুন গাড়ি সংস্থার নাম।

টিজার ভিডিও দেখে মনে করা হচ্ছে, এটি সেডান টাইপের গাড়ি হলেও, শরীরে স্পোর্টস গাড়ির এলিমেন্ট আছে। স্টাইল অনেকটা চার দরজার কুপ গাড়ির মতো। গাড়ির সামনে ও পিছনে লাইট স্ট্রিপ রয়েছে। গাড়িটি ওটিএ আপডেট এবং অটোনমাস ড্রাইভিং অ্যাসিস্ট্যান্স প্রযুক্তি সাপোর্ট করতে পারে।

ব্যাটারির ক্ষমতার উপর ভিত্তি করে ফক্সট্রন একাধিক ভ্যারিয়েন্টে আসবে বলে ধরে নেওয়া যায়। উল্লেখ্য, ফক্সকন এই মাসের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের ইভি স্টার্টআপ লর্ডসটাউনের (Lordstown) ওহিওস্থিত কারখানাটি কিনে নিয়েছে। এছাড়াও তারা উইনসকনসিনে একটি বড় কারখানা তৈরি করছে। যেখানে ফক্সকনের ফক্সট্রন ব্র্যান্ডের গাড়ির উৎপাদন করা হবে। তবে কেবল বৈদ্যুতিক যাত্রী গাড়ি নয়, ১৮ অক্টোবর একটি ইলেকট্রিক বাসও লঞ্চ করবে বলে জানিয়েছে ফক্সকন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥