১১ দিনের ব্যাটারি ব্যাকআপ সহ লঞ্চ হল Garmin D2 Mach 1 স্মার্টওয়াচ

Published on:

অ্যাভিয়েশন প্রফেশনাল এবং পাইলটদের জন্য বাজারে আসলো Garmin সংস্থার নতুন স্মার্টওয়াচ Garmin D2 Mach 1। সংস্থার দাবি, নতুন এই স্মার্টওয়াচ একবার চার্জে ১১ দিন পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করতে সক্ষম। শুধু তাই নয়, ককপিটের বাইরে এবং ভেতরে অ্যাভিয়েটরদের সাহায্য করার জন্য এতে পাওয়া যাবে ওয়েদার অ্যালার্ট এবং হরাইজন্টাল সিচুয়েশন ইন্ডিকেটর ( HSI)। এছাড়া এতে রয়েছে টাচ সাপোর্ট অ্যামোলেড ডিসপ্লে, বিল্ড-ইন হার্ট রেট মনিটর, মাল্টি ব্যান্ড ফ্রিকুয়েন্সি সাপোর্ট এবং সঠিক জিপিএস পজিশনের জন্য মাল্টি সিএনএসএস। চলুন Garmin D2 Mach 1 স্মার্টওয়াচের দাম ও সম্পূর্ণ ফিচার জেনে নেওয়া যাক।

Garmin D2 Mach 1 স্মার্টওয়াচের দাম ও লভ্যতা

দুটি ভিন্ন স্ট্র্যাপ ভ্যারিয়েন্টে উপলব্ধ নবাগত গার্মিন ডি২ মাচ ১, এরমধ্যে অক্সফোর্ড ব্রাউন লেদার ব্যান্ডের দাম রাখা হয়েছে ১,১৯৯.৯৯ ডলার (প্রায় ৯০,৯০০ টাকা) এবং টাইটেনিয়াম ব্রেসলেট ভ্যারিয়েন্টের দাম ধার্য করা হয়েছে ১,২৯৯.৯৯ ডলার (প্রায় ৯৮,৪০০ টাকা )। উভয় মডেলই গার্মিন পাইলট অ্যাপের ট্রায়াল সাবস্ক্রিপশনের সাথে ইউএস বাজারে উপলব্ধ। তবে বিশ্বের অন্যান্য বাজারে এর দাম এবং লভ্যতা সম্পর্কে এখনও কোনো তথ্য পাওয়া যায়নি।

Garmin D2 Mach 1 স্মার্টওয়াচের ফিচার এবং স্পেসিফিকেশন

নতুন Garmin D2 Mach 1 স্মার্টওয়াচে রয়েছে ১.৩ ইঞ্চি অলওয়েজ অন অ্যামোলেড ডিসপ্লে, যা স্যাফায়ার এবং টাইটেনিয়াম মেটেরিয়ালের তৈরি। এছাড়া এতে থাকছে ৩২ জিবি অনবোর্ড স্টোরেজ। যেখানে ব্যবহারকারী সহজেই মিউজিক ফাইল স্টোর করে রাখতে পারবেন। শুধু তাই নয়, এতে মাল্টি ব্যান্ড ফ্রিকোয়েন্সি এবং মাল্টি জিএনএসএস সাপোর্ট সহ জিপিএস উপলব্ধ, যা পাইলটদের এয়ারপোর্টের দিক নির্দেশ করতে সাহায্য করবে। নিকটবর্তী এয়ারপোর্টের হদিশ পেতে পাইলটরা এর প্রিলোডেড নিয়ারেস্ট ফাংশন অ্যাক্টিভেট করে রাখতে পারেন।

আবার ফ্লাইট যাত্রাকে আরও মনোরম করতে Garmin D2 Mach 1 স্মার্টওয়াচে থাকছে টাইম, ডিসট্যান্স, অল্টিটিউড এবং ফুয়েল টাইমারের মত এভিয়েশন অ্যালার্ট। শুধু তাই নয়, স্মার্টওয়াচটি METARs and TAFs- এর মত এভিয়েশন ওয়েদার রিপোর্ট অফার করবে যার ফলে পাইলট নিকটবর্তী যে এয়ারপোর্টে টেক অফ করবেন সেখানকার উইন্ড , ভিসিবিলিটি এবং ব্যারোমিটার প্রেসার জানতে পারবেন ।

অন্যদিকে নতুন এই স্মার্টওয়াচটি ফ্লাইট টেক অফের পর ফ্লাইটের তারিখ, সময় এবং ফ্লাইটের টাইম রুট flyGarmin.com লগবুকে স্টোর করে রাখবে। আবার আপদকালীন সময়ে ঘড়িটি ব্যবহারকারীকে সর্বোত্তম গ্লাইড স্পিড, গ্লাইড ডিসট্যান্স এবং গ্লাইড টাইম জানান দেবে। পাইলট চাইলে নিউ METAR and TAF রিপোর্টের মাধ্যমে কাস্টমাইজেবল নোটিফিকেশনের সাহায্যে নিকটবর্তী এয়ারপোর্টের দূরত্ব এবং কন্ডিশন সম্পর্কে সজাগ থাকতে পারবেন।

তদুপরি নতুন গার্মিন স্মার্টওয়াচে থাকছে একগুচ্ছ সেন্সর। এগুলির মধ্যে উল্লেখযোগ্য ব্যবহারকারীর ফিটনেস এবং হেলথ ট্র্যাকার হিসেবে অ্যাক্সেলেরোমিটার ও গাইরোস্কোপ। এছাড়া রয়েছে হার্ট রেট, স্লিপ মনিটর, পালস অক্সিমিটার, বডি ব্যাটারি এনার্জি মনিটর ইত্যাদি। তবে ঘড়িটি কখনোই সার্টিফাইড মেডিকেল ডিভাইস নয় অর্থাৎ কোন ধরনের মেডিকেল কন্ডিশন, এর মাধ্যমে ডায়াগনিস বা মনিটর করা উচিত হবে না। এমনকি এতে থাকছে একাধিক অ্যাক্টিভিটি ট্র্যাকিং ফিচার যেমন ,কার্ডিও ওয়াকআউট, সাইক্লিং সুইমিং এবং যোগা ট্র্যাকার।

সর্বোপরি ঘড়িটি অ্যাপেল আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং এটি ব্লুটুথ এবং ওয়াইফাই কানেক্টিভিটি অপশনের সাথে এসেছে। Garmin D2 Mach 1 স্মার্টওয়াচের ব্যাটারি প্রসঙ্গে বলতে গেলে, ফ্লাই অ্যাক্টিভিটি, জিপিএস এবং পালস অক্সিমিটার ব্যবহার করলে ঘড়িটি একবারও চার্জে ২৪ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে। তবে স্বাভাবিকভাবে প্রতিদিন ব্যবহার করলে এটি ১১ দিন পর্যন্ত সক্রিয় থাকতে সক্ষম। পরিশেষে জানাই ঘড়িটির পরিমাপ ৪৭x৪৭x১৪.৫ এমএম এবং রিস্টব্যান্ড সমেত এর ওজন ৭০ গ্রাম।

সঙ্গে থাকুন ➥