১লা জানুয়ারি থেকে বদলে যাচ্ছে এই ৩ নিয়ম, না জানলে সমস্যায় পড়বে Google ব্যবহারকারী থেকে Online পেমেন্টকারীরা

Avatar

Published on:

Google Chrome Online Payment New Rules 2023

২০২২ সাল শেষ হতে আর মাত্র কয়েকটা দিন বাকি। এর পর জানুয়ারি থেকে দেশজুড়ে লাগু হচ্ছে একাধিক নতুন নিয়ম। এই নয়া নিয়মগুলির আওতায় Google সহ বেশ কয়েকটি প্রযুক্তি বান্ধব (টেক ফ্রেন্ডলি) পরিষেবা অন্তর্ভুক্ত থাকবে। তাই নতুন বছর শুরু হওয়ার আগেভাগেই এগুলি সকলের জেনে রাখা উচিত, অন্যথায় ব্যবহারকারীদেরকে বেশ মুশকিলে পড়তে হতে পারে। তাই ইউজারদের সুবিধার্থে এই প্রতিবেদনে আমরা আসন্ন বছরে লাগু হতে চলা তিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নিয়মের কথা আপনাদেরকে জানাতে চলেছি।

এই সকল ল্যাপটপে আর কাজ করবে না Google Chrome

গুগল ঘোষণা করেছে যে, তারা ২০২৩ সালের জানুয়ারি থেকে উইন্ডোজ ৭ (Windows 7) এবং উইন্ডোজ ৮.১ (Windows 8.1)-এর জন্য নতুন ক্রোম ভার্সনটির সাপোর্ট বন্ধ করবে। অর্থাৎ সোজা কথায় বললে, উইন্ডোজ ৭ এবং ৮.১ ভার্সনের ল্যাপটপগুলিতে আর ক্রোম ব্রাউজারের নতুন আপডেট পাওয়া যাবে না। জানা গিয়েছে, উইন্ডোজ ৭ এবং ৮.১-এর জন্য অফিসিয়াল সাপোর্ট ফেব্রুয়ারি ৭, ২০২২-এ বন্ধ করা হবে। ফলে যারা এই মুহূর্তে উক্ত ভার্সনগুলির পুরোনো ল্যাপটপ ব্যবহার করছেন, তাদের সতর্ক হয়ে যাওয়া একান্ত আবশ্যক।

কার্ড মারফত পেমেন্টের ক্ষেত্রে কার্ড নম্বর এবং কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ এন্টার করতে হবে

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে গুগল কার্ড নম্বর এবং কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখের মতো ডিটেইলসগুলি সেভ করবে না। এমত পরিস্থিতিতে ১ জানুয়ারির পর ম্যানুয়ালি অনলাইন পেমেন্ট করতে হলে কার্ড নম্বরের পাশাপাশি সেটির এক্সপায়ারি ডেটও মনে রাখতে হবে ইউজারদের। আসলে আরবিআই (RBI)-এর নির্দেশিকা মেনেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে, যাতে অনলাইন পেমেন্টকে পূর্বের তুলনায় আরও অধিক পরিমাণে সুরক্ষিত এবং নিরাপদ করা যায়।

বন্ধ হয়ে যাবে Google-এর Stadia গেমিং সার্ভিস

গুগল আগামী বছর থেকে তাদের ক্লাউড গেমিং সার্ভিস স্টাডিয়া বন্ধ করে দিচ্ছে। ২০২৩ সালের ১৮ জানুয়ারি পর্যন্ত প্লেয়ারদের জন্য এই পরিষেবা চালু থাকবে। তাই গুগল স্টোর (Google Store)-এর মাধ্যমে কেনা সমস্ত স্টাডিয়া হার্ডওয়্যার, সেইসাথে স্টাডিয়া স্টোর থেকে কেনা সমস্ত গেম এবং অ্যাড-অন সামগ্রী ইউজারদেরকে ফিরিয়ে দেবে গুগল। টেক জায়েন্টটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, যেহেতু স্টাডিয়া খুব একটা জনপ্রিয় নয়, তাই এটিকে বন্ধ করে দেওয়া হচ্ছে।

সঙ্গে থাকুন ➥