দেশবাসীর জন্য বিশেষ সতর্কবার্তা সরকারের, Google Chrome ব্যবহার করলে সাবধান হোন

Avatar

Published on:

Google Chrome Security Issue

ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-IN ) গুগল ক্রোম (Google Chrome) ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে । এই সরকারী সংস্থা জানিয়েছে যে, তারা গুগল ক্রোম ওয়েব ব্রাউজারের কিছু সংস্করণে নতুন নিরাপত্তাজনিত সমস্যা খুঁজে পেয়েছে, যা ব্যবহারকারীদের ডেটা এবং তথ্য সুরক্ষার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে।

সরকারী সংস্থাটি তাদের রিপোর্টে Chrome এর এই দুর্বলতাকে ‘ হাই সেভারিটি’ হিসাবে উল্লেখ করেছে। তারা আরো বলেছে যে, Chrome এর এই দুর্বলতাগুলিকে কাজে লাগিয়ে হ্যাকাররা দূরে থেকে কোনো একটি সিস্টেমে দূষিত কোড পাঠাতে পারে।

Google Chrome-এর আক্রান্ত সংস্করণগুলি হলো –

Mac এবং Linux-এর ১১৪.০.৫৭৩৫.১৩৩-এর আগের সংস্করণ।

উইন্ডোজের ১১৪.০.৫৭৩৫.১৩৩/১৩৪-এর আগের সংস্করণ ।

Google Chrome-এ কেন এই সমস্যাগুলি বিদ্যমান?

CERT-IN জানিয়েছে যে, এই সমস্যাগুলি ক্রোমের মধ্যে থাকা বিভিন্ন কারণ থেকেই সৃষ্টি হয়েছে, বিশেষ করে অটোফিল পেমেন্ট, ওয়েব আরটিসি (WebRTC), এবং ওয়েব এক্সআর (WebXR)- এর বিনামূল্যে ব্যবহারের জন্য এবং ভি৮-এ টাইপ কনফিউশনের জন্য সমস্যা দেখা দিয়েছে। আর এইগুলি তখনই বিপদজনক হয়ে ওঠে যখন কোনো ব্যবহারকারী নিজের অজান্তেই অ্যাটাক করার জন্য তৈরি করা কোনো ওয়েবপেজে যান।

সম্ভাব্য আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে, Google Chrome ব্যবহারকারী নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করতে পারেন।

  • Google Chrome আপডেট করুন-

সরকারি সংস্থাটি গুগল ক্রোম ব্যবহারকারীদের তাদের অ্যাপ অবিলম্বে সর্বশেষ সংস্করণে আপডেট করার পরামর্শ দিয়েছেন। Mac এবং Linux ব্যবহারকারীদের ১১৪.০.৫৭৩৫.১৩৩ সংস্করণ এবং Windows ব্যবহারকারীদের ১১৪.০.৫৭৩৫.১৩৩/১৩৪ সংস্করণ ডাউনলোড করতে বলা হয়েছে।

  • Google Chrome-ব্যবহারকারীরা সুরক্ষিত থাকার জন্য আর কি কি করবেন?

নিয়মিত গুগল ক্রোম আপডেট করুন

অবিলম্বে গুগল ক্রোমের অটোমেটিক আপডেট অপশনটি অন করে রাখুন এবং ব্রাউজারও সব সময় আপ টু ডেট রাখার চেষ্টা করুন।

ব্রাউজ করার সময় সতর্কতা অবলম্বন করুন

ওয়েব নেভিগেট করার সময় সতর্ক থাকুন এবং অপরিচিত বা সন্দেহজনক ওয়েবসাইট ভিজিট করা এড়িয়ে চলুন। কোনো লিঙ্কে ক্লিক করার সময় বিশেষভাবে সতর্ক থাকুন, কারণ এর মাধ্যমে আপনার ডিভাইস ম্যালওয়্যার বা ফিশিং-এর স্বীকার হতে পারে।

সঙ্গে থাকুন ➥