Google Pay ব্যবহারকারীদের জন্য সুখবর, এবার আমেরিকা থেকেও ভারতে টাকা পাঠানো যাবে

Avatar

Published on:

বর্তমানে ইউপিআই (UPI) পেমেন্ট বা অনলাইনে ট্রানজ্যাকশনের জন্য Google Pay-এর ওপর নির্ভরশীলতা এতই বেড়েছে যে, একাংশ স্মার্টফোন ইউজারই তাদের হ্যান্ডসেটে অন্যান্য অ্যাপ্লিকেশনের পাশে এটিকে পাকাপাকি জায়গা দিয়েছেন। এমনিতে টেক জায়ান্ট Google-এর এই ইউপিআই প্ল্যাটফর্মটি শুধু ভারতের নয়, গোটা বিশ্বেরই অন্যতম জনপ্রিয় মানি (টাকা) ট্রান্সফার অ্যাপ্লিকেশন। কারণ এতে চটজলদি এবং সুরক্ষিতভাবে পেমেন্ট তো সারা যায়ই, পাশাপাশি পেমেন্টের দরুন মেলে ক্যাশব্যাক বা অন্যান্য আকর্ষণীয় অফার। সেক্ষেত্রে এবার Google Pay-তে এমন একটি নতুন ফিচার অন্তর্ভুক্ত হতে চলেছে, যার ফলে এটি আরো অ্যাক্সেসযোগ্য হয়ে উঠবে বলে মনে হচ্ছে। রিপোর্ট বলছে, আগামী কয়েক দিনের মধ্যেই আসছে একটি নতুন অপশন, যার সাহায্যে ভারত ও সিঙ্গাপুরের ইউজারদের কাছে Google Pay-এর মাধ্যমে সরাসরি টাকা ট্রান্সফার করতে পারবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউজাররা।

আসলে বিশ্বখ্যাত প্রযুক্তি সংস্থা গুগল (Google), সম্প্রতি ওয়েস্টার্ন ইউনিয়ন (Western Union) এবং ওয়াইজ (Wise)-এর মত সংস্থার সাথে হাত মিলিয়েছে, যার ফলেই উক্ত ফিচারটি অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নির্ঝঞ্ঝাটে ভারতে এবং সিঙ্গাপুরে টাকা পাঠানোর সুবিধাটি উপলব্ধ হবে। এক্ষেত্রে গুগল পে (Google Pay)-এর সাথে ওয়েস্টার্ন ইউনিয়ন এবং ওয়াইজের একটি ইন্ট্রিগ্রেশন করা হবে এবং ইউজাররা তাদের পছন্দমত পরিষেবা প্রদানকারীকে বেছে নিতে সক্ষম হবেন। নতুন ফিচার রোল আউট উপলক্ষ্যে, ওয়েস্টার্ন ইউনিয়ন, গুগল পে-র মাধ্যমে টাকা ট্রান্সফার করলে আগামী ১৬ই জুন পর্যন্ত আনলিমিটেড ফ্রি পরিষেবা সরবরাহ করবে বলে জানা গিয়েছে, যেখানে একই সময়ে ওয়াইজ, নতুন গ্রাহকদের জন্য প্রথম ট্রানজাকশনে (৫০০ ডলার পর্যন্ত অ্যামাউন্ট লিমিটে) কোনো চার্জ নেবেনা।

সেক্ষেত্রে আন্তর্জাতিক স্তরে টাকা ট্রান্সফার করতে হলে গুগল পে ইউজারদের কিছু সহজ স্টেপ অনুসরণ করতে হবে। যেমন তারা যে ব্যক্তিকে টাকা পাঠাতে চান প্রথমে তার বিশদ নির্বাচন করতে হবে, তারপর পে অপশনে ক্লিক করে ওয়েস্টার্ন ইউনিয়ন বা ওয়াইজের ট্যাগ সিলেক্ট করতে হবে। এই তিনটি ধাপ সম্পন্ন হওয়ার পর ইউজারকে অন্যান্য সাধারণ প্রক্রিয়াগুলি মেনে চলতে হবে।

এই প্রসঙ্গে গুগল পে-র প্রোডাক্ট ম্যানেজার ভায়োলা গৌসি (Viola Gauci) একটি অফিসিয়াল ব্লগ পোস্টে জানিয়েছেন যে, সংস্থাটি আশা করছে এই নতুন ফিচারের সহায়তায় গুগল পে ইউজাররা চলতি বছরের শেষ দিকে মার্কিনি ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে বিশ্বের দুই শতাধিক দেশ এবং ওয়াইজের মাধ্যমে ৮০টিরও বেশি দেশে টাকা ট্রান্সফার করতে সক্ষম হবেন। এর ফলে প্রায় সারা বিশ্বব্যাপী একটি শক্তিশালী ইউপিআই চেইন সৃষ্টি হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥