Google Pixel: সার্ভিস সেন্টারে ফোন সারাই করতে দিয়ে বিপদে দম্পতি, ছড়িয়ে দেওয়া হল ব্যক্তিগত ছবি

Avatar

Published on:

এবার, অ্যান্ড্রয়েড পুলিশের সাম্প্রতিক প্রতিবেদন থেকে এক অদ্ভুত, নজিরবিহীন ঘটনা সামনে উঠে এলো। ফোন মেরামত করে ফেরত পাঠানো দুটি গুগল পিক্সেল (Google Pixel) ফোন থেকে ব্যবহারকারীদের ছবি চুরিসহ বিভিন্ন ব্যক্তিগত অ্যাকাউন্ট হাইজ্যাকিং এর মতো গুরুতর অভিযোগ উঠে এলো খোদ কোম্পানির বিরুদ্ধে। এই দুই পিক্সেল ফোনের মালিকেরা প্রকাশ্যেই এমন দাবি করেছেন। সামনে আসা দুটি প্রতিবেদনের একটি ডিসেম্বরের ১ তারিখে, রেডিট (Reddit) অ্যাপের legaladvice subreddit-সেকশনে প্রকাশিত হয়েছে এবং অন্যটি গেম ডিজাইনার এবং নিউইয়র্ক টাইমসের বেস্টসেলিং লেখক, জেন ম্যাকগনিগালের (Jane McGonigal) প্রদেয় তথ্য থেকে জানতে পারা গিয়েছে। এছাড়া আরও কয়েকজন সোশ্যাল মিডিয়ায় তাদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন।

রেডিট রিপোর্টে বলা হয়েছে, পোস্ট দাতার স্ত্রীর ক্ষতিগ্রস্থ পিক্সেল ফোনটি প্রাথমিকভাবে একটি RMA-এর জন্য Google-এর অফিসে পাঠানো হয়েছিল। ফোনটি চালু করা যাচ্ছিল না এবং এটিতে আগে থেকে কোনও লক স্ক্রীন পাসওয়ার্ড বা পিনও ছিল না। এরপর, ফোনটি মেরামতির উদ্দেশ্যে কোম্পানিতে পাঠানোর এক মাস বা তার কিছু পরে, কেউ একজন, সেই পিক্সেল ফোনটিতে থাকা, পোস্টদাতা এবং তার স্ত্রীর অত্যন্ত ব্যক্তিগত কিছু ছবি তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে ছড়িয়ে দেয় বলে অভিযোগ উঠেছে৷ শুধু তাই নয়, উক্ত ব্যক্তির পেপ্যাল ​​(PayPal) অ্যাকাউন্ট থেকে ৫ ডলার (প্রায় ৩৭৭ টাকা) চুরিও করা হয়, যদিও এই চুরিটি ছিল নিছকই পরীক্ষামূলক। সম্ভবত, ব্যবহারকারীর Google অ্যাকাউন্টটিও লক করা হয়েছিল। পরে অননুমোদিত লগ-ইনগুলি শনাক্ত করার সময়ে সেগুলির অবস্থান, টেক্সাস দেখায়, যেখানে রিপেয়ার সেন্টারটি অবস্থিত। কাজেই, একপ্রকার নিশ্চিত হয়েই ওই ব্যক্তি পুলিশের কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

এর কিছুদিন পরেই, নিউ ইয়র্কের এক জনপ্রিয় লেখক, জেন ম্যাকগনিগালও (Jane McGonigal), তার গুগল পিক্সেল ফোন সম্পর্কিত অনুরূপ অভিজ্ঞতার বিষয়ে সোশ্যাল সাইটে মুখ খোলেন। তিনি জানান, মেরামতির জন্য তিনি তার গুগল ফোনটিকে টেক্সাসে পাঠান এবং ডেলিভারির পর ফোনটি রাতারাতি গায়েব হয়ে যায়। এরপর, তিনি ফোনটি খুঁজে পেতে, কোম্পানির সহায়তা প্রাপ্তির ক্রমাগত চেষ্টা করেন৷ রিপোর্ট অনুযায়ী জানা যায়, তিনি গুগলের ‘ফাইন্ড মাই ডিভাইস’ টুলের মাধ্যমে ডিভাইসটির ডেটা মুছে ফেলার এবং লক করার চেষ্টাও করেছিলেন। তবে, সেসব কোনো চেষ্টাই ফলপ্রসূ হয়নি শেষমেষ।

গত ৪ঠা ডিসেম্বর, জনপ্রিয় সামাজিক মাধ্যম, টুইটারে একটি পোস্টের মাধ্যমে আরেকজন মহিলা জানান, তাকেও অন্যদের মতোই গুগল ফোন সম্পর্কিত এক অনুরূপ ঘটনার সম্মুখীন হতে হয়েছে সম্প্রতি। তার ডিভাইসটি থেকে জিমেইল, ড্রাইভ, ফটো ব্যাকআপসহ ইমেল অ্যাকাউন্ট, ড্রপবক্স সবকটিতে লগ-ইন করা হয়েছে। এমনকি অ্যাক্টিভিটি লগের মাধ্যমে তিনি দেখতেও পেয়েছেন, অপরাধীরা তার ডিভাইসে থাকা আপত্তিজনক কোনো ছবি খুঁজে পাওয়ার আশায় একগুচ্ছ সেলফির ফাইল ওপেন করেছে। তিনি এই টুইটটির মাধ্যমে ব্যবহারকারীদের সকলকে, তাদের গুগল ফোনটিকে মেরামতি বা ওয়ারেন্টির জন্য পাঠানোর বিষয়ে আগাম সতর্ক করেছেন।

তিনি আরও জানান, অপরাধকারীরা, তার নিরাপত্তা সংক্রান্ত ম্যাসেজগুলিকেও মুছে ফেলার এবং স্প্যাম হিসাবে চিহ্নিত করার যথেষ্ট চেষ্টা করেছিল, যাতে ফোনের মালিক সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে অবগত হওয়ার সুযোগটুকু না পান।

সাইবার ক্রাইমের এমন নজির বিশ্বে নতুন নয়। তবে, এমন জঘন্য ঘটনার সাথে এবার খোদ গুগল কোম্পানির নাম জড়ানোয় স্বাভাবিক ভাবেই অস্বস্তিতে পড়েছেন গ্রাহকরা।

সঙ্গে থাকুন ➥