পুরানো Android ফোন থাকবে সুরক্ষিত, Play Protect আপডেট আনছে Google

Published on:

প্রয়োজনে-অপ্রয়োজনে আমরা প্রায়শই বিভিন্ন ধরণের অ্যাপ বা সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন মোবাইলে ইনস্টল করে থাকি। কিন্তু স্মার্টফোন জুড়ে থাকা এই সকল অ্যাপ্লিকেশনের মধ্যে প্রায় একতৃতীয়াংশ অ্যাপই ব্যবহার না করার দরুন অকেজো হয়ে পরে থাকে ডিভাইসের ব্যাকগ্রাউন্ডে। তবে, এই অব্যবহৃত অ্যাপগুলিকে ওপেন না করলেও, এদের অনেকেই নিঃশব্দে প্রতিনিয়ত ফোনের ডেটা অ্যাক্সেস করেই যায়। এইরূপ যেকোনো সফ্টওয়্যার প্রোগ্রামের ব্যক্তিগত ডেটা সংগ্রহ করার প্রবণতা ডিভাইস ও ডিভাইস-মালিকের ক্ষেত্রে একদমই নিরাপদ নয়। তাই এই বিষয়কে মাথায় রেখে, টেক জায়ান্ট Google একটি বিশেষ ফিচার নিয়ে কাজ করার খবর প্রকাশ্যে এনেছে, যা অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজারদের অব্যবহৃত অ্যাপ থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে বলে দাবি করা হয়েছে। এক্ষেত্রে, ক্রোম আনবক্সডের একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে, আসন্ন Google Play Protect আপডেটটি সেই সকল অ্যাপগুলির থেকে ‘ডিভাইস ইনফরমেশন’ -এর অ্যাক্সেস বা অনুমতি সরিয়ে দেবে, যেগুলিকে আপনি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করেননি। প্রসঙ্গত জানিয়ে রাখি যে, এই ফিচারটিকে অ্যান্ড্রয়েড ১১ এবং তার উপরের ওএস ভার্সনে ইতিমধ্যেই উপলব্ধ করা হয়েছে। আর এখন Google Play Protect নামক এই আসন্ন আপডেটের সুবিধা পুরাতন ভার্সনের অ্যান্ড্রয়েড মোবাইল ফোনগুলিও পাবে।

App Permissions বলতে কি বোঝানো হয়?

নির্দিষ্ট কিছু ফাংশন সঞ্চালনার জন্য মোবাইলে বিদ্যমান অ্যাপগুলির ডিভাইসে থাকা সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করার প্রয়োজন পরে। আর, এই কারণবশতই প্রায় প্রত্যেকটি অ্যাপই – কন্টাক্টস, ব্লুটুথ, মাইক্রোফোন, ক্যামেরা বা লোকেশনের মতো অপশনের তথ্যাদি সংগ্রহের জন্য অনুমতি চায় ইউজারের কাছে। এক্ষেত্রে, আমরা অনেকেই নিজ নিরাপত্তা সুনিশ্চিত করতে, অনুমতি প্রদানে ভয় পাই। কিন্তু অনুমতি ছাড়া আবার অ্যাপগুলি সঠিকভাবে কাজ করতে পারে না এবং সেই কারণেই ইচ্ছায় হোক বা অনিচ্ছায় ‘অ্যাপ পারমিশন’ আমাদের দিতেই হয়। তবে, এই অ্যাক্সেস প্রদান করার জন্য, যে মোবাইল অ্যাপগুলি ব্যবহার করা হয় না, সেগুলিও কিন্তু প্রতি মুহূর্তে ইউজারের সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করতে থাকে। যার কারণে সিকিউরিটি সংক্রান্ত সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থেকেই যায়।

এক্ষেত্রে, গুগল বর্তমানে মোবাইলের সেটিংস অপশনে গিয়ে ‘অ্যাপ অ্যান্ড নোটিফিকেশন’ বিকল্প বাছার মাধ্যমে নির্বাচিত অ্যাপের ‘পারমিশন’ পরিবর্তন করার অনুমতি দিচ্ছে (Settings > Apps & Notifications)। স্ট্যাটিস্তার (Statista) তাদের একটি প্রতিবেদনে, ইউজারদের দ্বারা ডাউনলোড করা অ্যাপগুলির প্রায় ২৫% শুধুমাত্র একবার ব্যবহার করা হয় এমন দাবি করেছে। তাই, ‘গুগল প্লে প্রোটেক্ট’ আপডেট রিলিজ করা হলে, তা অব্যবহৃত অ্যাপগুলিকে আপনার ব্যক্তিগত তথ্য হস্তগত করার থেকে দূরে রাখতে সাহায্য করবে।

Google Play Protect কি?

যারা, ‘গুগল প্লে প্রোটেক্ট’ সম্পর্কে জানেন না, তাদের জানিয়ে দিই যে, এটি এমন একটি ফিচার যা আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে ম্যালিশিয়াস বা ভাইরাসযুক্ত অ্যাপ থেকে রক্ষা করতে সাহায্য করবে। এক্ষেত্রে, কোনো অ্যাপ ডাউনলোড করার পর, ‘গুগল প্লে প্রোটেক্ট’ প্রথমে সেটিকে স্ক্যান করবে, যাতে অ্যাপটি ব্যবহারের জন্য নিরাপদ কি না তা আপনারা জানতে পারেন।

সঙ্গে থাকুন ➥