Suspected Spam Caller: কোনো অ্যাপ ছাড়াই স্প্যাম কল অ্যালার্ট, নতুন বছরে গুগলের বড় উপহার

Avatar

Published on:

Google Notify Spam Call Alert

সার্চ ইঞ্জিন জায়ান্ট Google ঘোষণা করেছে যে সংস্থাটি শীঘ্রই স্প্যাম কল রোধ করতে বড় সিদ্ধান্ত নিতে চলেছে। ইউজেরেরা শীঘ্রই ফোনে স্প্যাম কল এলে অ্যালার্ট পাবেন। গুগল ভয়েসে ‘সাসপেক্ট স্প্যাম কলার’ (Suspect Spam Caller) লেবেল যুক্ত করা হচ্ছে বলে গুগল জানিয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেমের সাহায্যে এই লেবেল স্প্যাম কলের সাথে লাগিয়ে দেওয়া হবে। সম্প্রতি গুগল ফর ইন্ডিয়া ২০২২ ইভেন্টে এই ফিচারের কথা জানিয়েছিল

নতুন এই লেবেল চলে‌ এলে, ব্যবহারকারীরা স্প্যাম কলের সময় রেড সিগন্যাল বা ভয়েস শুনতে পাবেন যে তারা একটি স্প্যাম কল পাচ্ছেন। Truecaller দ্বারা সম্প্রতি অনুরূপ একটি ফিচার নিয়ে এসেছে, যা রেড এবং গ্রীন কালারের মাধ্যমে স্প্যাম ও সাধারণ কল কে আলাদা করে।

স্প্যাম কল না হলে রিপোর্ট করা যাবে।

গুগল বৃহস্পতিবার ওয়ার্কস্পেস আপডেটস ব্লগ পোস্টে দাবি করেছে যে, লেবেলটি ব্যবহারকারীদের স্প্যাম কলের মাধ্যমে জালিয়াতির হাত থেকে রক্ষা করতে সহায়তা করবে। কল হিস্ট্রি এবং আপকামিং কল স্ক্রিনে নতুন লেবেল প্রদর্শিত হবে।

এছাড়াও, ব্যবহারকারীরা কোনো নম্বর কে এই লেবেল থেকে মুক্ত করতে রিপোর্ট করার বিকল্প পাবেন, যার পরে সাসপেক্ট স্প্যাম লেবেলটি সেই নম্বরের ক্ষেত্রে আর প্রদর্শিত হবে না। অর্থাৎ, ব্যবহারকারীরা নিজেরাই কোনটি স্প্যাম কল ও কোনটি সাধারণ কল তা নিশ্চিত করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥