Sanchar Saathi: সরকার লঞ্চ করল বিশেষ ওয়েবসাইট, চুরি যাওয়া মোবাইল ও সিম ব্লক হবে চুটকিতে

Avatar

Published on:

Government launch Sanchar Saathi portal today

ফোন হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া, কোনো দুঃস্বপ্নের চেয়ে কম কিছু নয়। কিন্তু আমাদের চারপাশে অনেকের সাথেই এই দুর্ঘটনা ঘটে যায়, যার ফলে মনখারাপের সাথে সাথে উদ্রেক ঘটে এক কিংকর্তব্যবিমূঢ় পরিস্থিতির! তবে বিগত কয়েক বছর ধরে নিজের CEIR পোর্টাল এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই সমস্যার মোকাবিলায় যথাসম্ভব চেষ্টা করছে ভারত সরকার; DoT পরিচালিত CEIR পরিষেবার মাধ্যমে একাংশ নাগরিককে হারানো/চুরি যাওয়া ফোন ব্লক এবং ট্র্যাক করার সুবিধা দেওয়া হচ্ছে। শুধু তাই নয় অতিসম্প্রতি আমরা জানতে পেরেছিলাম যে, এই পরিষেবাটিকে ঢেলে সাজিয়ে দেশের প্রতিটি কোণায় উপলব্ধ করা হবে, অর্থাৎ আগের চেয়ে এর উপলভ্যতা আরও বাড়ানো হবে। আগামী ১৭ই মে এটি ১৭ই মে তারিখে প্যান-ইন্ডিয়ায় লঞ্চ হবে এমনটাই শোনা যাচ্ছিল। সেক্ষেত্রে এই সমস্ত জল্পনা-কল্পনার মধ্যে আজ ‘সঞ্চার সাথী’ (Sanchar Saathi) নামের একটি বিশেষ পোর্টাল চালু করল কেন্দ্রীয় সরকার। এই পোর্টালের মাধ্যমে চুরি হওয়া মোবাইলগুলি অনলাইনে ট্র্যাক করা যেতে পারে। এছাড়া আপনি আপনার মোবাইল নম্বরের সাথে কতগুলি সিম রেজিস্ট্রার্ড রয়েছে সে সম্পর্কেও তথ্য পেতে সক্ষম হবেন।

টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হাতে চালু হল ‘সঞ্চার সাথী’ পোর্টাল

আজ কয়েক ঘণ্টা আগে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই সঞ্চার সাথী পোর্টালটি আনুষ্ঠানিকভাবে লঞ্চ করেছেন, যা এখন সারা দেশে উপলব্ধ। মানে কেউ চাইলে আজ থেকেই এটি ব্যবহার করতে পারবেন। আর যেমনটা আগেই বলেছি, নতুন সরকারি পোর্টালটির মাধ্যমে খোওয়া যাওয়া মোবাইল ট্র্যাক, নিজের মোবাইল নম্বর সম্পর্কিত তথ্যাদি ট্র্যাক ইত্যাদি সুবিধা পাওয়া যাবে। এছাড়াও কেউ যদি মনে করেন যে তাদের মোবাইল নম্বরের সাথে কোনো ভুয়ো নম্বর যুক্ত আছে, তাহলে তিনি সেই নম্বরটি ব্লকও করতে পারবেন।

এইভাবে কাজে লাগানো যাবে ‘সঞ্চার সাথী’ পোর্টালটি

চুরি হওয়া মোবাইল ট্র্যাক করতে আপনাকে সঞ্চার সাথী পোর্টালে নিজের ফোনের ১৫ সংখ্যার আইএমইআই (IMEI) নম্বর ব্যবহার করতে হবে। এক্ষেত্রে সরকার সেই ফোনটিকে প্রয়োজনমত ট্র্যাক করবে।

দেশে ক্রমশ বাড়ছে প্রতারণার ঘটনা

বর্তমানে প্রতিনিয়ত বাড়ছে মোবাইল জালিয়াতি ও সিম জালিয়াতির ঘটনা। আর এই সমস্যাটি এড়াতেই সরকার এখন সঞ্চার সাথী পোর্টাল চালু করেছে। মানে চুরি হওয়া মোবাইল ফোন ট্র্যাক করার পাশাপাশি এই নয়া পোর্টালটিকে অনলাইন স্ক্যামের মোকাবিলা করা যাবে।

সঙ্গে থাকুন ➥