Scam: ফোনের অনলাইন ব্যাঙ্কিং App-ই বানিয়ে দেবে কাঙাল! ভোটের সময় বড় সাবধানবাণী কেন্দ্রের

Avatar

Published on:

Fake Banking Apps

বর্তমান সময়ে স্মার্টফোনের কারণে আমাদের ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন-ঝামেলা আর নেই বললেই চলে। হাতের খুদে যন্ত্রটিতে কিছু অ্যাপ ইনস্টল করে নিলেই ব্যস, দরকারমতো অনলাইন ব্যাঙ্কিংয়ের সুবিধা কাজে লাগানো যায়। কিন্তু জানেন কি এতে কত বড় বিপদ লুকিয়ে থাকতে পারে? হ্যাঁ, এখন আপনি যদি ফোন ব্যাঙ্কিংয়ের অ্যাপ ব্যবহার করেন, তাহলে আপনাকে অবিলম্বে সাবধানতা অবলম্বন করতে হবে। তবে দেশের সমস্ত ব্যাঙ্কের গ্রাহকদের আপাতত মাথাব্যাথার কারণ নেই, আসলে এই মুহূর্তে Union ব্যাঙ্কের ভুয়ো অ্যাপ থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজারদের সতর্ক থাকতে বলেছে সরকার যা Union-Rewards.apk নামে ছড়িয়ে পড়ছে।

কেন্দ্রের মতে, ভুয়ো অ্যান্ড্রয়েড অ্যাপটি দেখতে অবিকল ইউনিয়ন ব্যাঙ্কের আসল অ্যাপের মতোই। সাইবার অপরাধীরা সাধারণ মানুষকে বোকা বানিয়ে নিজেদের কার্যসিদ্ধি করতে এই নকল অ্যাপ ইনস্টল করার জন্য প্ররোচিত করছে, এমনকি তারা পুরস্কারের লোভও দেখাচ্ছে। আর তাই, সরকারের অফিসিয়াল সাইবার সিকিউরিটি অ্যাকাউন্ট সাইবার দোস্ত্ (Cyber Dost)-এর সোশ্যাল মিডিয়া পোস্টে এই বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

ঝামেলা বাড়াচ্ছে ভুয়ো স্টক ট্রেডিং অ্যাপও

উল্লেখ্য, চলতি মাসে সাইবার দোস্ত, আইফোন ব্যবহারকারীদের জন্যও একটি সতর্কতা জারি করেছে, যেখানে নকল স্টক ট্রেডিং তথা শেয়ার কেনাবেচার অ্যাপ থেকে সাবধান থাকতে বলা হয়েছে। তাদের এক্স (X, টুইটারের নতুন নাম) পোস্ট অনুযায়ী, যে সমস্ত ভুয়ো স্টক ট্রেডিং অ্যাপ বিপদের কারণ হতে পারে তাদের মধ্যে অন্যতম হল Chu Chi QuoC Huy প্রকাশিত Group-S – এতে ম্যালওয়ার থাকার ব্যাপক সম্ভাবনা দেখা গেছে। এছাড়াও তালিকায় রয়েছে INSECG, CHS-SES, SAAI, SEQUOIA এবং GOOMI জাতীয় অ্যাপগুলির নাম।

এক্ষেত্রে সাইবার দোস্ত্, সুরক্ষিত থাকার জন্য কেবল সেবি (SEBI) কর্তৃক রেজিস্টার্ড অ্যাপের মাধ্যমে বিনিয়োগ করার এবং সাধারণ মানুষকে অপরিচিত সোশ্যাল মিডিয়া গ্রুপ থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে। মনে করিয়ে দিই, গত বছর স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-এর অ্যাকাউন্ট হোল্ডারদের ভুয়ো এসএমএস স্ক্যাম সম্পর্কে সাবধান করেছিল সরকার – ওই সময় এসবিআই ইয়োনো (SBI YONO) অ্যাকাউন্ট ব্লক করার ভুয়ো হুমকি দেওয়া হচ্ছিল ইউজারদের।

সঙ্গে থাকুন ➥