YouTube, Instagram-এ পোস্ট করলে হতে পারে 3 মাস জেল, ডেটা সুরক্ষা বিল পেশের আগেই কড়া সরকার

Avatar

Published on:

Govt Action on YouTube Instagram influencers Misuse

নাগরিকদের ডিজিটাল ডেটা সুরক্ষিত রাখতে এবং বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মের ওপর নিয়ন্ত্রণ আনতে, কেন্দ্র সরকার আসন্ন বর্ষাকালীন সংসদ অধিবেশনে ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল পেশ করবে বলে ইতিমধ্যেই জানা গিয়েছে। তবে এই বিল প্রস্তাব করা বা সম্ভাব্য আইন কার্যকর করার আগেই YouTube এবং Instagram-এর মতো বহুল ব্যবহৃত প্ল্যাটফর্মগুলি সম্পর্কে কঠোর হচ্ছে সরকার। আসলে এই দুটি প্ল্যাটফর্মই এখন যাবতীয় অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানের পাশাপাশি কন্টেন্ট ক্রিয়েটিংয়ের জন্য সেরা জায়গা। কিন্তু দীর্ঘদিন ধরে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম YouTube এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইট Instagram-এর অপব্যবহার সম্পর্কে অভিযোগ পাচ্ছে কেন্দ্র। বারবার শোনা গেছে যে, এই দুই প্ল্যাটফর্মের একাংশ ইউজার (যারা ইনফ্লুয়েন্সার হিসেবে পরিচিত) অন্য ইউজারদের কাছে ভুল তথ্য পৌঁছে দিচ্ছে; পাশাপাশি এগুলিতে বিক্রি হচ্ছে নকল পণ্য। এমতাবস্থায় মোদী সরকার, YouTube ও Instagram-এর এমন কিছু প্রভাবশালী ইউজারকে বাগে আনার জন্য করা পদক্ষেপ নিতে পারে বলে সম্প্রতি জানা গিয়েছে।

সরকার চালু করতে পারে কড়া শাস্তির বিধান

রিপোর্ট অনুযায়ী, সরকার এবার এমন নিয়ম চালু করতে পারে যেখানে ইউটিউব এবং ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সারদের পোস্ট বা ভিডিও দেখার পর যদি কোনো প্রোডাক্ট কিনে ইউজারদের ক্ষতি হয়, তবে তার দায়বদ্ধতা প্রোডাক্ট নির্মাতা সংস্থা এবং ইনফ্লুয়েন্সারদের ওপর বর্তাবে। এছাড়া ভুল তথ্য ছড়ালে তার বিরুদ্ধেও নেওয়া হবে পদক্ষেপ।

এক্ষেত্রে জরিমানার পাশাপাশি তিন মাসের কারাদণ্ডের শাস্তির বিধান জারি হতে পারে। তাই ইউটিউব এবং ইনস্টাগ্রামে যা খুশি প্রচারমূলক ভিডিও এবং ছবি পোস্ট করার আগে সতর্ক হওয়া উচিত, নাহলে হতে পারে বড় ঝামেলা!

এইসব প্ল্যাটফর্মের শেয়ার বাজার সংক্রান্ত পরামর্শ যথেষ্ঠ হানিকারক

শুধু কোনো প্রোডাক্ট সম্পর্কে ভুলভাল তথ্য দেওয়াই নয়, ইউটিউব এবং ইনস্টাগ্রামের অনেক প্রভাবশালী ইউজার শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করার পরামর্শও দেন বলে অভিযোগ উঠেছে। কিন্তু এটি আদতে সেবি (SEBI) অর্গানাইজেশনের নিয়ম বিরোধী এবং এই ধরণের মানুষেরা ওই অর্গানাইজেশনের সাথে যুক্ত হতে চাননা। অতএব সরকার তো পদক্ষেপ নিচ্ছেই, কিন্তু আপনারাও প্ল্যাটফর্মগুলি ব্যবহার করার সময় চোখ-কান খোলা রাখুন।

সঙ্গে থাকুন ➥