ইলেকট্রিক স্কুটারের লঞ্চে নিষেধাজ্ঞা জারি হয়নি, মিডিয়া রিপোর্ট খারিজ সরকারের

Avatar

Updated on:

সম্প্রতি দেশের প্রথম সারির কয়েকটি সংবাদমাধ্যমে একটি খবর ঘোরাফেরা করতে দেখা যায়। খবরটি কি শুনবেন? সেটি হল দেশে বিগত ক’দিনে যে হারে পরপর বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তা দেখে উদ্বিগ্ন কেন্দ্র এই ঘটনার তদন্তের রিপোর্ট হাতে না পৌঁছানো পর্যন্ত সংশ্লিষ্ট সংস্থাগুলিকে নতুন ইলেকট্রিক টু-হুইলার লঞ্চ করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। কিন্তু আজ এই ঘটনাটি সম্পূর্ণ অসত্য বলে দাবি করল পিআইবির ভুয়ো খবর চিহ্নিত করার টুইটার হ্যান্ডেল পিআইবি ফ্যাক্ট চেক। তারা জানিয়েছে, সরকারের তরফে জানায় টু-হুইলার সংস্থাগুলিকে এমন কোনো নির্দেশই দেওয়া হয়নি।

পিআইবি একটি টুইটে স্পষ্ট জানায়, ইটিঅটোর রিপোর্টে কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রকের তরফে ইলেকট্রিক ভেহিকেল নির্মাতাদের ভারতে টু-হুইলার লঞ্চ করা থেকে বিরত থাকার যে দাবি করা হয়েছে, তা সম্পূর্ণ অসত্য। সরকার এমন কোনো নির্দেশ দেয়নি।

আসলে গত মার্চ মাস থেকে দেশে এখনও পর্যন্ত ডজনখানেক বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এমনিতেই, দেশে চার্জিং পরিকাঠামোর সুব্যবস্থা না থাকায় মানুষ বৈদ্যুতিক যানবাহনের উপরে ভরসা পান না। তার উপর অগ্নিকাণ্ডের খবরে মানুষের মনে সংশয় সৃষ্টি হয়েছে। দেশের প্রথম সারির সংবাদ মাধ্যমগুলি খবরটি প্রকাশ করার করণে বেশিরভাগ মানুষ চোখ বুঝে বিশ্বাস করে নেন।

“তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দেশে নতুন ইলেকট্রিক স্কুটার ও বাইক লঞ্চ করা যাবে না, আগুন লাগার প্রেক্ষিতে কড়া বার্তা কেন্দ্রের” শিরোনামে এই খবরটি টেকগাপের তরফেও গতকাল প্রকাশ করা হয়েছিল। আমরা কখনোই ভুয়ো খবর ছড়াই না, এবং অসত্য সংবাদ প্রচারকে সমর্থন করি না। সত্যতা যাচাই না করে সেটি প্রকাশের জন্য আমরা পাঠকদের কাছে ক্ষমাপ্রার্থী।

সঙ্গে থাকুন ➥