Tesla: ইলন মাস্কের অনুরোধে আমদানিকৃত বৈদ্যুতিক গাড়ির শুল্ক কমাতে পারে কেন্দ্র

Avatar

Published on:

বাইরে থেকে তৈরি করা গাড়ি ভারতে আমদানি করলে অত্যন্ত চড়া হারে কর প্রযোজ্য হয়। এর ফলে ভারতে টেসলা (Tesla)-র সিইও ইলন মাস্ক (Elon Musk) ভারতে বৈদ্যুতিক গাড়ি আনতে আগ্রহী হলেও, আমদানি করা গাড়ির (CBU) চড়া শুল্ক যে সেই পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে, তা রাখঢাক না করেই বলেছিলেন। টেসলা আমদানিকৃত বৈদ্যুতিক গাড়ির কর ছাঁটাই করার জন্য প্রথমে কেন্দ্রের কাছে আর্জি এবং তারপর প্রধানমন্ত্রীর কাছে দরবার করেছে বলেও শোনা গিয়েছিল। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, টেসলার প্রস্তাব বিবেচনা করে শুল্ক হ্রাস করা হবে কিনা, তা শীঘ্রই জানাবে কেন্দ্রীয় সরকার।

নীতি আয়োগ (Niti Ayog)-এর সিইও অমিতাভ কান্তের কথায় (Amitabh Kant), ‘এ ক্ষেত্রে যা সিদ্ধান্ত নেওয়ার, তা চূড়ান্ত করবে অর্থ মন্ত্রকের রাজস্ব বিভাগ।’ প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্র তিন বছরের জন্য সাময়িক ভাবে আমদানি কর ছাঁটাইয়ের চিন্তাভাবনা করছে, কিন্তু তার জন্য টেসলাকেও ব্যবসায়িক পরিকল্পনা ব্যক্ত করতে হবে।

প্রসঙ্গত, মার্কিন বৈদ্যুতিক গাড়ি সংস্থাটির প্রতি মোদি সরকারের বার্তা ছিল, আগে ভারতে যন্ত্রাংশ জুড়ে গাড়ি তৈরি করে ব্যবসা শুরু করুক টেসলা। তারপরে কর ছাড়ার ব্যাপারে ভাবা হবে। কিন্তু ইলন মাস্কের যুক্তি ছিল, প্রথমে আমদানি করা গাড়ি ভারতে বিক্রি করে তাতে সফল হওয়া জরুরি। তারপরই ভবিষ্যতে দেশে কারখানা গড়ার বিষয়ে ভাববে তাঁর সংস্থা। যদিও অন্যান্য দেশ, বিশেষত চীন থেকে আমদানি করা টেসলার বৈদ্যুতিক গাড়িতে যে মহা আপত্তি, সম্প্রতি তা খোলাখুলি জানিয়েছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)।

গত সেপ্টেম্বরে ভারতে টেসলার পলিসি হেড মনোজ খুরানা (Monoj Khurana) প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি রুদ্ধদ্বার বৈঠকে সংস্থার দাবি-দাওয়াগুলি আলোচনা করেছিলেন। তিনিও ইলন মাস্কের মতো আমদানি করা বিদ্যুৎচালিত গাড়ির চড়া কর কমানোর আর্জি জানান। একই সঙ্গে, ভারতের যে শুল্ক কাঠামো তাতে ব্যবসা করা লাভজনক হবে না বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, এখন ৪০ হাজার ডলার মূল্যের কম গাড়িতে ৪০ শতাংশ এবং তার বেশি মূল্যের গাড়িতে শুল্কের পরিমাণ প্রায় ১০০ শতাংশ। সংশ্লিষ্ট মহলের মতে, শুল্কের হার অপরবর্তিত থাকলে টেসলার গাড়ি ধরাছোঁয়ার বাইরে চলে যাবে। এতএব, তার প্রভাব পড়বে বিক্রিতে।

সঙ্গে থাকুন ➥