GoZero ও Electric One দূষণহীন ই-বাইকের প্রসারে জোট বাঁধল, আগ্রহী হয়ে লগ্নি কলকাতার এক সংস্থার

Avatar

Published on:

ব্রিটিশ ইলেকট্রিক বাইসাইকেল ব্র্যান্ড GoZero Mobility ইন্দো-জার্মান ই-মোবিলিটি ফ্রাঞ্চাইজি স্টোর চেইন Electric One Mobility-র সাথে কৌশলগত অংশীদারিত্বে প্রবেশ করল। ব্রিটেনের সংস্থাটি Electric One Mobility-র বৃহত্তর নেটওয়ার্কের মাধ্যমে ভারতে এবং আন্তর্জাতিক বাজারে নিজেদের বৈদ্যুতিক বাইসাইকেলগুলি বিক্রি করবে। ইন্দো-জার্মান সংস্থাটির ১০০ বছরের অধিক ক্রমবর্ধমান অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নিজেদের ব্যবসা সম্প্রসারণ করতে ইচ্ছুক GoZero Mobility।

অন্য দিকে ভারতের ১৫টি রাজ্যে ইতিমধ্যেই ৭৫-এর অধিক ডিলার রয়েছে ইলেকট্রিক ওয়ান (Electric One)-এর। জানা গেছে নতুন বছরের শুরু থেকেই তাঁরা প্রতি মাসে বিদ্যুৎ চালিত বাইসাইকেলের বিক্রির সংখ্যা বাড়ানোর জন্য ডিলারদের উৎসাহিত করবে। আপাতত প্রত্যেক মাসে ২,০০০ ইলেকট্রিক ভেহিকেল বিক্রির লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থাটি। এমনকি মাল্টি ব্র্যান্ডের ধারণা এবং আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যবসার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ২০২৪ এর মধ্যে দেশে ১,০০০টি স্টোর এবং বৈদ্যুতিক যানবাহনের বিক্রির সংখ্যা ২০,০০০ পর্যন্ত পৌঁছনোর পরিকল্পনা রয়েছে ইলেকট্রিক ওয়ানের।

গোজিরো (GoZero)-র সাথে জোটবদ্ধ হওয়ার প্রসঙ্গে ইলেকট্রিক ওয়ান (Electric One)-এর সহ-প্রতিষ্ঠাতা এবং ডিরেক্টর (জার্মান) গুইডো কুইল (Guido Quill) বলেন, “গোজিরো মোবিলিটি (GoZero Mobility) ই-বাইকের বিষয়ে বিশেষজ্ঞ এবং তাঁরা নিজেদের উদ্ভাবনী ও প্রযুক্তির দ্বারা এক্ষেত্রে নিজেদের জায়গা করে নিয়েছে। এই সংস্থার সাথে জোটবদ্ধ হতে পেরে আমরা ভীষণ আপ্লুত। কারণ এর ফলে আমাদের বিদ্যমান পণ্যের পোর্টফলিও বৃদ্ধি পাবে। এছাড়াও আমরা গ্রাহকদের অত্যাধুনিক যুগোপযোগী (cutting-edge) প্রযুক্তির স্বাদ দিতে পারব।”

অন্যদিকে গোজিরো মোবিলিটি (GoZero Mobility)-র সিইও অঙ্কিত কুমার (Ankit Kumar) জানিয়েছেন, “ইদানিং বৈদ্যুতিক ক্ষেত্রে রাজ্যের নীতি এবং জ্বালানির ক্রমবর্ধমান মূল্যের কারণে জনগণের কাছে ই-বাইকের চাহিদা ক্রমশই বেড়ে চলেছে। আগামীদিনে ই-বাইক কিনতে ইচ্ছুক এমন খদ্দেরের সংখ্যাও উত্তোরত্তর বাড়ছে। বৈদ্যুতিক যানবাহনের চাহিদার জোগান দিতে এবং গ্রীনহাউস গ্যাসের নির্গমন মুক্ত করতে এই গাঁটছড়া বিশেষ সহায়ক হবে। দেশের বৃহত্তর বাজারে পৌঁছানো এবং গ্রাহকদের ব্যক্তিগতভাবে একটি পরিবেশবান্ধব যান প্রস্তাব করার এটাই মোক্ষম সময়।”

এই জোট দেশের বিশেষ কয়েকটি রাজ্য যেমন – গুজরাট, মধ্যপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং কর্নাটকে পাড়ি জমাতে সহায়তা করবে ব্রিটিশ সংস্থা গোজিরো মোবিলিটিকে (GoZero Mobility)। বর্তমানে সংস্থাটি অনলাইন এবং অফলাইনে প্রত্যেক মাসে প্রায় ৮০০টি ই-বাইসাইকেল বিক্রি করে। তবে আগামী দিনে বিক্রির সংখ্যাটি বাড়বে বলে আশাবাদী সংস্থাটি। অন্যদিকে কলকাতার কোম্পানি কীর্তি সোলার (Kirti Solar)-এর সাথে ব্যবসার উন্নয়ন এবং ভবিষ্যতের প্রযুক্তি ব্যবহার করে পণ্য তৈরিতে হাত মিলিয়েছে GoZero Mobility। ব্যবসার ভাগীদার হিসেবে কীর্তি সোলার প্রায় ১.৯ কোটি টাকা বিনিয়োগ করেছে ব্রিটিশ সংস্থাটিতে।

সঙ্গে থাকুন ➥