বাইক-স্কুটার সওয়ারিদের জন্য অত্যাবশক হল এই নিয়ম, নাহলে মোটা জরিমানা ও লাইসেন্স সাসপেন্ড

Avatar

Published on:

একথা সর্বজনবিদিত যে টু-হুইলার চালাতে চালককে অবশ্যই ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড স্বীকৃত একটি ত্রুটিহীন হেলমেট পরিধান করতে হয়। কিছু কিছু রাজ্যে বাইক ও স্কুটারের পেছনের যাত্রীর জন্য হেলমেট পড়া বাধ্যতামূলক রয়েছে। এবারে শিল্পনগরী মুম্বইয়েও এই নিয়ম জারি হতে চলেছে। সামনের মাসের অর্থাৎ ৯ তারিখ থেকে সমগ্র মুম্বইয়ে এই নিয়ম চালু করতে চলেছে ট্রাফিক পুলিশ। নতুন নিয়ম অনুযায়ী টু-হুইলারের পেছনে বসে থাকা যাত্রীর হেলমেট পরিধান বাধ্যতামূলক হতে চলেছে। এক নির্দেশিকা প্রকাশ করে এ কথা জানানো হয়েছে। বলাই বাহুল্য, দুর্ঘটনার প্রবণতা কমাতেই এই সিদ্ধান্ত।

দিল্লিতে এই নিয়ম ইতিমধ্যেই জারি করা হয়েছে। মুম্বই ট্রাফিক পুলিশ নোটিশ জারি করে বলেছে, ৯ জুন থেকে রাস্তায় টু-হুইলারের পেছনের যাত্রী যদি হেলমেট ছাড়া অবস্থায় ধরা পড়ে, তবে ৫০০ টাকার জরিমানা এবং তিন মাসের জন্য চালকের ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করা হবে। পুলিশ আরও জানিয়েছে, বেশিরভাগ চালক মুম্বইয়ে হেলমেট না পড়েই স্কুটার ও বাইক চালায়। জরিমানা দিতে হবে জেনেও তারা এই কাজটি করে থাকে।

এদিকে সম্প্রতি ১৯৮৮-এর ভারতীয় মোটর ভেহিকেল অ্যাক্ট সংশোধন করেছে কেন্দ্রীয় সরকার। সমগ্র দেশে জারি হয়েছে হেলমেট পরিধানের নতুন নিয়ম। ভারতীয় মোটর ভেহিকেল অ্যাক্ট, ১৯৪ডি ও ১২৯ ধারা অনুযায়ী এবার থেকে হেলমেট স্ট্রিপ ছেঁড়া, না থাকা অথবা হেলমেটে আইএসআই চিহ্ন না থাকলে গুনতে হবে কড়কড়ে ২,০০০ টাকার জরিমানা। হেলমেট পরিধানের ক্ষেত্রে আরও কড়া হয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রকের তরফে শিশু নিয়ে টু-হুইলারে চলাচলের ক্ষেত্রে কড়া বিধি জারি করা হয়েছে। নতুন ট্রাফিক রুল অনুযায়ী চালকের হেলমেট পড়া এবং বাচ্চার সাথে চালকের দেহ বেঁধে রাখতে হার্নেস বেল্টের ব্যবহার আবশ্যক করা হয়েছে। আবার সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিমির কম রাখতে হবে। এগুলির মধ্যে কোনো একটি লঙ্ঘিত হলে ১,০০০ টাকার জরিমানার সাথে তিন মাসের জন্য ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করা হবে।

সঙ্গে থাকুন ➥