HomeAutomobileপ্রত্যাশা ছাপিয়ে বিক্রি বাড়ল লাফিয়ে, গত মাসে প্রায় পাঁচ লাখ বাইক ও...

প্রত্যাশা ছাপিয়ে বিক্রি বাড়ল লাফিয়ে, গত মাসে প্রায় পাঁচ লাখ বাইক ও স্কুটার বেচল Hero MotoCorp

দেশের গাড়ি শিল্পের মেজাজ এখন ফুরফুরে। গত বছর মে মাসে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে মার খেয়েছিল বিক্রি‌ কিন্তু এবার স্বস্তি্য মে মাসে দেশে দু’চাকা ও চার চাকা উভয় ধরনের গাড়ির চাহিদা বেড়েছে৷ ফলে লাফিয়ে বেড়েছে বিক্রি। নতুন অর্থবর্ষের সূচনা (মার্চ) থেকেই আশাব্যঞ্জক বিক্রি প্রত্যক্ষ করছে হিরো মোটোকর্প (Hero MotoCorp)। গত মাসেও তার ব্যতীক্রম হল না। ২০২১-এর মে মাসের তুলনায় এ বছর মোটরসাইকেল ও স্কুটারের বিক্রি ১৬৬ শতাংশ বাড়াতে পেরেছে দেশের বৃহত্তম টু-হুইলার সংস্থাটি। যা প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়েছে।

২০২২- এর মে মাসে ভারত ও আর্ন্তজাতিক বাজারে ৪,৮৬,৭০৪টি দু’চাকা বিক্রি করেছে হিরো। যেখানে তাদের বিক্রির লক্ষ্যমাত্রা ছিল ৪,৭০,০০০ ইউনিট। উল্লেখ্য, গত বছরের একই সময়ে হিরোর ১,৮৩,০৪৪টি মোটরসাইকেল ও স্কুটার বিক্রি হয়েছিল। গত মাসে ভারতে ৪,৬৬, ৪৬৬ ইউনিট টু-হুইলার ইউনিট বেচেছে সংস্থাটি।

উল্লেখ্য, গত এপ্রিলে ৩,৯৮,৪৯০টি মোটরসাইকেল ও স্কুটার বেচেছিল হিরো‌। অর্থাৎ এক মাসের মধ্যে  বিক্রিতে ১৭ শতাংশ উত্থান‌‌। আবার গত বছরের মে মাসে দেশীয় বাজারে তাদের মোট বিক্রির পরিমাণ ছিল ১,৫৯,৫৬১ ইউনিট। ২০২১- এর ওই মাসের তুলনায় এই বছরের মে মাসে বিক্রি বৃদ্ধি হয়েছে ১৯২ শতাংশ।

যদিও ২০২২- এর এপ্রিল মাসের তুলনায় মে মাসে রপ্তানিকৃত টু-হুইলারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে মাত্র ১ শতাংশ। এপ্রিলে ২০,২৩৪ ইউনিট বাইরে পাঠিয়েছিল হিরো৷ মে মাসে রপ্তানির সংখ্যা ২০,১৩২ ইউনিট৷ হিরো মোটোকর্পের আশা, ২০২২-২৩ অর্থবর্ষে তাদের ব্যবসা ১১ শতাংশ বৃদ্ধি পাবে।

এদিকে হিরো মোটোকর্প তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটারের লঞ্চ পিছিয়ে দিয়েছে। যা আগামী মাসে উন্মোচিত হওয়ার কথা ছিল। তার জায়গায় উৎসবের মরসুমে সেটি লঞ্চ করার কথা ভাবা হচ্ছে। কোম্পানির এক্সিকিউটিভ ডাইরেক্টর বিক্রম কাসবেকার (Vikram Kasbekar) বলেছেন, ” এই মুহুর্তে চলতে থাকা ভৌগলিক ও রাজনৈতিক অচলাবস্থার ফলে সাপ্লাই চেইন সংকটে৷ সেমিকন্ডাক্টর চিপ সহ বিভিন্ন কম্পোনেন্টের সরবরাহব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। গ্রাহকদের অগ্রাধিকার দেওয়ার লক্ষ্যে আমাদের প্রথম ইলেকট্রিক স্কুটার এই উৎসবের মরসুমে লঞ্চ করাটা যথোপযুক্ত হবে বলে মনে করছি।”

RELATED ARTICLES

Most Popular