HomeAutomobileচাপে ক্রেতারা, দাম বাড়াল Hero MotoCorp, তাদের সবচেয়ে সস্তা ADV বাইক কিনতে...

চাপে ক্রেতারা, দাম বাড়াল Hero MotoCorp, তাদের সবচেয়ে সস্তা ADV বাইক কিনতে এখন কত খরচ

একদিকে সেমিকন্ডাক্টর চিপের আকাল অন্য দিকে মুদ্রাস্ফীতির কবল। আজকের দিনে দাঁড়িয়ে এই দুই ফলায় বিদ্ধ সমগ্র গাড়ি শিল্প। নতুন বছরে ভারতের সবচেয়ে বড় দুই-চাকা প্রস্তুতকারী সংস্থা Hero MotoCorp তার বাইক ও স্কুটারগুলির দাম কয়েকবার বাড়িয়েছে। জুলাই থেকে আরও একবার দাম বাড়াল তারা। ফলে সংস্থার সবচেয়ে সস্তা ও একমাত্র অফ রোড অ্যাডভেঞ্চার মোটরসাইকেল Hero Xpulse কিনতে কত খরচ হবে, দেখে নেওয়া যাক এক নজরে।

বর্তমানে Hero Xpulse-এর মূলত তিনটি ভ্যারিয়েন্ট এদেশের রাস্তায় চলে- Xpulse 200, Xpulse 200Tএবং Xpulse 200 4V। তাদের দাম বেড়ে হয়েছে যথাক্রমে  ১,২৬,৭৭৮ টাকা, ১,২৪,২৭৮ টাকা, এবং ১,৩৫,৯৭৮ টাকা। দাম বাড়লেও সেগুলির বহিরঙ্গে কিংবা যন্ত্রাংশগত দিক থেকে কোনও পরিবর্তন করা হয়নি। আগের মতই Xpulse 200 এবং Xpulse 200 4V-তে লম্বা সাসপেনশন ও স্পোক যুক্ত চাকা থাকায় তা যে কোন রকম উঁচু-নিচু রাস্তায় চলাচলের উপযুক্ত। অন্যদিকে Xpulse 200T-তে উভয়দিকেই ১৭ ইঞ্চির টিউবলেস অ্যালয় হুইল দেখতে পাওয়া যায়।

পারফরম্যান্স সম্পর্কে বলতে গেলে Xpulse 200 এবং Xpulse 200T-তে রয়েছে দুটি ভালভ যুক্ত ১৯৯.৬ সিসির, এয়ার/ওয়েল কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যা ১৭.৮ বিএইচপি ক্ষমতা উৎপন্ন করতে সক্ষম। এই সিরিজের অন্য মডেল Xpulse 200 4V-তে চার ভালভ যুক্ত ১৯৯.৬ সিসির,ওয়েল কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটির সর্বাধিক ক্ষমতা ১৮.৮ এইএইচপি।

বিগত দেড়-দুই বছর ধরে টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাগুলি একাধিক প্রতিকূলতার সম্মুখীন হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা যুদ্ধ এই পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে। সমগ্র বিশ্ব সেমিকন্ডাক্টর চিপ তৈরির কাঁচামালের অভাবে জর্জরিত। এহেন পরিস্থিতিতে উৎপাদন খরচ বৃদ্ধি হওয়ার কারণে ও গুণগত মান অপরিবর্তিত রাখার জন্য বাধ্য হয়ে সংস্থাগুলিকে দাম বৃদ্ধির পথে হাঁটতে হচ্ছে। অতিরিক্ত বোঝা এসে পড়ছে গ্রাহকদের উপর।

RELATED ARTICLES

Most Popular