Hero Spendor-কে টক্কর দিতে কোমর বাঁধছে Honda, লঞ্চ করবে কমদামী মোটরসাইকেল

Published on:

সম্প্রতি হন্ডা (Honda)-র ভারতীয় শাখা ভবিষ্যতের একাধিক পরিকল্পনার কথা সর্বসমক্ষে এনেছে। সংস্থাটি প্রথাগত জ্বালানির পাশাপাশি বৈদ্যুতিক এবং ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন সহ টু-হুইলার নিয়ে আসার কথা ঘোষণা করেছে। একইসাথে এবার কম সেগমেন্টের কমিউটার বাইক নিয়ে আসার কথা ঘোষণা করল হন্ডা। আসলে ভারতের বাজারে যে কোনো মডেলের কমিউটার বাইকের চাহিদা প্রচুর। তাই গ্রাহকের সংখ্যা বাড়াতেই এই ঘোষণা বলে মনে করা হচ্ছে। প্রতিপক্ষ সংস্থার বাইক Hero Splendor Plus -কে লক্ষ্য করে আনা হতে পারে মোটরসাইকেলটি।

একটি অফিশিয়াল প্রেস বিবৃতিতে হন্ডা জানিয়েছে, “নতুন মডেলটি নিত্যদিন যাতায়াতের ক্ষেত্রে গ্রাহকদের নিরাপদ এবং ভরসার অভিজ্ঞতা দেবে।” এটি হতে পারে ১০০ সিসি’র একটি বাইক। যদি তা সত্যি হয়, তবে Hero HF 100 সহ আরও একাধিক মডেলের কমিউটার বাইকের সাথে রেষারেষি চালাবে এটি। বর্তমানে ১০০ সিসি সেগমেন্টের CD110 Dream বাইক রয়েছে হন্ডার। যেটি বাজারে ৬৬,০৩৩ টাকায় (এক্স-শোরুম) উপলব্ধ। কিন্তু একটি বেয়ারবোন বাইক হিসেবে এর দাম অনেকটাই বেশি বলা যায়।

তাই আসন্ন বাইকটির ক্ষেত্রে এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে হন্ডার। কারণ দেশীয় বাজারে ১০০-১১০ সিসি বাইকগুলি দামের ব্যাপারে অতি সংবেদনশীল। এদিকে জ্বালানির এই ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণে গ্রামাঞ্চলের গ্রাহকদের টু-হুইলার কেনাকাটায় বেশ প্রভাব ফেলেছে। যেহেতু গ্রামাঞ্চলের গ্রাহকদের উপর এই জাতীয় বাইকের বেচাকেনার হার অনেকাংশে নির্ভরশীল, তাই এ বিষয়ে বেশ সতর্কতা অবলম্বন করতে হবে সংস্থাটিকে। রিপোর্টে দেখা গেছে, ২০২১-২২ অর্থবর্ষে টু-হুইলারের বেচাকেনা গত ১০ বছরের চেয়ে কম।

আবার আসন্ন কমিউটার বাইকের কেবল দাম কম রাখলেই চলবে না, পাশাপাশি ফিচারের তালিকাটিকেও করতে হবে যথেষ্ট আকর্ষণীয়। তবেই সেটি বাজারচলতি মডেলগুলির সাথে জুঝে উঠতে পারবে। এদিকে Hero Splendor Plus দেশের বেস্ট-সেলিং কমিউটার বাইকের তকমা দীর্ঘদিন যাবৎ ধরে রেখেছে। তাই আসন্ন বাইকটি স্প্লেন্ডার প্লাসের সাথে কতটা টক্কর নিতে পারে, এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥