ব্লুটুথ প্রযুক্তি এবার Honda-র বাইক ও স্কুটারে, আসছে RoadSync স্মার্টফোন কানেক্টিভিটি সিস্টেম

Avatar

Published on:

ভারতে Honda-র প্রতিদ্বন্দ্বী Hero Motocorp, TVS, Suzuki সকলেই তাদের বিভিন্ন স্কুটার ও মোটরসাইকেলের জন্য ব্লুটুথ কানেক্টিভিটি ফিচার চালু করেছে। Honda ফিচারটি অফার করলেও, সেটি একমাত্র বড় ইঞ্জিন ক্যাপাসিটির বাইকে উপলব্ধ। ফলে যেখানে প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডগুলি কমিউটার মডেলেই ব্লুটুথ অফার করছে, Honda সেখানে শুধুমাত্র প্রিমিয়াম মডেলেই ব্লুটুথ ফিচার সীমাবদ্ধ রেখেছে। তবে, ব্লুটুথ কানেক্টিভিটির ক্রমবর্ধমান জনপ্রিয়তা দেখে Honda শীঘ্রই ভারতে Activa 125 বা Grazia-এর মতো ১২৫ সিসি স্কুটার বা Hornet 2.0-এর থেকে একটু বেশি ইঞ্জিন ক্যাপাসিটির বাইকে ফিচারটি যোগ করতে পারে।

রিপোর্ট বলছে, “RoadSync” নামের স্বত্ব বা ট্রেডমার্কের জন্য Honda মার্চে আবেদন জানিয়েছিল। আর সেটি ইতিমধ্যেই সরকারি অনুমোদন পেয়ে গেছে। জানিয়ে রাখি, Honda RoadSync প্রযুক্তিটি মূলত একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন যা Honda-র স্মার্টফোন ভয়েস কন্ট্রোল সিস্টেমের সাথে সম্মিলিতভাবে কাজ করে। নামটি অনুমোদিত হওয়ার ফলে স্পষ্ট, Honda খুব তাড়াতাড়িই কয়েকটি মডেলে এটি চালু করতে পারে।

মূলত Activa 125 ও Grazia স্কুটার এবং Hornet 2.0 মোটরসাইকেলের মতো Honda-র যেসব মডেলে সেমি-ডিজিটাল এবং ফুল-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে, সেগুলি ভবিষ্যতে ব্লুটুথ কানেক্টিভিটি পাবে বলে আশা করা যায়। Honda ব্লুটুথ সহ উক্ত মডেলগুলির নতুন ভ্যারিয়েন্ট লঞ্চ করতে পারে বা গ্রাহকদের কাছে এটি অপশনাল ফিচার হিসেবে রাখতে পারে।

ব্লুটুথ কানেক্টিভিটি ফিচারের আগমনে তরুণ প্রজন্ম, বিশেষত চাকুরিজীবিরা ভীষণভাব উপকৃত হবেন। টু-হুইলার চালাতে চালাতে ফোনে কথা বলা বা ফোন নাড়াচাড়া অত্যন্ত বিপদজনক। আবার ভাগ্য খারাপ থাকলে ফাইনের মুখে পড়তেও হয়। ব্লুটুথ এখানেই মুশকিল আসান হয়ে উঠতে পারে। কারণ RoadSync ফিচার জুড়লে, Honda ব্র্যান্ডেড টু-হুইলার ব্লুটুথের সাহায্যে স্মার্টফোনের সাথে কানেক্ট করার পর অনেক কাজই হ্যান্ডস-ফ্রি বা হাতের সাহায্য ছাড়াই করা সম্ভব হবে।

Honda RoadSync : ফিচার

Honda RoadSync অ্যাপ্লিকেশন বর্তমানে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে উপলব্ধ, যা বাইক চালানোর সময় কল রিসিভ, ভয়েস কমান্ডের মাধ্যমে মেসেজের রিপ্লাই, গুগল ম্যাপ থেকে পথ নির্দেশ এবং মিউজিক কন্ট্রোলের মতো ফিচার অ্যাক্সেস করতে দেয়। Roadsync-এর লক্ষ্য যতদূর সম্ভব হ্যান্ডস-ফ্রি অভিজ্ঞতা প্রদান করা। উল্লেখ্য, ভারতে BigWing ডিলারশিপের মাধ্যমে বিক্রিত H’ness CB350 মডেলে এই প্রযুক্তি উপলব্ধ।

ব্লুটুথ প্রযুক্তি দিয়ে টু-হুইলারের সজ্জ্বিত করার অর্থ সেগুলির দাম বৃদ্ধি হচ্ছে। তবে Honda গত কয়েক মাস ধরে এতবার দু’চাকা গাড়ির দাম বাড়িয়েছে, তার সংখ্যা বিবেচনা করে ব্লুটুট এনাবেল্ড বাইক বা স্কুটারের দাম বা নূন্যতম পরিমানে বাড়াতে পারে। আবার RoadSync অপশনাল অ্যাক্সসরি হিসেবে অফার করলে দাম ৫,০০০ টাকার কাছাকাছি হতে পারে।

সঙ্গে থাকুন ➥