বৈদ্যুতিক যানবাহনে চার্জ ফুরালেও চিন্তা নেই, ব্যাটারি সোয়াপিং ও চার্জিং স্টেশন লঞ্চ করল Hop Electric Mobility

Published on:

দুই চাকার প্রথাগত যানবাহন প্রস্তুতকারক সংস্থাগুলির আগেই এক বিশেষ কৃতিত্বের ভাগীদার হল হোপ ইলেকট্রিক মোবিলিটি (Hop Electric Mobility) নামে জয়পুরের এক স্টার্টআপ সংস্থা। ইলেকট্রিক টু-হুইলারের জন্য হোপ এনার্জি নেটওয়ার্ক (Hop Energy Network) নামে ভারতের প্রথম ব্যাটারি সোয়াপিং এবং চার্জিং স্টেশন লঞ্চ করেছে তারা।

ব্যাটারি সোয়াপিং ফেসিলিটির জন্য হোপ পাইলট প্রকল্পের কাজ চলতি বছরের প্রথম দিকে থেকে শুরু করে। জয়পুরে ৫০টি ব্যাটারি এবং ৫টি সোয়াপিং স্টেশন নিয়ে হোপ এনার্জি নেটওয়ার্কের সূচনা হয়। ছ’মাসের মধ্যেই জয়পুরে তাদের পাইলেট স্টেশনে ২০০০-এর বেশি ব্যাটারি সোয়াপিং হয়েছে।

হোপ এনার্জি নেটওয়ার্কের সম্প্রসারণের জন্য সংস্থাটি পেট্রোল পাম্প, মল, পার্কিং লট, সাধারণ দোকানে তাদের ব্যাটারি সোয়াপিং স্টেশন স্থাপন করতে চায়। যার ফলে আলাদাভাবে পরিকাঠামো গড়ে তোলা এবং সম্প্রসারণের খরচ অনেকটাই কম হবে। জয়পুর থেকে শুরু করে তাদের লক্ষ্য দিল্লি, পুনে, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, নয়ডা সহ ভারতের টিয়ার-১ শহরে হোপ এনার্জি নেটওয়ার্কের প্রসার ঘটানো।

Hop Energy Network এর সুবিধা

মাঝ রাস্তায় যদি চার্জ ফুরিয়ে যায় তাহলে বাড়ি ফিরবো কি করে, বৈদ্যুতিক যানবাহন ব্যবহারকারীদের এটা একটা বড় উদ্বেগ। তার থেকেও বড় দুশ্চিন্তা, ভাগ্যক্রমে চার্জিং স্টেশন পেয়ে গেলেও সেখানে চার্জ দেওয়াটা সময়সাপেক্ষ ব্যাপার। ব্যাটারি সোয়াপিং প্রযুক্তি এখানেই বড় কাজে আসে। শুধুমাত্র ৩০ সেকেন্ডের ব্যাপার৷ ফুরিয়ে যাওয়া ব্যাটারি চার্জিং স্টেশনে রেখে যান। আর পরিবর্তে সম্পূর্ণ চার্জযুক্ত ব্যাটারি নিয়ে যান। হোপের ব্যাটারি সোয়াপিং এবং চার্জিং স্টেশন পুরোপুরি স্বয়ংক্রিয় সঞ্চালন ব্যবস্থায় পরিচালিত। এবং সেখানে দৈনিক ১৫০টি সম্পূর্ণ চার্জ হয়ে যাওয়া ব্যাটারি সোয়াপিং করা যাবে।

এই স্টেশনগুলিতে ১৫ ইঞ্চি এইচএমআই টাচ স্ক্রিন এবং পেমেন্টের জন্য এনএফসি প্রযুক্তি রয়েছে। ব্যবহার করাও অত্যন্ত সহজ। সাবস্ক্রিপশন চার্জ হিসেবে মান্থলি ও প্রতি কিলোমিটার প্ল্যান চয়ন করার সুবিধা হোপ ইলেকট্রিক মোবিলিটি দিচ্ছে।

এছাড়াও লম্বা স্থায়িত্ব ও দুরন্ত পারফরম্যান্সের জন্য হোপের ব্যাটারি সোয়াপিং এবং চার্জিং স্টেশন এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে চার্জ হওয়ার সময় ব্যাটারি ঠান্ডা থাকে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥