Paytm IRCTC: কীভাবে পেটিএম থেকে অসংরক্ষিত ট্রেন বা প্ল্যাটফর্মের টিকিট কাটবেন, এল দারুন সুবিধা

Avatar

Published on:

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) প্রত্যায়িত ডিজিটাল তথা মোবাইল ওয়ালেট ব্যাঙ্কিং পরিষেবা প্রদানকারী দেশীয় সংস্থা Paytm, ভারতে ডিজিটাল টিকিটিং সিস্টেম চালু করার উদ্দেশ্যে ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন’ ওরফে IRCTC -এর সাথে অংশীদারিত্ব করার ঘোষণা করলো। সদ্য প্রবর্তিত এই সিস্টেমের সুবিধা, রেলওয়ে স্টেশনগুলিতে থাকা ‘অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন’ বা ATVM -এ Paytm QR কোড স্ক্যান করার মাধ্যমে তুলতে পারবেন আপনারা। সেক্ষেত্রে, প্ল্যাটফর্ম টিকিট কেনার থেকে শুরু করে স্মার্ট কার্ড রিচার্জ করা বা ট্রেন জার্নির টিকিট অ্যাক্সেস করা পর্যন্ত একাধিক কাজ ‘ডিজিটালি’ করা যাবে এই নতুন অংশীদারিত্বের দরুন। আসুন Paytm এবং IRCTC -এর এই যৌথ উদ্যোগের সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Paytm-IRCTC অংশীদারিত্ব কীভাবে কাজ করবে?

পেটিএম এবং ভারতীয় রেলওয়ে কর্পোরেশনের এই অংশীদারিত্ব, অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন বা ATVM -এর মাধ্যমে – অসংরক্ষিত বা আনরিজার্ভড ট্রেন জার্নির টিকিট বা প্ল্যাটফর্ম টিকিট কেনা, সিজেনাল টিকিট রিনিউ করা এবং স্মার্ট কার্ড রিচার্জ করার সুবিধা অফার করবে।

যাত্রীরা, পেটিএম ইকোসিস্টেমের মধ্যে বা এটি ভিন্ন অন্য প্ল্যাটফর্মে বিভিন্ন পেমেন্ট অপশন উপলব্ধ পাবেন। যেমন, পেটিএম ইউপিআই (Paytm UPI), পেটিএম ওয়ালেট (Paytm Wallet), ‘বাই নাও, পে লেটার’ পলিসির সাথে আসা পেটিএম পোস্টপেইড (Paytm Postpaid), নেট ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড ব্যবহার করার বিকল্প ATVM মেশিনে পেয়ে যাবেন যাত্রীগণ।

এই বিষয়ে বিবৃতি দিয়ে গিয়ে পেটিএম দাবি করেছে যে, “এই প্রথমবার ভারতীয় রেলওয়ে, ATVM-এ UPI-এর মাধ্যমে টিকিটিং সার্ভিসের জন্য ডিজিটালি অর্থ প্রদানের বিকল্প প্রদান করছে।”

ATVM কি?

ATVM শব্দের পূর্ণ অর্থ হল – ‘অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন’, যা রেলওয়ে স্টেশনগুলিতে স্থাপন করা থাকে। কিয়স্ক বা ছোট কেবিন-আকারের এই মেশিনের টাচ-স্ক্রিন প্যানেল রয়েছে, যার মাধ্যমে স্মার্ট কার্ড ছাড়াই ডিজিটালি অর্থ প্রদান করার মাধ্যমে টিকিট কাটার সুবিধা প্রদান করা হয়ে থাকে। এক্ষেত্রে, পেটিএম কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে যে, নতুন কুইক রেসপন্স (QR) কোড-ভিত্তিক ডিজিটাল পেমেন্ট সলিউশন ইতিমধ্যেই ভারতীয় রেলস্টেশনে অবস্থিত সমস্ত ATVM মেশিনে লাইভ করে দেওয়া হয়েছে।

পেটিএম সংস্থার মুখপাত্র আরো বলেছেন যে, “ভারতে QR কোড বিপ্লবের পথপ্রদর্শক হওয়ার পর, আমরা ভারতীয় রেলস্টেশনগুলিতে টিকিটিং সার্ভিসে সহজতা আনতে পেরে খুবই আনন্দিত। IRCTC-এর সাথে আমাদের অংশীদারিত্বে, আমরা ভারতীয় রেলওয়ের অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিনে Paytm QR সলিউশন নিয়ে আসছি, যার দৌলতে যাত্রীরা সম্পূর্ণ ক্যাশলেস যাতায়াতে সক্ষম হবেন।”

প্রসঙ্গত, ATVM -এর মাধ্যমে ডিজিটাল পেমেন্ট সলিউশন ছাড়াও, পেটিএম তাদের অ্যাপ থেকে ই-ক্যাটারিং পেমেন্ট এবং সংরক্ষিত বা রিজার্ভড ট্রেনের টিকিট বুকিং করার বিকল্পও অফার করবে বলে জানা গেছে।

ATVM-এ নতুন ডিজিটাল পেমেন্ট ফিচার কীভাবে ব্যবহার করবেন?

১. নিকটতম রেলওয়ে স্টেশনে অবস্থিত ATVM-এ, টিকিট বুকিংয়ের জন্য একটি রুট নির্বাচন করুন বা রিচার্জের জন্য একটি স্মার্ট কার্ড নম্বর লিখুন।
২. পেমেন্ট বিকল্প হিসাবে Paytm চয়ন করুন।
৩. এবার, ট্রানজ্যাকশন সম্পূর্ণ করতে স্ক্রিনে প্রদর্শিত QR কোডটি স্ক্যান করুন।
৪. পরিশেষে, আপনি যে বিকল্পটি নির্বাচন করেছেন তার উপর নির্ভর করে, ফিজিক্যাল টিকিট তৈরি করা হবে বা স্মার্ট কার্ড রিচার্জ করা হবে।

সঙ্গে থাকুন ➥