HomeTech NewsPhone Tipes: ফোন চার্জ করার সময় এই ভুল গুলো করবেন না, জানুন...

Phone Tipes: ফোন চার্জ করার সময় এই ভুল গুলো করবেন না, জানুন সঠিক পদ্ধতি

ফোনের ব্যাটারিকে দীর্ঘজীবী করতে চান? তাহলে এই সহজ উপায়গুলি মেনে চলুন

বর্তমান ডিজিটাল যুগে স্মার্টফোন ছাড়া একটা মুহূর্ত চলাও অসম্ভব। ফলস্বরূপ এখন আমরা সকলেই নিজে সুস্থ থাকার পাশাপাশি স্মার্টফোনেরও দীর্ঘায়ু কামনা করি, কারণ এটিই এখন আমাদের সবসময়ের সঙ্গী তথা প্রিয় বন্ধু। আর এই স্মার্টফোনের প্রাণভোমরা লুকিয়ে রয়েছে তার ব্যাটারির মধ্যে, তাই স্মার্টফোনকে দীর্ঘজীবী করার জন্য তার ব্যাটারির যত্ন নেওয়া একান্ত আবশ্যক, কারণ এটিই স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আমরা নিজেদের অজান্তেই অনেক সময় এমন কিছু কাজ করে ফেলি যার ফলে ফোনের ব্যাটারির ওপর ব্যাপক চাপ পড়ে, ফলে সেটি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাহলে চলুন, স্মার্টফোনের ব্যাটারিকে ভালো রাখতে গেলে কোন কোন কাজগুলি করা উচিত নয়, সে সম্পর্কে কয়েকটি কথা জেনে নেওয়া যাক।

সারারাত ধরে স্মার্টফোন চার্জে বসিয়ে রাখবেন না

সারাদিন কাজকর্মের পর অধিকাংশ লোকই রাতে শুতে যাওয়ার আগে ফোন চার্জে বসিয়ে দেন। কারণ তখন যেহেতু ফোন ব্যবহার করা হয় না, তাই অনেকে সেটিকেই চার্জ দেওয়ার উপযুক্ত সময় বলে মনে করেন। কিন্তু এর ফলে ফোনটি ফুল চার্জ হয়ে যাওয়ার পরেও অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত থাকে। ফলস্বরূপ ধীরে ধীরে ব্যাটারির ওপর চাপ পড়ে এবং সেটির ক্ষতি হতে থাকে; ঠিক যেমন ভরপেট খাওয়ার পর আরও বেশি খেলে বিপদ হয়ে যায়, অনেকটা সেরকম সমস্যাই এক্ষেত্রে দেখা যায়। তাই সারারাত ধরে ফোন চার্জে বসিয়ে রাখা একদমই উচিত নয়।

নতুন ফোন কিনেই ব্যবহার করা শুরু করবেন না

যখন নতুন কোনো স্মার্টফোন কেনা হয়, তখন সেটি কিছু পরিমাণ চার্জ সমেত আসে, যা দিয়ে বেশ কিছুক্ষণ কাজ চালানো সম্ভব হয়। ফলে লোকে নতুন স্মার্টফোন কেনার পর যেটুকু ব্যাটারি আছে, সেটুকু দিয়েই ফোনটি ব্যবহার করা শুরু করে দেন এবং সেটি শেষ হলে তারপরে চার্জ দেন। কিন্তু এই কাজটি করা একদমই উচিত নয়, এর ফলে ব্যাটারির ওপর বিরূপ প্রভাব পড়তে পারে। তাই নতুন ফোন কেনা মাত্রই সেটিকে ফুল চার্জ করে নেওয়ার পর তবেই ব্যবহার করা শুরু করুন।

যখন-তখন ফোনে চার্জ দেবেন না

ফোন কখন চার্জে দেবেন সেটার ওপরেও কিন্তু ব্যাটারির দীর্ঘায়ু অনেকটাই নির্ভর করে। অনেকেই যখন-তখন ফোনে চার্জ দেন; কেউ কেউ কিছুটা চার্জ শেষ হওয়ার পর অর্ধেক চার্জ থাকা অবস্থাতেই ফোন চার্জে বসিয়ে দেন, আবার অনেকেই ফোনের ব্যাটারি একদম শূন্যে পৌঁছোলে তবেই তাতে চার্জ দেন। কিন্তু এই কাজগুলি করা একেবারেই অনুচিত। এখনকার দিনে বেশিরভাগ ফোনেই লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকে, তাই সেই ব্যাটারিকে দীর্ঘদিনব্যাপী সুস্থ রাখার জন্য যথাসময়ে চার্জ দেওয়া একান্ত আবশ্যক। বিশেষজ্ঞদের মতে, সব স্মার্টফোনই একটি নির্দিষ্ট সময়ে লো ব্যাটারি ওয়ার্নিং দেয়, তাই সেটি দেওয়া মাত্রই ফোনটিকে চার্জে বসিয়ে দেওয়া উচিত।

ব্যাকগ্রাউন্ডে অযথা চলতে থাকা অ্যাপগুলিকে টার্ন অফ করতে ভুলবেন না

এখনকার দিনে স্মার্টফোনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হল বিভিন্ন অ্যাপ। এই একগুচ্ছ অ্যাপের সহায়তাতেই এখন মানুষ বেশিরভাগ কাজ করার পাশাপাশি অবসর সময় কাটিয়ে থাকেন। কিন্তু অ্যাপগুলি ব্যবহার করা হয়ে গেলে ফোনের স্ক্রিন লক করে দেওয়ার পরেও অনেকেই সেগুলিকে ক্লিয়ার করতে ভুলে যান। ফলত সেগুলি ব্যাকগ্রাউন্ডে ইউজারের অজান্তেই চলতে থাকে এবং অযথা ফোনের ব্যাটারি ক্ষয় করে, যার ফলে ব্যাটারির দীর্ঘায়ুর ওপর বিরূপ প্রভাব পড়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই ফোনের স্ক্রিন লক করার আগে ব্যাকগ্রাউন্ডে কোনো অ্যাপ চলছে কি না সেটি অবশ্যই চেক করে নিন।

চার্জিংয়ের সময় স্মার্টফোন ব্যবহার করবেন না

এমন অনেকেই আছেন যারা ফোন চার্জে বসিয়েও সেটিকে অনর্গল ব্যবহার করে যেতে থাকেন। কিন্তু জেনে রাখুন, চার্জে থাকাকালীন ফোন ব্যবহার করলে ব্যাটারির ওপর ব্যাপক চাপ পড়ে, ফলে খুব স্বাভাবিকভাবেই ফোনের চার্জ হতে সময় বেশি লাগে, এমনকি ফোন তাড়াতাড়ি খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনাও অনেকটাই বেড়ে যায়। তাই চার্জ দেওয়ার সময় কখনোই ফোন ব্যবহার করবেন না।

অযথা ফাস্ট চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করবেন না

মার্কেটে এমন অনেক চার্জার পাওয়া যায় যেগুলি ব্যবহার করলে দেখা যায় যে স্মার্টফোনটি খুব তাড়াতাড়ি চার্জ হয়ে যাচ্ছে। আপাতদৃষ্টিতে এই চার্জারগুলি ব্যবহার করা লাভজনক বলে মনে হলেও সবসময় মনে রাখবেন যে, প্রতিটি ফোনের ব্যাটারির একটি নির্দিষ্ট ক্যাপাসিটি থাকে, এবং সেই ক্যাপাসিটি অনুযায়ী ওই স্মার্টফোনটির সাথে উপযুক্ত চার্জারটি প্রোভাইড করা হয়। আর স্মার্টফোনের ব্যাটারিকে দীর্ঘস্থায়ী এবং সুস্থসবল রাখার জন্য সর্বদা স্মার্টফোনের সাথে প্রদত্ত চার্জারটিই ব্যবহার করা উচিত। কিন্তু অযথা ফাস্ট চার্জার ব্যবহার করলে ফোনের ব্যাটারির কার্যক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে, সেইসাথে ফোনের চার্জ ধরে রাখার ক্ষমতাও কমে যায় এবং আস্তে আস্তে ফোনটিও খারাপ হয়ে যায়। তাই এই ধরনের চার্জার কখনোই ব্যবহার করবেন না।

সপ্তাহে অন্তত একবার ফোন অন-অফ করতে ভুলবেন না

অনেক স্মার্টফোন বিশেষজ্ঞের মতে, ফোন সপ্তাহে অন্তত একবার অন-অফ করা উচিত। এর ফলে স্মার্টফোনটির দীর্ঘজীবন লাভের সম্ভাবনা প্রবলভাবে বেড়ে যায়। আর স্মার্টফোনের দীর্ঘজীবন লাভ করা মানেই তো ব্যাটারির আয়ু বৃদ্ধিপ্রাপ্ত হওয়া, তাই এই কাজটিও আপনারা করতে পারেন।

RELATED ARTICLES

Most Popular