Spyware: ফোনে লুকিয়ে থাকা সফটওয়্যার ফাঁস করছে না তো আপনার গোপন তথ্য, চেক করুন এভাবে

Avatar

Published on:

how-to-check-that-your-smartphone-is-under-spyware-effect-or-not

গতবছর Pegasus (পেগাসাস) স্পাইওয়্যার নিয়ে গোটা দেশ কিভাবে শশব্যস্ত হয়ে পড়েছিল তা নিশ্চয়ই আপনাদের সকলেরই মনে আছে। কিন্তু শুধু Pegasus নয়, সাম্প্রতিক সময়ে স্মার্টফোন বা কম্পিউটার ইউজারদের মাথাব্যাথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে স্পাইওয়্যার (Spyware)। প্রায়শই স্পাইওয়্যারযুক্ত অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যার থেকে সাবধান থাকতে বলা হচ্ছে, নচেৎ ঘণ্টার পর ঘণ্টা ব্যবহার করা ডিভাইসই ইউজারদের ওপর নজরদারির বা ব্যক্তিগত তথ্য (ফটো থেকে শুরু করে কোনো অ্যাকাউন্টের লগইন ক্রেডেনশিয়াল) চুরির উৎস হয়ে উঠবে! সেক্ষেত্রে সম্প্রতি আবারো এই বিষয়ে TechCrunch (টেকক্রাঞ্চ)-এর একটি চমকপ্রদ রিপোর্ট সামনে এসেছে, যাতে দূষিত অ্যাপের কারণে বিশ্বব্যাপী লাখ লাখ অ্যান্ড্রয়েড ইউজারের ডেটা ফাঁস হওয়ার কথা বলা হয়েছে। ওই রিপোর্টে দাবি করা হয়েছে যে বিশেষ করে ভারত, আমেরিকা, ইউরোপ, ব্রাজিল ও ইন্দোনেশিয়া নিবাসীরা স্পাইওয়্যারের দ্বারা আক্রান্ত হচ্ছেন। আর সবচেয়ে বড় ব্যাপার হল, এই স্পাইওয়্যারগুলির প্রকৃতি এমন বা এগুলি এমনভাবে লুকিয়ে থাকে যে ব্যবহারকারীদের অধিকাংশই এটি সম্পর্কে সচেতন হতে পারেন না।

Cache ফাইলে মিলেছে ফাঁস হওয়া সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের তথ্য

টেকক্রাঞ্চ এই বছরের জুনে একটি ক্যাশে ফাইল খুঁজে পেয়েছে, যা দ্য-ট্রুথ-স্পাই (TheTruthSpy)-এর ইন্টারনাল নেটওয়ার্ক থেকে ডাম্প করা হয়েছিল। এই ক্যাশে ফাইলেই দ্য-ট্রুথ-স্পাই নেটওয়ার্কের কোনো স্পাইওয়্যারের মাধ্যমে ফাঁস হওয়া সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের তথ্য রয়েছে।

নাম ভিন্ন, কাম-কাজ অভিন্ন এই সমস্ত Spyware-এর

দ্য-ট্রুথ-স্পাই নেটওয়ার্কের সাথে Copy9, MxSpy, iSpyoo, SecondClone, TheSpyApp, ExactSpy, GuestSpy এবং FoneTracker স্পাইওয়্যার যুক্ত আছে বলে জানা গিয়েছে। এই সমস্ত অ্যাপের নাম আলাদা, তবে এদের কাজ একই রকম এবং এগুলি একই পরিষেবা পরিকাঠামোর সাথে যোগাযোগ করে। এগুলি স্মার্টফোনের আইএমইআই (IMEI) নম্বর বা ইউনিক অ্যাডভারটাইজমেন্ট আইডি চুরি করেছে বলেছে অভিযোগ।

আপনার ফোন Spyware-এর কবলে আছে কিনা কীভাবে বুঝবেন?

ইতিমধ্যে টেকক্রাঞ্চ একটি স্পাইওয়্যার লুকআপ টুল তৈরি করেছে, যার সাহায্যে আপনি জানতে পারবেন আপনার ফোন হ্যাক হয়েছে কি না। এছাড়াও আপনি এটির মাধ্যমে ডিভাইস থেকে স্পাইওয়্যার অপসারণ করতে পারবেন। তবে এর জন্য প্রথমে আপনাকে একটি নিরাপদ ডিভাইস বেছে নিতে হবে এবং তারপর সেটি থেকে ওয়েবসাইটে যেতে হবে। এখানে আপনি ফোনের আইএমইআই এবং অ্যাডভারটাইজমেন্ট আইডি (Ads ID)-এর অপশন দেখতে পাবেন। এই অপশনে আপনাকে নির্দিষ্ট তথ্য এন্টার করতে হবে। 

এক্ষেত্রে যদি আপনার ফোনের অ্যাড আইডি কোনোভাবে পরিবর্তন করা হয়, তাহলে বুঝবেন তাতে স্পাইওয়্যার ইনস্টল করা ছিল। অন্যদিকে, যদি লুকআপ টুলে একটি ম্যাচ দেখা যায়, তবে তার অর্থ হল যে আপনার ফোনটি উক্ত ফাঁস হওয়া তালিকায় অন্তর্ভুক্ত।

সঙ্গে থাকুন ➥