আধার-মোবাইল লিঙ্ক আছে কি? এই পদ্ধতিতে এড়ান আধার কার্ড সম্পর্কিত জালিয়াতি

Published on:

বর্তমান ডিজিটাল যুগে প্রত্যেক ভারতীয়ের কাছেই আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। ব্যাঙ্কের কোনো কাজ হোক কিংবা সন্তানের স্কুলে ভর্তি – এখন যে-কোনো সরকারি বা বেসরকারি কাজেই আগে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) কর্তৃক জারি করা এই ১২ ডিজিটের কার্ডটি চাওয়া হয়। এই কার্ডে ভারতীয় নাগরিকদের নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নম্বরের মতো একাধিক ব্যক্তিগত বিবরণের পাশাপাশি বায়োমেট্রিক তথ্যাদিও মজুত থাকে। কিন্তু ইউজারের এই বিপুল পার্সোনাল ডিটেইলস আধার কার্ডে উল্লেখ থাকার সুযোগ নেয় সাইবার অপরাধীরা। এখন, ডিজিটাল যুগে অত্যাধুনিক প্রযুক্তিকে হাতিয়ার করে হ্যাকাররা আধার কার্ড নকল করার পাশাপাশি কার্ডে থাকা ইউজারদের ব্যক্তিগত তথ্যের অপব্যবহার করে।

তাই এই সমস্যা এড়াতে আধার কার্ড হোল্ডারদের ১২ ডিজিটের আইডেন্টিফিকেশন নম্বর দিয়ে সবসময় সেলফোন আপডেট রাখার পরামর্শ দিয়েছে ইউআইডিএআই। সাইবার জালিয়াতির হাত থেকে সুরক্ষিত থাকতে সর্বদা আধার মোবাইল নম্বর লিঙ্ক আপডেট রাখা একান্ত আবশ্যক। এখন প্রশ্ন হল, আপনার মোবাইল ফোন নম্বর বা ইমেইল আইডি আধারের সঙ্গে লিঙ্ক করা বা আপডেট আছে কি না, তা বোঝা যাবে কীভাবে? সেই কথাই আমরা আপনাদেরকে এই প্রতিবেদনে জানাতে চলেছি। নিম্নলিখিত স্টেপগুলি অনুসরণ করে আপনি অনায়াসেই চেক করে নিতে পারবেন যে আপনার বর্তমান মোবাইল নম্বর এবং ইমেইল আইডি আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা রয়েছে কি না।

– এক্ষেত্রে প্রথমে myaadhaar.uidai.gov.in/verify-email-mobile ওয়েবসাইটে লগইন করুন।

– এখানে ‘ভেরিফাই মোবাইল নম্বর’ (Verify Mobile Number) এবং ‘ভেরিফাই ইমেইল অ্যাড্রেস’ (Verify Email Address), এই দুটি অপশন দেখা যাবে। আপনি আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে একটি বিকল্প চয়ন করুন।

– এরপর আধার নম্বরটি এন্টার করুন।

– আপনার আগে চুজ করা মোবাইল নম্বর বা ইমেইল অ্যাড্রেসটি এন্টার করুন।

– ক্যাপচা কোডটি সঠিকভাবে দিন এবং ‘সেন্ড ওটিপি’ (Send OTP) বিকল্পটি নির্বাচন করুন।

– এবার যদি ওটিপিটি আপনার দেওয়া মোবাইল নম্বর কিংবা ইমেইল অ্যাড্রেসে চলে আসে, তাহলে খুব সহজেই বুঝে নেওয়া যাবে যে আপনার মোবাইল নম্বর বা ইমেইল আইডিটি আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা রয়েছে।

সঙ্গে থাকুন ➥