টেক্সট মেসেজ রেখে হোয়াটসঅ্যাপ চ্যাটের ছবি, ভিডিও প্রভৃতি কিভাবে ডিলিট করবেন

Published on:

ইনস্ট্যান্ট মেসেজিং-এর জন্য বিশ্বজুড়ে এখন সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। WhatsApp ব্যবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। তবে WhatsApp অনেকসময় ফোনের স্টোরেজ কমানো ছাড়াও বিরক্তির কারণ হয়ে ওঠে। আসলে বিভিন্ন গ্রুপ বা কন্ট্যাক্ট থেকে ফরওয়ার্ড করা ছবি বা ভিডিও আমাদের ফোনের মেমোরি ভর্তি করে দেয়। সাথে ঘনঘন নোটিফিকেশনও আসে। এই সমস্ত বিরক্তিকর গ্রুপ ও কন্ট্যাক্টের জন্য WhatsApp সম্প্রতি “Forever Mute” বলে একটি অপশন এনেছে, যার ফলে আপনি নোটিফিকেশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখতে পারেন।

আবার স্টোরেজের সমস্যা সমাধান করার জন্য অটো-ডাউনলোড অপশনটি অফ করে রাখতে পারেন। এর ফলে ছবি, ভিডিও, এমনকি স্টিকারও নিজে নিজে ডাউনলোড হবে না। আপনি স্বয়ং ডাউনলোড করলে তবেই এগুলি আপনার ফোনে ডাউনলোড হবে। তবে যে ছবি বা ভিডিও আগে থেকেই WhatsApp এ আছে সেগুলোকে কি করবেন? চ্যাট ডিলিট করলে মেসেজ ও ফাইল সবই ডিলিট হয়ে যায়। কিন্তু আপনি অনেক সময়ই চান না টেক্সট মেসেজ ডিলিট হয়ে যাক। ফলে সম্পূর্ণ চ্যাটটি ডিলিট করা আপনার পক্ষে সম্ভব নয়। অথচ আপনি মিডিয়া ফাইলগুলি ডিলিট করতে চান। সে ক্ষেত্রে এমন একটি অপশন আছে, যার মাধ্যমে শুধুমাত্র মিডিয়া ফাইলগুলি (ছবি, ভিডিও, GIF ইত্যাদি) আপনি ডিলিট করতে পারবেন।

Android এবং iOS উভয়ের ক্ষেত্রেই নীচের ধাপগুলো অনুসরণ করুন

  • – এরজন্য সর্বপ্রথম আপনার হোয়াটসঅ্যাপের Settings-এ যান।
  • – এরপর Data and Storage Usage-অপশন বেছে নিন।
  • – সেখান থেকে Storage Usage-এ ক্লিক করুন।
  • – এবার যে কন্ট্যাক্ট বা গ্রুপের ভিডিও ডিলিট করতে চান সেটি সিলেক্ট করুন।
  • – এখানে Manage-এ ক্লিক করুন।
  • – এরপর যে যে ফাইলগুলো ডিলিট করতে চান সেই বক্সে টিক করুন। ছবি, ভিডিও, GIF সমস্ত কিছুর বক্স থাকবে। Text Messages বক্সটি টিক করবেন না।
  • – এবার Clear-এ ক্লিক করে কনফার্ম করুন।

আবার আপনি চাইলে শুধু মিডিয়াগুলি রেখে টেক্সট মেসেজ ডিলিট করতে পারেন। আপনার যেটা প্রয়োজন সেটা আপনি করে নিতে পারেন এই পদ্ধতিতে।

সঙ্গে থাকুন ➥