HomeTech NewsWhatsApp-এ কোন কোন কন্টাক্ট নম্বর ব্লক করছেন এবং কীভাবে আনব্লক করবেন জেনে...

WhatsApp-এ কোন কোন কন্টাক্ট নম্বর ব্লক করছেন এবং কীভাবে আনব্লক করবেন জেনে নিন

সহজ ইন্টারফেস এবং নানাবিধ প্রয়োজনীয় ফিচারের দৌলতে WhatsApp এখন বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। এই অ্যাপটিতে প্রাইভেসির জন্য ডিসাপেয়ারিং ম্যাসেজ, টু-ফ্যাক্টর অথেন্টিকেশন, রিপোর্ট ইউজারের মতো একাধিক কার্যকরী ফিচার দেওয়া হয়েছে। তবে, এগুলির মধ্যে ব্লক কন্টাক্টস (Block Contacts) ফিচারটি অন্যতম।

অযাচিত নম্বর বা ব্যক্তিকে হোয়াটসঅ্যাপ চ্যাট লিস্ট থেকে অপসারিত করার জন্যই মূলত ব্লক কন্টাক্টস অপশনটিকে উপলব্ধ করা হয়েছে। তাই এটির মাধ্যমে কোনো ব্যক্তিকে ব্লক করা হলে, সে আপনার স্ট্যাটাস বা প্রোফাইল পিকচার দেখতে এবং আপনাকে ম্যাসেজ করতে পারবেন না। আর এই কার্যকারিতার জন্য উক্ত প্রাইভেসি ফিচারটিকে ইউজাররা বহুল পরিমানে ব্যবহারও করে থাকে। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, ইউজাররা একটি নম্বরকে ব্লক করার পর সেটিকে কীভাবে আনব্লক করবেন তা বুঝে উঠতে পারেন না। তাই আজ আমরা হোয়াটসঅ্যাপ সেটিংসে উপস্থিত এই ফিচারটির মাধ্যমে ব্লক করা নম্বরের তালিকা কীভাবে চেক করতে হয় এবং কোন পদ্ধতিতে এগুলিকে আনব্লক করতে হয় সে সম্পর্কে আপনাদের জানাবো।

WhatsApp -এ ব্লক নম্বর চেক করার পদ্ধতি

১. আপনি যদি হোয়াটসঅ্যাপে ব্লক করা নম্বরগুলির তালিকা দেখতে চান তাহলে, প্রথমেই ম্যাসেজিং অ্যাপটিকে ওপেন করুন।

২. এরপর, স্ক্রিনের উপরি ভাগের ডান দিকে থাকা থ্রী-ডট বাটনে ট্যাপ বা ক্লিক করুন।

৩. স্ক্রিনে একাধিক অপশন দেখানো হবে। এগুলির মধ্যে থেকে ‘Settings’ অপশনটিকে বেছে নিন।

৪. এবার, ‘Account’ অপশনের অধীনে থাকা ‘Privacy’ অপশনটিতে ট্যাপ বা ক্লিক করুন।

৫. এখন স্ক্রিনকে নিচের দিকে স্ক্রল করলে, ‘Blocked contacts’ নামক একটি অপশন পেয়ে যাবেন আপনি। এটিতে ট্যাপ বা ক্লিক করুন।

৬. এই অপশনটির মধ্যে আপনি যে সমস্ত ব্যক্তি তথা নম্বরকে ব্লক করেছেন তার একটি লিস্ট বা তালিকা দৃশ্যমান হবে।

৭. এবার যদি আপনি কোনও নম্বরকে আনব্লক (Unblock) করতে চান, তার জন্য হোয়াটসঅ্যাপের ব্লক লিস্টে থাকা সেই নম্বরটিতে ট্যাপ বা ক্লিক করুন। এখন উক্ত নম্বরটিকে আনব্লক (Unblock) করার একটি অপশন দেখানো হবে। এটিতে ক্লিক করলেই পুনরায় ব্যক্তিটি আপনার প্রোফাইল পিকচার, স্ট্যাটাস দেখতে বা আপনাকে ম্যাসেজ করতে পারবে।

হোয়াটসঅ্যাপের সেটিংসে ব্লক নম্বর বা ব্লক কন্টাক্টস অপশনটি বাদেও বেশ কয়েকটি কার্যকরি বিকল্প পাওয়া যাবে। এগুলিকে প্রয়োজন অনুসারে পরিবর্তন করার মাধ্যমে আপনি অ্যাপে থাকা সমস্ত ফিচারের লাভ ওঠাতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular