ল্যাপটপে ব্যক্তিগত জিনিস লুকিয়ে রাখতে চান? Windows 10-এ অ্যাপ হাইড কীভাবে করবেন জেনে নিন

Avatar

Published on:

আমাদের ব্যক্তিগত কম্পিউটারে এমন অনেক জিনিস থাকে যা আমরা অপরের চোখের আড়ালে রাখতে পছন্দ করি। ইমেইল, ছবি, ভিডিও ও ডকুমেন্টের পাশাপাশি অনেক সময় কোনো অ্যাপ্লিকেশনকেও লুকিয়ে রাখার প্রয়োজন হয়। কিন্তু অ্যাপ গোপন রাখার কোন সুবিধা কম্পিউটারে পাওয়া যায় না। একমাত্র উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম (Windows 10 OS) ব্যবহারকারীরা এই সুবিধা পেতে পারেন। এজন্য আগ্রহীদের রেজিস্ট্রি এডিটরের (Registry Editor) সাহায্য নিতে হবে। এর মাধ্যমে খুব সহজেই তিনি একটি অ্যাপ্লিকেশনকে অপরের চোখের আড়ালে রাখতে পারবেন।

রেজিস্ট্রি এডিটর ব্যবহারের আগে আগ্রহীকে নির্দিষ্ট রিস্টোর পয়েন্ট তৈরী করে রাখতে হবে। কারণ অনেক সময় এই প্রযুক্তির ব্যবহারে গোলমাল হতে পারে। ফলে রিস্টোরের উপায় না জানা থাকলে ব্যবহারকারীরা সমস্যার মুখে পড়তে পারেন।

রেজিস্ট্রি এডিটর ব্যবহারের জন্য কম্পিউটারের টাস্কবারে গিয়ে ‘Registry Editor’ টাইপ করুন। ওপেন করার পর আপনার সামনে অ্যাডমিনিস্ট্রেটর অনুমতি প্রদানের অনুরোধ আসবে। এক্ষেত্রে ‘Yes’ বিকল্প বেছে নিন। রেজিস্ট্রি এডিটর উইন্ডো ওপেন হলে আপনার লেফ্ট ন্যাভিগেশন প্যানেলে কিছু ফোল্ডার ও সাব ফোল্ডার ভেসে উঠবে। এখানে ন্যাভিগেট (Navigate) করার জন্য নিম্নোক্ত পাথ (Path) ব্যবহার করতে হবে –
HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Uninstall

  • এছাড়া রেজিস্ট্রি এডিটরের অ্যাড্রেস-বারে উপরোক্ত পাথ (Path) কপি-পেস্ট করেও এটি ব্যবহার করা যাবে।
    আবার আপনার 64-bit ডিভাইসে 32-bit অ্যাপ্লিকেশন ইনস্টল থাকলে নীচের রেজিস্ট্রি পাথ এন্টার করুন –

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Wow6432Node\Microsoft\Windows\CurrentVersion\Uninstall

  • এবার ব্যবহারকারী ইনস্টলড প্রোগ্রামের একটি তালিকা দেখতে পাবেন। এক্ষেত্রে যেকোন একটি অ্যাপ্লিকেশন হাইড (Hide) করার জন্য নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করুন।

১. প্রথমে Google Chrome ফোল্ডার খুঁজে সিলেক্ট করুন।

২. এরপর Google Chrome ফোল্ডারে রাইট ক্লিকের পর New বিকল্পে গিয়ে DWORD(32-bit) value এন্টার করুন।

৩. এবার সদ্য অ্যাড করা সিস্টেম কম্পোনেন্টে ডর্ড ভ্যালুর নাম পরিবর্তন করুন।

৪. নাম পরিবর্তনের পর এন্ট্রিটিতে ডাবল-ক্লিক করে এর ভ্যালু ডায়ালগ (Value Dialog) ওপেন করতে হবে।

৫. এবার ভ্যালু ফিল্ডে (Value field) 1 টাইপ করে ‘Ok’ প্রেস করুন।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করলেই আপনার গুগল ক্রোম (Google Chrome) অ্যাপ্লিকেশন হাইড হয়ে যাবে। অ্যাপ্লিকেশনটিকে পুনরায় আনহাইড (Unhide) করার জন্য ডর্ড ভ্যালু (Dword Value) ডিলিট করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥