Increase Smartphone Battery Life: এই পাঁচটি বিষয় মাথায় রাখলেই স্মার্টফোনের চার্জ থাকবে কার্যত অক্ষত!

Avatar

Published on:

স্মার্টফোন এখন নিশ্বাস প্রশ্বাসের মতই জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে! কথা বলা ছাড়াও পড়াশোনা, কাজ, গেম খেলা, বিনোদন, সোশ্যাল মিডিয়া ব্রাউজ করা কিংবা বন্ধুদের সাথে চ্যাট করার জন্য মুঠোফোন না হলে চলেই না। কিন্তু যত বেশি কাজ তত বেশি খিদে। ফলত খুব বেশি ব্যবহারের ফলে স্মার্ট ফোনের চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যায় এবং এটিকে বার বার চার্জ দিতে হয়। অনেক সময় ফোন তেমন ব্যবহার না করেও ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে এমন কিছু তথ্য দেব যা মাথায় রাখলে আপনিও আপনার ফোনের ব্যাটারির আয়ু বাড়াতে পারবেন। কিভাবে? আসুন জেনে নিই…

কীভাবে ফোনের ব্যাটারি ড্রেনেজ রোধ করবেন

১. আপনার ফোনের ব্যাটারি কোথায় ব্যবহৃত হচ্ছে তা খুঁজে বের করুন: ব্যাটারি সংক্রান্ত যে কোনও সমস্যা সমাধান করার আগে আপনার ফোনের ব্যাটারি কীভাবে নষ্ট হচ্ছে তা জানতে হবে। এর জন্য আপনাকে অ্যান্ড্রয়েডের সেটিংসে গিয়ে তারপরে ব্যাটারি মেনুতে যেতে হবে। এখানে আপনি ব্যাটারি হেল্থ রিপোর্ট পাবেন এবং কোনো অ্যাপ বেশি ব্যাটারি খরচ করছে তা দেখতে পারবেন। সেক্ষেত্রে আপনি ব্যাটারি সেভার মোড চালু করতে পারেন বা অ্যাপের জন্য আলাদা করে অ্যাপ ব্যাটারি সেভার মোড অন রাখতে পারেন।

২. ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপগুলি বন্ধ করুন: ফোনের ব্যাটারি বাঁচাতে আপনি ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপগুলি চলছে তা পরীক্ষা করে, মাল্টিটাস্কিং মেনু থেকে সেগুলি বন্ধ করতে পারেন৷ এর জন্য হ্যান্ডসেট নির্বিশেষে হোম স্ক্রিনে (হোম বাটনের একপাশে) উৎসর্গীকৃত মেনু বাটনটি বেছে নিতে হবে।

৩. স্ক্রিন রেজোলিউশন হ্রাস করুন: সমস্ত ফোন আপনাকে স্ক্রিন রেজোলিউশন সামঞ্জস্য করার অনুমতি দেয় না। কিন্তু আমরা যদি Samsung-এর ফ্ল্যাগশিপ ফোনের কথা বলি, তাহলে সেগুলো Quad HD+ ডিসপ্লে সহ আসে এবং এগুলি ব্যাটারি ড্রেনেজ কমানোর পিক্সেলগুলিকে পুশ করার সুবিধা দেয়। এর জন্য সেটিংসের ডিসপ্লেতে সেকশন থেকে স্ক্রিন রেজোলিউশন অপশনে যেতে হবে।

৪. নোটিফিকেশন কমান: আপনার ফোনে ইনস্টল করা প্রায় প্রতিটি অ্যাপই আপনাকে কোনো না কোনো সময়ে নোটিফিকেশন দেয়। কিন্তু ব্যাটারি লাইফের জন্য এটি মোটেও ভালো নয়। তাই এমন পরিস্থিতিতে যদি আপনার ফোনে অনেক অ্যাপের নোটিফিকেশন চালু থাকে, সেক্ষেত্রে অপ্রয়োজনীয় নোটিফিকেশনগুলি সেটিংস থেকে বন্ধ করে দিন।

৫. সিস্টেম আপডেট ও ফোন ফরম্যাট: আপনার ফোন যে অপারেটিং সিস্টেমে চলে সেটিও ব্যাটারি নিষ্কাশনের একটি উল্লেখযোগ্য উৎস। গুগল সর্বদা অ্যান্ড্রয়েডের কার্যকারিতা উন্নত করার জন্য কাজ করে এবং নিয়মিতভাবে ওভার-দ্য-এয়ার আপডেট পাঠায়। তাই আপনি লেটেস্ট আপডেট ইন্সটল করলে ব্যাটারি তাড়াতাড়ি কমার সমস্যা কমতে পারে। এছাড়া ফোন রিসেট করলেও বিদ্যমান বাগ নিষ্কাশিত হয় এবং ব্যাটারি পারফরম্যান্স উন্নত হয়।

সঙ্গে থাকুন ➥