খারাপ হবে না স্মার্টফোন, Android ফোন ও iPhone ব্যবহারকারীরা মেনে চলুন এই ৫টি নিয়ম

Avatar

Published on:

এখনকার দিনে কাউকে প্রিয় বন্ধুর নাম জিজ্ঞেস করলে অনেকেই হয়তো কোনো মানুষের নয়, বরং নেবে একটি ইলেকট্রনিক গ্যাজেটের নাম! হ্যাঁ, ঠিকই ধরেছেন, বলছি আমাদের প্রায় প্রত্যেকেরই এখনকার সারাদিনের সঙ্গী স্মার্টফোনের কথা। শখ বলুন কিংবা প্রয়োজন – স্মার্টফোন বর্তমান ডিজিটাল যুগে আমাদের দৈনন্দিন জীবনযাপনের এক গুরুত্বপূর্ণ অংশ। Android ফোন হোক কিংবা iPhone – বিভিন্ন প্রয়োজনীয় কাজের জন্য কিংবা অবসর সময় কাটাতে স্মার্টফোনের ব্যবহার এখন সর্বত্র। তাই কোনো উৎসব উপলক্ষে কোনো ই-কমার্স প্ল্যাটফর্মে সেল আয়োজিত হলে সবচেয়ে বেশি মাত্রায় স্মার্টফোনই বিক্রি হতে দেখা যায়।

সর্বক্ষণের সঙ্গী এই জিনিসটি যা এক ক্লিকেই গোটা দুনিয়াকে হাতের মুঠোয় এনে দিচ্ছে, সেটিকে আমরা প্রত্যেকেই বড়ো ভালোবাসি, এবং সকলেই সেটির দীর্ঘায়ু কামনা করি। আমরা সকলেই চাই যে আমাদের এই প্রিয় জিনিসটি যেন তাড়াতাড়ি নষ্ট না হয়ে যায়, এবং বহুদিন ধরে আমাদের সঙ্গে থাকে। আর খুব ছোটখাটো কয়েকটি কাজ করলেই কিন্তু সেটি সম্ভব! আজ্ঞে হ্যাঁ, ঠিকই বলছি; স্মার্টফোনের দীর্ঘজীবনের জন্য যদি সেটিকে ব্যবহার করার সময় ছোটখাটো কয়েকটি টিপস অনুসরণ করা যায়, তাহলেই সেটি দীর্ঘদিনের জন্য সক্রিয় এবং সুস্থ থাকবে। আসুন তাহলে স্মার্টফোনকে দীর্ঘজীবী করার জন্য ৫ টি সহজ টিপসের কথা জেনে নেওয়া যাক।

স্ক্রিন গার্ড এবং কভার কেস

স্মার্টফোন ব্যবহারকারীদের অবশ্যই ফোনে স্ক্রিন গার্ড ব্যবহার করা উচিত। তবে সেটি যেন ভালো কোয়ালিটির হয়, নাহলে তা আপনার স্মার্টফোনের সেন্সরকে ব্লক করে দিতে পারে। ফলস্বরূপ আপনার স্মার্টফোন সঠিকভাবে কাজ করা থেকে বিরত থাকবে। তাই সর্বদা ফোনে ভালো কোয়ালিটির স্ক্রিন গার্ড ব্যবহার করা উচিত। আচমকা দুর্ঘটনাবশত আপনার হাত থেকে ফোন মাটিতে পড়ে গেলে সেটির স্ক্রিন ভেঙে যাওয়ার হাত থেকে এটি রক্ষা করে, এবং সেইসাথে আর্দ্রতা ও সূর্যের আলো থেকেও আপনার স্মার্টফোনকে সুরক্ষিত রাখে। একইসাথে ফোনের প্রোটেকশনের জন্য কভার কেস লাগানোও অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ হঠাৎ করে ফোন মাটিতে পড়ে গেলে ফোনটিকে বিপুল ক্ষতির হাত থেকে বাঁচতে এটি সহায়তা করে।

সফটওয়্যার আপডেট

আপনি যখন একটি নতুন স্মার্টফোন কেনেন, তখন তাতে কিছু অ্যাপ প্রি-ইনস্টল করা থাকে, এবং কিছু অ্যাপ আপনি আপনার প্রয়োজনমতো ইনস্টল করে নেন। সেক্ষেত্রে মনে রাখবেন যে, এই সমস্ত অ্যাপগুলিকে যথাসময়ে আপডেট করা কিন্তু অবশ্যই উচিত। কারণ প্রতিটি আপডেট অ্যাপগুলিতে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করে, যার ফলে অ্যাপগুলি আরও দুর্দান্তভাবে কাজ করতে সক্ষম হয়। আপডেটের সুবাদে অ্যাপগুলিতে থাকা সমস্যাও দূর হয়। ফলস্বরুপ আপনার ফোনের কার্যকারিতা বৃদ্ধি পায় এবং সেইসাথে আপনার ফোনটি বিপজ্জনক বাগ এবং ম্যালওয়্যারের হাত থেকে সুরক্ষিত থাকে।

বিশ্বস্ত সোর্স ব্যবহার করুন

কোনো অ্যাপ ডাউনলোড করতে হলে সর্বদা Android স্মার্টফোনের ক্ষেত্রে Google Play Store এবং iOS ভিত্তিক iPhone-এর ক্ষেত্রে Apple App Store-এর মতো বিশ্বস্ত সোর্সগুলি ব্যবহার করুন। কখনো কোনো অজানা সোর্স থেকে কোনো থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করবেন না। বিশ্বস্ত সোর্স থেকে অ্যাপ ডাউনলোড করা আপনার স্মার্টফোন হ্যাকিংয়ের সম্ভাবনাকেও অনেকটা হ্রাস করে।

নিয়মিত ক্যাশে ক্লিয়ার করুন

সারাদিন ধরে একগাদা অ্যাপ রান করানোর ফলে আপনার স্মার্টফোনে অধিক পরিমাণে ক্যাশে জমা হতে থাকে, যা আপনার ফোনের স্টোরেজ স্পেস দখল করার পাশাপাশি ফোনটিকেও স্লো করে দেয়, এবং এর সরাসরি প্রভাব গিয়ে পড়ে ফোনের শারীরিক সুস্থতার ওপর। তাই স্মার্টফোনকে সক্রিয়ভাবে কার্যকরী রাখার পাশাপাশি সেটিকে দীর্ঘজীবী করার জন্য নিয়মিতভাবে ফোনের ক্যাশে ফাইল ক্লিয়ার করুন।

আগুন এবং জল থেকে দূরে রাখুন

আপনার স্মার্টফোনকে সবসময় জল এবং আগুনের থেকে দূরে রাখবেন। জলের সংস্পর্শে স্মার্টফোনের যে কী ক্ষতি হয় তা নিশ্চয়ই আর আলাদা করে বলে দিতে হবে না, এবং আগুনের তাপও স্মার্টফোনের শারীরিক সুস্থতার ওপর ব্যাপক কুপ্রভাব ফেলে।

সঙ্গে থাকুন ➥