অ্যান্ড্রয়েড কে টেক্কা দিতে ২ জুন লঞ্চ হচ্ছে Huawei-র Harmony OS

Published on:

চীনের গুপ্তচর বাহিনীর নির্দেশে আমেরিকাবাসীর ব্যক্তিগত তথ্যের ওপর নজরদারি চালাচ্ছে হুয়াওয়ে (Huawei); ২০১৯ সালে চীন ও আমেরিকা যুক্তরাষ্ট্রের মধ্যে চলা বাণিজ্য যুদ্ধের প্রেক্ষাপটে ঠিক এই মর্মে তৎকালীন ডোনাল্ড ট্রাম্প প্রশাসন হুয়াওয়ে-কে নিষিদ্ধ ঘোষণা করে। ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের কারণে আমেরিকান তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির সাথে হুয়াওয়ের বাণিজ্যিক সর্ম্পকে ইতি ঘটে। ফলে স্মার্টফোনের ক্ষেত্রে হুয়াওয়ে অ্যান্ড্রয়েড (Android) অপারেটিং সিস্টেম, প্লে স্টোর, জিমেল, ম্যাপ সহ গুগল (Google)-এর বিভিন্ন পরিষেবার ওপর অ্যাক্সেস হারিয়ে ফেলে। তাই নিজেদের ব্যবসা চালিয়ে যেতে হুয়াওয়ের পক্ষে নতুন অপারেটিং সিস্টেমে আশ্রয় নেওয়া বাধ্যতামূলক হয়ে পড়েছিল। বিকল্প হিসেবে হুয়াওয়ে গত বছরের সেপ্টেম্বরে নিজস্ব অপারেটিং সিস্টেম রিলিজ করে, যার নামকরণ হয়েছিল হারমনি ওএস (Harmony OS)। হুয়াওয়ে স্মার্ট ডিভাইসের জন্য একে বহুমুখী এবং মডুলার অপারেটিং সিস্টেম হিসেবে তখন অভিহিত করেছিল। দীর্ঘ সময় পর হুয়াওয়ে এবার Harmony OS কমার্শিয়াল ভাবে লঞ্চ করার জন্য প্রস্তুতি শুরু করে দিল। টুইট বার্তায় হুয়াওয়ের ঘোষণা, আগামী ২ মে Harmony OS অফিসিয়ালি লঞ্চ হচ্ছে।

Huawei-এর Harmony OS আসলে কী?

প্রথমেই বলেছি, অ্যান্ড্রয়েডের সম্পূর্ণ নতুন বিকল্প হিসেবে হুয়াওয়ে, হারমনি ওএস এনেছে। স্ক্র্যাচ থেকে তৈরি হলেও, বিভিন্ন রিপোর্টে দাবি, হারমনি ওএসের কোর অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রোগ্রাম-এর ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। যার অর্থ নতুন অপারেটিং সিস্টেমটি অ্যান্ড্রয়েডের ওপেন সোর্স আর্কিটেকচার ব্যবহার করবে, এবং তার ওপরে কাস্টম মডিউল প্রয়োগ করবে। অর্থাৎ অ্যান্ড্রয়েডের কার্যপ্রণালীর সাথে হুয়াওয়ের হারমনি অপারেটিং সিস্টেমের বেশ মিল থাকবে।

তবে গুগলের মোবাইল পরিষেবা এবং কোর মডিউলের পরিবর্তে হারমনি অপারেটিং সিস্টেমে হুয়াওয়ে তার নিজস্ব মডিউল এবং পরিষেবা রাখবে। কোর অ্যাপ স্টোর হিসেবে চাইনিজ কোম্পানিটি ইতিমধ্যেই হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস-এর ঘোষণা করেছে। তবে এতেও কিছু প্রশ্নচিহ্ণ থাকছে। যেহেতু আমেরিকান তথ্যপ্রযুক্তি সংস্থার কোনো পরিষেবাই হুয়াওয়ে ব্যবহার করতে পারবে না।

সেক্ষেত্রে ফেসবুক, টুইটার, হোয়াইসঅ্যাপ, ইন্সটাগ্রামের মতো জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন হারমনি ওএস বা হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস-এ দেখা যাবে না। ফলে  হুয়াওকে সাপোর্ট করতে ফেসবুক বা টুইটার আলাদা করে তাদের অ্যাপ্লিকেশনের অফিসিয়াল ভার্সন আনবে, এই সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ। যাই হোক, ২ মে লঞ্চ হওয়ার পর হারমনি অপারেটিং সিস্টেমের যাবতীয় তথ্য সামনে আসবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥