Huawei Watch D: ব্লাড প্রেসার মাপতে পারবে হুয়াওয়ের নতুন স্মার্টওয়াচ, জানুন দাম

Published on:

গতকাল Huawei লঞ্চ করেছে তাদের নতুন ফোল্ডেবল ফোন, P50 Pocket। এটি Samsung Galaxy Z Flip 3 এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। এদিকে নতুন ফোল্ডেবল ফোনের পাশাপাশি সংস্থাটি একটি স্মার্টওয়াচের উপর থেকেও পর্দা সরিয়েছে, যার নাম Huawei Watch D। এই আধুনিক ঘড়িটির মূল আকর্ষণ ব্লাড প্রেসার মনিটরিং ফিচার। আসুন Huawei Watch D-র দাম ও স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Huawei Watch D দাম ও লভ্যতা

চীনে সদ্য লঞ্চ হওয়া হুয়াওয়ে ওয়াচ ডি স্মার্টওয়াচটির মূল্য নির্ধারিত হয়েছে ২,৯৮৮ ইউয়ান (প্রায় ৩৫,০০০ টাকা)। নয়া এই স্মার্টওয়াচটি ক্লাসিক ব্ল্যাক এবং এলিগ্যান্ট টাইটানিয়াম, এই দুটি কালারেই পাওয়া যাবে। আগামী ২৫ ডিসেম্বর থেকে এর সেল শুরু হবে। বিশ্বের অন্যান্য মার্কেটে এটি কবে আসবে তা এখনও জানা যায়নি।

Huawei Watch D ফিচার ও স্পেসিফিকেশন

প্রথমেই আসা যাক হুয়াওয়ে ওয়াচ ডি স্মার্টওয়াচটির ডিজাইন প্রসঙ্গে। এটি শক্ততর এভিয়েশন অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি, যাতে কোনো স্ক্র্যাচ পড়বে না। চৌকাকৃতির স্মার্টওয়াচটি ১.৬৪ ইঞ্চির এইচডি রেজোলিউশনের ডিসপ্লের সাথে এসেছে যা, ৩২৬ পিপিআই রেটিনা- লেভেল ক্ল্যারিটি দিতে সক্ষম। সংস্থার দাবি, স্মার্টওয়াচটির ওজন বাজার চলতি যেকোনো ব্লাড প্রেসার মনিটরের একের ছয় ভাগ।

জল এবং ধুলো থেকে সুরক্ষা দিতে স্মার্টওয়াচটিকে আইপি৬৮ রেটিংয়ের সাথে আনা হয়েছে। এটি সংস্থার প্রথম ব্লাড প্রেসার মনিটরযুক্ত স্মার্টওয়াচ, যাতে এই রেটিং দেওয়া হয়েছে। এছাড়া স্মার্টওয়াচটিতে আটটি চ্যানেলের হাই সেনসিটিভিটি অপটিক্যাল সেন্সরের মাধ্যমে হার্ট রেট পর্যবেক্ষণ করা যায়। পাশাপাশি, ওয়্যারেবলটিতে থাকছে সত্তরেও বেশি স্পোর্টস মোড।

আগেই বলেছি Huawei Watch D এর সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল, এর ব্লাড প্রেসার মনিটরিং ফিচার। ঘড়িটির মধ্যে ফিট করা হয়েছে ৪০ কেপিএ কম্প্রেশনযুক্ত একটি মাইক্রোপাম্প, যা পুঙ্খানুপুঙ্খভাবে ব্লাড প্রেসার নিরীক্ষণ করবে। সংস্থাটি দাবি করেছে, সামান্য মার্জিনের হেরফের হলেও তাদের এই স্মার্টওয়াচের বিপি মনিটরিং ফিচার ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড ধরে রাখতে সক্ষম।

ব্লাড প্রেসার মনিটরিংয়ের সাথে যুক্ত হয়েছে ইসিজি মেজরমেন্ট, যা হার্টের রিদম এবং ইলেকট্রিক্যাল অ্যাক্টিভিটি পর্যবেক্ষণ করতে সাহায্য করবে। সংস্থার দাবি, এই স্মার্টওয়াচে প্রতিদিন ছ’বার বিপি এবং পাঁচবার ইসিজি পরিমাপ করলে ঘড়িটি সাতদিন পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে। ঘড়িটির ব্যাটারি ব্যাকআপ ফুরিয়ে গেলে ব্যবহারকারীরা সহজেই ওয়্যারলেস চার্জিং ফাংশনের মাধ্যমে এটিকে চার্জ দিতে পারবেন।

পরিশেষে বলি, হুয়াওয়ে তাদের স্মার্টওয়াচ ব্যবহারকারীদের ডায়েট, স্লিপ এবং এক্সারসাইজ সম্বন্ধীয় প্রফেশনাল ডক্টর সার্ভিস অফার করবে। সহজ কথায় বলতে গেলে Huawei Watch D স্মার্টওয়াচটির মাধ্যমে ব্যবহারকারী তার দৈনন্দিন হেলথ ডেটা ডাক্তারকে পাঠাতে পারবেন এবং ডাক্তাররা তার শরীর অনুযায়ী হেলথ ম্যানেজমেন্ট প্ল্যান করে দেবেন। তবে এই ডাক্তার সার্ভিস একমাত্র চিনের মধ্যেই উপলব্ধ এবং এর জন্য ব্যবহারকারীকে অতিরিক্ত ৫০০ ইউয়ান (প্রায় ৭০০০টাকা) খসাতে হবে।

সঙ্গে থাকুন ➥