Hyudai-এর সাফল্যের মুকুটে আরও একটি পালক, বৈদ্যুতিক গাড়ির বাজারে Tesla-র পর সেরা ব্র্যান্ড

Avatar

Published on:

Ioniq 5 ও Kia EV6 লঞ্চ করার সুফল হাতেনাতে পেল দক্ষিণ কোরিয়ান সংস্থা হুন্ডাই মোটর গোষ্ঠী (Hyundai Motor Group)। মার্কিন যুক্তরাষ্ট্রের ইলেকট্রিক গাড়ির বাজারে অবস্থান মজবুত করে নিল তারা। সেখানে এখন টেসলা (Tesla)-র পরেই দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতায় পরিণত হয়েছে হুন্ডাই গোষ্ঠী‌।

২০২২-এর প্রথম ত্রৈমাসিকে আমেরিকায় বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছে ১,৫৮,৬৮৯টি। এই ধরনের গাড়ির বাজারে ৭১ শতাংশ অংশীদারিত্ব নিয়ে একচেটিয়া আধিপত্য টেসলার‌‌। আর বিক্রির নিরিখে দ্বিতীয় স্থানে উঠে এসেছে হুন্ডাই। চলতি বছরের জানুয়ারি, ফেব্রুয়ারি, ও মার্চে ১৫,৪০০ ইউনিট ব্যাটারিচালিত প্যাসেঞ্জার গাড়ি বেচেছে হুন্ডাই। তার মধ্যে সিংহভাগ বিক্রি হুন্ডাইয়ের Ioniq 5 ও তাদের শাখা সংস্থা কিয়ার Kia EV6 থেকে এসেছে। বিক্রিবাটা হয়েছে যথাক্রমে ৬,২৬৫ ইউনিট ও ৪,৯০১ ইউনিট‌।

জাপানি সংস্থাগুলির চেয়ে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটির এই সাফল্য বিশাল লগ্নি এবং একাধিক আপকামিং ইলেকট্রিক গাড়ির মধ্যে লুকিয়ে আছে। হুন্ডাই একে একে Ioniq 6, Kia EV9, এবং Genesis GV60-এর মতো বহু প্রত্যাশিত বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে চলেছে। আবার ২০৩০ সালের মধ্যে বিশ্বের ইলেকট্রিক ভেহিকেল মার্কেটে শীর্ষস্থান দখলের পরিকল্পনা করছে সংস্থাটি‌।

কার্বন নিঃসরণ শূণ্যে নিয়ে যাওয়ার লক্ষ্যে বিলিয়ন বিলিয়ন ডলার লগ্নি করছে হুন্ডাই‌। সম্প্রতি ইলেকট্রিক গাড়ির উন্নয়নে আমেরিকায় ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা করেছে তারা। এছাড়াও, হুন্ডাই জর্জিয়াতে আমেরিকার প্রথম ডেডিকেটেড ইভি ও ব্যাটারি ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি গড়ে তুলবে বলেও নিশ্চিত করেছে।

সঙ্গে থাকুন ➥