HomeTech NewsHyudai Creta: 2021-এ ভারত থেকে সর্বাধিক রপ্তানি হওয়া SUV গাড়ি, নতুন মাইলস্টোন...

Hyudai Creta: 2021-এ ভারত থেকে সর্বাধিক রপ্তানি হওয়া SUV গাড়ি, নতুন মাইলস্টোন গড়ল হুন্ডাই ক্রেটা

গত বছর ভারতে সর্বাধিক বিক্রিত এসইউভি (SUV) গাড়ির তকমা পেয়ে চমকে দিয়েছিল হুন্ডাই ক্রেটা (Hyudai Creta)। তবে শুধুমাত্র এ দেশে নয়, বিদেশের বাজারেও গাড়িটির জনপ্রিয়তার চোখে পড়ার মতো। ২০২১-এ ভারতে থেকে ৩২,৭৯৯টি হুন্ডাই ক্রেটা বিদেশের বাজারি রপ্তানি হয়েছে। এখান থেকে রপ্তানিকৃত যে কোনও এসইউভি মডেলের গাড়ির ক্ষেত্রে যা সর্বোচ্চ।

২০২০-এ হুন্ডাই ক্রেটা-র ২৫,৯৯৫ ইউনিট বিদেশে রপ্তানি হয়েছিল। অর্থাৎ এক্সপোর্ট বেড়েছে ২৬.১৭ শতাংশ। ক্রেটা যেমন গত বছর ভারতীয় বাজার থেকে সর্বাধিক রপ্তানিকৃত এসইউভি, তেমনই দেশের বাজারে বিক্রি হয়েছে সবচেয়ে বেশি, ১.৫ লক্ষ ইউনিটের উপরে।

সামগ্রিকভাবে, হুন্ডাই ইন্ডিয়া গত বছর ৪২,২৩৮টি এসইউভি রপ্তানি করেছে। যার মধ্যে ভেন্যু (Venue) ৭,৬৯৮টি এবং আলকাজার (Alcazer) ১,৭৪১টি। হুন্ডাই বর্তমানে ভারত থেকে ছ’টি মহাদেশে তাদের গাড়ি পাঠিয়ে থাকে – ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, এশিয়া, আফ্রিকা, এবং অস্ট্রেলিয়া।

এই প্রসঙ্গে হুন্ডাইয়ের ভারতীয় শাখার ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগজিকিউটিভ অফিসার উন সু কিম বলেন,”ক্রেটা সবচেয়ে বেশি রপ্তানি করা এসইউভি হওয়ায়, এটি হুন্ডাইকে আমাদের বিদেশী বাজারের মধ্যে অন্যতম জনপ্রিয় এসইউভি ব্র্যান্ড করে তুলেছে। এমনকি, ভারত থেকে বিদেশে গাড়ি রপ্তানির দিক থেকে আমরাও প্রথম সারিতে।”

RELATED ARTICLES

Most Popular