দুনিয়ার প্রথম বৈদ্যুতিক মিনিবাস বাজারে আনলো Hyundai

Avatar

Published on:

এখন গাড়ির জগতে ব্যাপক জনপ্রিয় বিদ্যুৎচালিত গাড়ি। সব কোম্পানি এখন ইলেকট্রিক গাড়ি বের করা শুরু করছে। কিছুদিন আগেই মাহিন্দ্রা সামনে এনেছিল তাদের ইলেকট্রিক গাড়ি Atom। তবে এবার গাড়ির থেকে এক ধাপ এগিয়ে Hyundai লঞ্চ করলো তাদের প্রথম বিদ্যুৎচালিত মিনিবাস। এই মিনিবাস আপাতত দক্ষিণ কোরিয়াতে লঞ্চ করা হয়েছে। এই মিনিবাসের নাম দেওয়া হয়েছে ‘County Electric’ ( ইংরেজিতে অনুবাদ করা )। সাধারণ ডিজেল বাস এর পরিবর্তে, এই ধরনের বিদ্যুৎ চালিত বাস চালু করা হলে, তা পরিবেশের জন্য বেশ কিছুটা পরিবর্তন নিয়ে আসবে বলে মনে করা হচ্ছে।

এই নতুন বাসে কোনরকম ধোয়া নির্গমন হবে না। ফলে পরিবেশ দূষণের সম্ভাবনা একেবারেই নেই। এখন কমার্শিয়াল মার্কেটে বিদ্যুৎ চালিত গাড়ির চাহিদা বেড়ে চলেছে। তাই এই মুহূর্তে কাউন্টি ইলেকট্রিক এর মত বাস খুবই উপকারী হবে।

Hyundai County Electric স্পেসিফিকেশন –

এই মিনিবাস দৈর্ঘ্যে ৭.৭ মিটার লম্বা এবং বেশ অনেকগুলো সিট রয়েছে এই মিনিবাসে। এই মিনিবাসে অনেকগুলি সিট কনফিগারেশন রয়েছে। এই বাসে ১৫ থেকে ৩৩ জন বসতে পারেন এবং এই বাস গুলির আলাদা আলাদা সিটের সংখ্যা রয়েছে। এই বাসের দরজায় থাকছে সেন্সর, ফলে যাত্রীদের ওঠা এবং নামার সময় কোন অসুবিধা হবে না। এছাড়াও এই বাসে উন্নত ইঞ্জিন সাউন্ড সিস্টেম রয়েছে, যার মাধ্যমে ড্রাইভাররা বুঝতে পারবেন যে ট্রাফিক এবং পথচারীদের সংখ্যা কিরকম রয়েছে।

হুন্ডাই এর এই নতুন কাউন্টি ইলেকট্রিক বাসে ১২৮ কিলোওয়াট এর লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক রয়েছে। এই ব্যাটারি প্যাকের মাধ্যমেই এই বাস চার্জ গ্রহণ করতে পারে। শুধু তাই নয় একবার ফুল চার্জ দিলে, এই বাস প্রায় ২৫০ কিলোমিটার যেতে পারবে। ডিসি ফাস্ট চার্জার ( ১৫০ কিলোওয়াট চার্জার ) এর মাধ্যমে চার্জ দিলে ৭২ মিনিটের মধ্যে এই মিনিবাসের ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। তবে সাধারণ ২২০ ভোল্ট সিস্টেমেও এই মিনি বাস চার্জ দেওয়া সম্ভব। তবে সে ক্ষেত্রে সময় লাগবে ১৭ ঘন্টা।

এই মিনিবাসে একটি ইলেকট্রিক মোটর রয়েছে। এই মোটরের কারণে কাউন্টি ইলেকট্রিক বাসটি সাধারণ ডিজেল চালিত বাসের তুলনায় শহরের রাস্তায় ভালো কাজ করে। মূলত শহরের জন্য এই মিনিবাসটিকে আনা হয়েছে। এই বাসের ইঞ্জিন প্রতি ঘন্টায় ৮০ কিলোমিটার অব্দি গতি পেতে পারে। এছাড়াও এই মিনিবাসে অ্যাক্সেলেরেশন অনেক বেশি থাকবে, বলে জানিয়েছে হুন্ডাই। ‌ তবে এই গাড়ির সবথেকে আকর্ষনীয় ফিচারটি হলো, মাল্টিলেভেল অ্যাডজাস্টেবল রিজেনারেটিভ ব্রেকিং। ‌এই ব্রেকিং শুধুমাত্র কোনা ইলেক্ট্রিক ভেহিকেলের ক্ষেত্রে দেখা গিয়েছিল।

এই নতুন কাউন্টি ইলেকট্রিক এয়ার ওভার হাইড্রোলিক ব্রেকিং সিস্টেম এর সাথে আসে। ‌ এই ব্রেকিং সিস্টেম এর কারনে প্রত্যেকটি চাকায় হেভি ডিউটি ব্রেক দেওয়া সম্ভব হয়েছে। এই ব্রেক ইলেকট্রিক কন্ট্রোল এর মাধ্যমে চলে এবং ভারী ব্যাটারির ক্ষেত্রে ভালোভাবে কাজ করে। এছাড়াও মিনিবাস যাতে উল্টে না যায়, তার জন্য দেওয়া হয়েছে রোলওভার প্রিভেনশন সিস্টেম। এই সিস্টেম মোটর স্পিড সম্পূর্ণরূপে অ্যাডজাস্ট করে এবং সময়মতো ব্রেক কষে গাড়িকে উল্টে যাওয়া থেকে বাধা দেয়।

এছাড়াও কিছু ছোটখাটো ফিচারের মধ্যে রয়েছে, ভেন্টিলেটেড ড্রাইভার সিট, ড্রাইভার এর জন্য তিনটি ডিসপ্লে। ‌ তিনটি ডিসপ্লের মধ্যে প্রথম ডিসপ্লেটি ৭ ইঞ্চির এলসিডি ডিসপ্লে এবং বাকি দুটি ৪.২ ইঞ্চির অক্সিলারি ডিসপ্লে। এই তিনটি ডিসপ্লেতে ড্রাইভার এর জন্য আলাদা আলাদা তথ্য দেখানো হবে। এছাড়াও এই নতুন মিনিবাসে স্টিয়ারিং হুইলে ইন্টিগ্রেটেড বাটন দেওয়া হয়েছে। ‌ এই বাটন বিভিন্ন কাজের জন্য ব্যবহার করা যায়। ‌ এছাড়াও দেওয়া হয়েছে একটি স্মার্ট কি ফিচার, যার মাধ্যমে গাড়িটির রিমোট স্টার্টিং সম্ভব।

সঙ্গে থাকুন ➥