Hyundai Motor তাদের প্রথম পরিবেশবান্ধব গাড়ি লঞ্চের 13 বছর পর 10 লাখ বিক্রির মাইলস্টোন পেরোল

Avatar

Published on:

Hyundai motor group sells 1 million green cars

এই মুহূর্তে গোটা বিশ্ব ছুটে চলেছে অপেক্ষাকৃত কম দূষণ সৃষ্টিকারী বিকল্প জ্বালানির সন্ধানে। সেই লক্ষ্যে জনপ্রিয়তা বাড়ছে ইলেকট্রিক এবং হাইব্রিড শক্তি গাড়িগুলির। Avante সাব-কমম্প্যাক্টের হাইব্রিড ভার্সনের হাত ধরে এই সেগমেন্টে ২০০৯ সালে প্রবেশ করেছিল Hundai Motor Group । আর লঞ্চের দীর্ঘ ১৩ বছরে গত জুলাইয়ে ১০ লক্ষ পরিবেশবান্ধব সবুজ গাড়ি বিক্রির মাইলস্টোন ছুঁয়ে ফেলল দক্ষিণ কোরিয়ার ওই গাড়ি নির্মাতা।

হুন্ডাই মোটর গোষ্ঠীর অধীন রয়েছে দুটি প্রতিষ্ঠান – Hundai Motor Company এবং Kia Corporation। এই দুই সংস্থা সম্মিলিতভাবে গত মাসে মোট ২৯,৪৮৪ ইউনিট পরিবেশবান্ধব গাড়ি বিক্রি করতে সক্ষম হয়েছে। এর ফলে গ্রিন কার সেগমেন্টে সংস্থার বিক্রিত প্রকৃতিবান্ধব গাড়ির সংখ্যা ১০ লক্ষ ২৪ হাজার ইউনিটে পৌঁছেছে।

তার মধ্যে হুন্ডাই একাই বিক্রি করেছে ৫,৫৬,৮৫৪টি গাড়ি, যা হুন্ডাই গ্রুপকে এই সাফল্যে পৌঁছে দিতে যথেষ্ট সহায়তা করেছে। প্রসঙ্গত, ২০১৩ সালে তারা Grandeur হাইব্রিড মডেল বাজারে লঞ্চ করেছিল। আর ১ লক্ষ ৮৪ হাজার ইউনিট বিক্রির মাধ্যমে সংস্থার সর্বাধিক বিক্রিত গ্রিন কারের তকমা লাভ করেছে এটি।
এর পরেই আছে Kia Niro হাইব্রিড, যার এখনো পর্যন্ত ১,২৬,৫০০ ইউনিট বিক্রি হয়েছে। হুন্ডাই গোষ্ঠীর থার্ড বেস্ট সেলিং গ্রিন কার হল Sonata হাইব্রিড। যার ৯৮,৩০০ ইউনিট বেচা হয়েছে।

হুন্ডাই মোটরের বিশ্বাস যে আগামীতে পিওর ইলেকট্রিক ভেহিকেলেহ জনপ্রিয়তার সাথে সাথেই তাদের “ইকো ফ্রেন্ডলি” গাড়ির বিক্রিও নতুন উচ্চতায় পৌঁছবে। উল্লেখ্য, চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে হুন্ডাই মোটরের লাভের অঙ্ক ২.৩৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় তাদের লভ্যাংশ বৃদ্ধির পরিমাণ প্রায় ৫৬ শতাংশ। অন্য দিকে চলতি বছরের প্রথমার্ধ পর্যন্ত হুন্ডাই মোটর ১.৮৮ মিলিয়ন গাড়ি বেচেছে।

সঙ্গে থাকুন ➥