ইলেকট্রিক রিক্সার জন্য স্বদেশী প্রযুক্তিতে মোটর ও স্মার্ট কন্ট্রোলার তৈরি করল IIT Kharagpur

Published on:

কম দূষণ সৃষ্টিকারী যানবাহন হিসাবে ইলেকট্রিক ভেইকেলের জুড়ি মেলা ভার। বিশ্বজুড়ে চলা পরিবেশ দূষণকে কাবু করতে হলে প্রচলিত ধ্যান ধারণা বর্জন করে যাতায়াতের প্রধান মাধ্যম হিসাবে বৈদ্যুতিক যানবাহনকে আপন করে নিতে। ভারত তথা বিশ্বে প্রচুর শিক্ষা প্রতিষ্ঠান এবং সংস্থা সর্বক্ষণ অক্লান্ত গবেষণা করে চলেছেন এই নিয়ে। এবার আইআইটি খড়্গপুরের একদল গবেষক ই-রিক্সার জন্য দেশীয় প্রযুক্তিতে তৈরি উন্নত এবং সাশ্রয়ী দামে স্মার্ট কন্ট্রোলার তৈরি করেছেন।

ভারত সরকারের অধীনস্থ ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের উদ্যোগেই এই ধরনের স্মার্ট কন্ট্রোলার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। দুঃখের বিষয় হল এই মুহূর্তে ইভিতে ব্যবহৃত নব্বই শতাংশের বেশি যন্ত্রাংশ যেমন মোটর, কন্ট্রোলার, কনভার্টার, চার্জার, ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম প্রভৃতি বিদেশ থেকে আমদানি করা। আর অনেক ক্ষেত্রেই এই সমস্ত আমদানিকৃত সামগ্রী দিয়ে তৈরি গাড়ি ভারতীয় পরিবেশ, রাস্তা এবং ট্রাফিকে চলাচলের জন্য উপযুক্ত নয়।

প্রথমে দুই ও তিন চাকার গাড়ির জন্য স্বদেশী প্রযুক্তি সহযোগে কন্ট্রোলার বিকাশের কাজ শুরু হয়েছিল। কারণ বৈদ্যুতিকের মধ্যে শতকরা ৮০ শতাংশ এই জাতীয় গাড়ি এদেশের রাস্তায় চলাচল করে। গবেষকগণ আরও জানিয়েছেন এই ধরনের কন্ট্রোলারগুলি ব্রাশলেস ডিসি মোটরে (BLDC) ব্যবহৃত হবে।

জুলাইয়ে উদ্বোধিত “ডিজিটাল ইন্ডিয়া উইক” অনুষ্ঠানে কম্পোনেন্টগুলির বাণিজ্যিক উৎপাদনের জন্য ওই প্রযুক্তি Brushless Motor India- এর কাছে হস্তান্তরিত করা হয়েছে। প্রসঙ্গত, আইআইটি খড়্গপুরের একদল গবেষক নতুন ধরনের সোডিয়াম ব্যাটারি (Na-ion) তৈরিতে সাফল্য পেয়েছেন, যা আগামী দিনে ইলেকট্রিক বাইক ২৫ শতাংশ সস্তা করে তুলতে পারে। বাজার চলতি লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় অনেক সস্তা ও কম সময়ে চার্জ হতে পারে নতুন ধরনের এই ব্যাটারি।

সঙ্গে থাকুন ➥