Ookla internet speed: মোবাইল ইন্টারনেট স্পিডে পাকিস্তান, নেপালের থেকে পিছনে ভারত, ব্রডব্যান্ড স্পিডে উন্নতি

Avatar

Published on:

Ookla Mobile Internet Speed Test : বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক প্রদানকারী সংস্থার মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবার পারফরম্যান্স বছর জুড়ে কিরূপ, তার একটি স্পষ্ট চিত্র প্রতি মাসেই প্রকাশ্যে এনে থাকে Ookla। এক্ষেত্রে, নেটওয়ার্ক টেস্টিং ফার্মটির সাম্প্রতিক ‘স্পিড টেস্ট গ্লোবাল ইনডেক্স’ এর ডিসেম্বরের রিপোর্ট অনুসারে, মোবাইল ইন্টারনেট স্পিডের নিরিখে ভারত, পড়শী-দেশ পাকিস্তান ও নেপালের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে। জানা গেছে, গত মাসে ভারতের গড় মোবাইল ইন্টারনেট স্পিড ১৪.১৭ এমবিপিএস ছিল। যার দরুন, বর্তমানে ১৩৮টি দেশের মধ্যে ভারত ১১৫তম স্থানে অধিষ্টিত। অর্থাৎ, মোবাইল ইন্টারনেট পরিষেবা সরবরাহের নিরিখে ভারতের র‌্যাঙ্কিং তিন ধাপ নিচে নেমে গেছে। অন্যদিকে, পাকিস্তান ১৬.৭২ এমবিপিএস স্পিডের সাথে ১০৩ নম্বরে এবং নেপাল ১০৫তম স্থানে নিজেদের জায়গা করে নিয়েছে। তবে, মোবাইল ইন্টারনেট স্পিডের পরিসংখ্যানে প্রতিবেশী দেশের তুলনায় আমাদের দেশ পিছিয়ে থাকলেও, ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রে কিন্তু ছবিটা পুরো উল্টে গেছে। শুধু তাই নয়, উক্ত রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ডিসেম্বরে সমগ্র বিশ্বে গড় মোবাইল ডাউনলোডিং ইন্টারনেট স্পিড ছিল ২৯.৫৫ এমবিপিএস, যা কিনা অন্যান্য মাসের তুলনায় কিছূটা ভালো।

ব্রডব্যান্ড স্পিডের নিরিখে ভারতের অবস্থান

ব্রডব্যান্ড স্পিডের কথা বললে, নেপাল ও পাকিস্তানের চেয়ে বহুগুন ভালো অবস্থানে আছে ভারত। রিপোর্ট অনুযায়ী, ১৭৮টি দেশের মধ্যে ভারত ৬৯তম র‍্যাঙ্কিংয়ে অবস্থান করছে। এই সময়কালে ভারতের গড় ব্রডব্যান্ড স্পিড ৪৭.৪৮ এমবিপিএস ছিল। অন্যদিকে, নেপাল ৪০.৩৭ এমবিপিএস স্পিডের সাথে ৭৯তম স্থানে রয়েছে। আর, পাকিস্তান ৯.০৪ এমবিপিএস স্পিড সহ ১৫২তম স্থানে অবস্থিত।

বিশ্বে আপলোডিং এবং ডাউনলোডিং স্পিড

ডিসেম্বর মাসে বিশ্বে গড় মোবাইল ডাউনলোডিং স্পিড ছিল ২৯.৫৫ এমবিপিএস এবং আপলোডিং স্পিড ছিল ৮.৫৯ এমবিপিএস। এছাড়া, ল্যাটেন্সি স্পিড ২৯ এমএস (মিলিসেকেন্ড) ছিল বলে জানানো হয়েছে রিপোর্টে। একই ভাবে ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রে, ভারতের গড় ব্রডব্যান্ড ডাউনলোডিং স্পিড ছিল ৫৯.৭৫ এমবিপিএস। সংশ্লিষ্ট সময়ে ইউজাররা ২৫.০৬ এমবিপিএস আপলোডিং স্পিডের সুবিধা পেয়েছেন। আর, গড় ল্যাটেন্সি স্পিড ১০এমএস (মিলিসেকেন্ড) পাওয়া গিয়েছিল

ভারতের তুলনায় দ্রুততম মোবাইল ইন্টারনেট স্পিড সরবরাহকারী শীর্ষ ৫টি দেশের তালিকা

ওকলা’র স্পিড টেস্ট গ্লোবাল ইনডেক্সের ডিসেম্বরের রিপোর্ট অনুযায়ী, সংযুক্ত আরব আমিরশাহী ওরফে UAE মোবাইল ইন্টারনেট স্পিড টেস্টিংয়ের শীর্ষে রয়েছে। দ্বিতীয় স্থান ও তৃতীয় স্থানে যথাক্রমে নরওয়ে এবং দক্ষিণ কোরিয়া রয়েছে। এই তালিকায় চীনের অবস্থান চতুর্থ এবং কাতার রয়েছে পঞ্চম স্থানে।

সংযুক্ত আরব আমিরশাহী (UAE) : ১৩৮.৩৮ এমবিপিএস স্পিড,
নরওয়ে : ১১৯.১২ এমবিপিএস স্পিড,
দক্ষিণ কোরিয়া : ১১৯.১২ এমবিপিএস স্পিড,
চীন : ১০৪.৪৪ এমবিপিএস স্পিড,
কাতার : ১০৪.৩০ এমবিপিএস স্পিড।

দ্রুততম ব্রডব্যান্ড ইন্টারনেট স্পিড সরবরাহকারী শীর্ষ ৫টি দেশের তালিকা

সিঙ্গাপুর বর্তমানে বিশ্বের দ্রুততম ব্রডব্যান্ড ইন্টারনেট স্পিড অফার করছে। এছাড়া, টপ-৫ তালিকায় – চিলি, থাইল্যান্ড, হংকং ও মোনাকো সামিল আছে।

সিঙ্গাপুর : ১৯২.১৭ এমবিপিএস স্পিড,
চিলি : ১৮৭.৫- এমবিপিএস স্পিড,
থাইল্যান্ড : ১৭৫.৯৩ এমবিপিএস স্পিড,
হংকং : ১৬৮.৬৬ এমবিপিএস স্পিড,
মোনাকো : ১৬৫.৪৭ এমবিপিএস স্পিড।

সঙ্গে থাকুন ➥