Green Fuel: পরিবেশবান্ধব জ্বালানি নিয়ে যৌথভাবে গবেষণা করবে ভারত ও ডেনমার্ক

Avatar

Published on:

বিকল্প জ্বালানিকে ‘পাখির চোখ’ করে এগোচ্ছে কেন্দ্রীয় সরকার। লক্ষ্য পেট্রল-ডিজেলের আমদানি কমানো এবং দেশের যানবাহন থেকে নির্গত কালো ধোঁয়া থেকে সৃষ্ট দূষণের মাত্রা হ্রাস। এই বিকল্প জ্বালানির মধ্যে আবার গ্রীন হাইড্রোজেন (Green Hydrogen)-ও একটি, যা নিয়ে এবার ডেনমার্কের সাথে সম্মিলিতভাবে কাজ করার পথে এগোচ্ছে ভারত। সম্প্রতি পরিবেশবান্ধব জ্বালানি (Green Fuel) নিয়ে বিজ্ঞান এবং প্রযুক্তি কমিটির একটি ভার্চুয়াল মিটিংয়ে যৌথভাবে গবেষণা এবং উন্নয়নের জন্য সম্মত হয়েছে দুই দেশ।

বৈঠকে পৌরোহিত্য করেন ভারত সরকারের ডিপার্টমেন্ট অফ সাইন্স এন্ড টেকনোলজি-র এডভাইসার অ্যান্ড হেড, এস কে ভারশ্নে (S K Varshney), এবং ডেনমার্ক সরকারের হায়ার এডুকেশন অ্যান্ড সাইন্স-এর ডেপুটি ডিরেক্টর স্টাইন জর্গেন্সেন (Stine Jorgensen)। এছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন ডেনমার্কের ভারতীয় রাষ্ট্রদূত পূজা কাপুর (Pooja Kapur) ও ভারতের ড্যানিশ রাষ্ট্রদূত ফ্রেডি স্যাভেন (Freddy Svane)।

উক্ত বৈঠকে ভারতের প্রতিনিধিরা যেমন ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি, মিনিস্ট্রি অফ আর্থ সাইন্সেস এবং কাউন্সিল অফ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-এর প্রধানরা উপস্থিত ছিলেন। ভারত এবং ডেনমার্ক যৌথভাবে পরিবেশবান্ধব জ্বালানির সমাধান বের করতে বিজ্ঞান, প্রযুক্তি এবং বিভিন্ন উদ্ভাবন সম্পর্কে একে অপরের সাথে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করবে। এছাড়াও পরিবেশবান্ধব জ্বালানিতে বিনিয়োগ সম্পর্কেও আলোচনা হয় এই বৈঠকে।

বিকল্প জ্বালানির পাশাপাশি বৈঠকে জলবায়ু এবং সবুজায়ন, শক্তি, জল, বর্জ্য, খাদ্য ছাড়াও একাধিক বিষয়গুলি নিয়ে আলোচনা হয়। দুই দেশের প্রধানমন্ত্রীই ‘গ্রীন স্ট্র্যাটেজিক পার্টনারশিপ – অ্যাকশন প্ল্যান ২০২০-২৫’ এটি গ্রহণ করতে সম্মত হন। পাশাপাশি পরিবেশবান্ধব জ্বালানির ক্ষেত্রে যৌথভাবে উন্নয়নের জন্য দুই দেশের তরফে আরও ৩-৪ টি ওয়েবিনার অনুষ্ঠিত করা হবে বলে জানানো হয়েছে।

সঙ্গে থাকুন ➥