ইলেকট্রিক স্কুটার লঞ্চ করে সাড়া ফেলার লক্ষ্য, 38 কোটি টাকার লগ্নি পেল দেশীয় সংস্থা eBikeGo

Avatar

Published on:

সাবস্ক্রিপশন চার্জের বিনিময়ে ইলেকট্রিক স্কুটার ভাড়া দেওয়ার পাশাপাশি এই ধরনের দু’চাকা গাড়ির চার্জ দেওয়ার পরিকাঠামো গড়ে তুলছে ইবাইকগো (eBikeGo)। ইতিমধ্যেই রাগেড ডিজাইনের বৈদ্যুতিক স্কুটার বাজারে এনেছে ২০১৯ সালে প্রতিষ্ঠিত হওয়া এই স্টার্টআপ সংস্থা। এবার লগ্নিকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহের ঘোষণা করল তারা।

ভারতীয় ও বিদেশী বিনিয়োগকারীরা ৫ মিলিয়ন ডলার ঢেলেছে ইবাইকগো-তে। টাকার অঙ্কে যা প্রায় ৩৮ কোটি ৭৫ লক্ষ। অবশ্য এত বড় অঙ্কের বিনিয়োগ পেয়েও থামার পরিকল্পনা নেই তাদের। আরও ২৫ মিলিয়ন ডলার (প্রায় ১৯৩ কোটি টাকা) পুঁজি সংগ্রহের লক্ষ্য রাখছে ইবাইকগো। যা সামনের বছর সংস্থাটিকে ভারতে Muvi ব্যাটারিচালিত স্কুটার এবং Velocipado ট্রাইক লঞ্চ করতে সাহায্য করবে।

প্রসঙ্গত, গত বছর ইউরোপের সংস্থা Muvi-র ইলেকট্রিক স্কুটার ও স্প্যানিশ ব্র্যান্ড Tarrot-এর বিদ্যুৎচালিত ট্রাইক এ দেশে ম্যানুফ্যাকচারিং এবং মার্কেটিংয়ের স্বত্ব পেয়েছিল ইবাইকগো। সেগুলি অফিসিয়ালি লঞ্চ করার পর দেশের ইলেকট্রিক মোবিলিটির দুনিয়ায় বিশাল সাড়া ফেলবে বলেই মনে করছে তারা।

ইবাইকগো বলেছে, বিগত তিন বছর ধরে তারা নিজেদের বিজনেস টু বিজনেস (B2B) প্ল্যাটফর্মের মাধ্যমে দু’হাজারের কাছাকাছি বৈদ্যুতিক স্কুটার রাস্তায় নামিয়েছে। ত্রুটিযুক্ত ব্যাটারির কারণে হালে দেশের বিভিন্ন প্রান্তে ইলেকট্রিক টু-হুইলারে যে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে তা উল্লেখ করে সংস্থাটির দাবি, সুরক্ষিত এবং নিরাপদ এমন পণ্য নিয়ে কাজ করছি আমরা। যা ভারতীয় আবহাওয়ার সাথে মানানসই হবে।

সঙ্গে থাকুন ➥