বৈদ্যুতিক গাড়ির জন্য বিভিন্ন রাজ্যে গড়ে উঠবে প্রায় 3000 EV চার্জিং স্টেশন, অনুমোদন দিল কেন্দ্র

Avatar

Published on:

ইদানিং ভারতের বাজারে লঞ্চ হচ্ছে একাধিক চোখ ধাঁধানো মডেলের ইলেকট্রিক ভেহিকেল। যা দেখে বহু মানুষ বৈদ্যুতিক যানবাহন কিনতে আগ্রহী হচ্ছেন। আগের তুলনায় দেশে বৈদ্যুতিক যানবাহনের বেচাকেনা বৃদ্ধি পেলেও এখনও তা গণহারে বিক্রির জায়গায় পৌঁছায়নি। যার মুখ্য কারণস্বরূপ অপর্যাপ্ত বৈদ্যুতিক চার্জিং স্টেশনই দায়ী৷ এহেন পরিস্থিতিতে বৈদ্যুতিক যানবাহন ব্যবহারকারীদের জন্য খুশির খবর শোনালো ভারত সরকার। দেশের ২৫টি রাজ্যের ৬৮টি শহরে মোট ২,৮৭৭টি ইভি চার্জিং স্টেশন তৈরিতে সায় দিল কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক। কেন্দ্রীয় প্রকল্প ফেম ২ (FAME II) এর আওতায় চলবে এই চার্জিং স্টেশন তৈরির কাজ।

বুধবার লোকসভায় ভারী শিল্প মন্ত্রী কৃষাণ পাল গুর্জর চার্জিং স্টেশন নির্মাণের অনুমোদনের কথাটি লিখিত আকারে জানিয়েছেন। এছাড়াও দেশের ১৬টি জাতীয় সড়ক এবং ৯টি এক্সপ্রেসওয়ের ধার ঘেঁষে ১,৫৭৬টি বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরীর অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান তিনি। অন্যদিকে বিদ্যুৎ মন্ত্রকের কথায়, জাতীয় সড়কে প্রতি ২৫ কিমি অন্তর দু’ধারে একটি চার্জিং স্টেশন তৈরি করা হবে। এবং বেশি রেঞ্জ অথবা উচ্চক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক গাড়ির জন্য প্রতি ১০০ কিমি দূরে দু’ধারে এই চার্জিং স্টেশনগুলি থাকবে।

আবার শহরাঞ্চলে প্রতি ৩ কিমি অন্তর একটি চার্জিং স্টেশন নির্মাণ করা হবে। উল্লেখ্য, ফেম ১ (FAME I)-এর আওতায় ভারী শিল্প মন্ত্রক ৫২০টি ইভি চার্জিং স্টেশন নির্মাণের অনুমোদন দিয়েছিল। যার জন্য কেন্দ্রের খরচ হয়েছিল ৪৩ কোটি টাকা। এগুলি থেকে হাইব্রিড এবং বৈদ্যুতিক যানবাহন চার্জ দেওয়া যায়।

কেন্দ্রীয় ভারী মন্ত্রণালয়ের দাবি, ২০১৯-২০ থেকে ২০২৩-২৪, এই পাঁচ বছরে বাজেটে ১,০০০ কোটি টাকা বৈদ্যুতিক চার্জিং স্টেশনের পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ করা হয়েছে। যা কেন্দ্রীয় সরকারের প্রকল্প ফেম-টু প্রকল্পের আওতায় গড়ে তোলা হবে।

সঙ্গে থাকুন ➥