Indian Railways: ঘুমিয়ে পড়লেও মিস হবে না স্টেশন, যাত্রীদের জন্য নতুন পরিষেবা চালু করল ভারতীয় রেল

Avatar

Published on:

বিশ্বের চতুর্থ বৃহত্তম এবং এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল ভারতীয় রেল বা Indian Railways (ইন্ডিয়ান রেলওয়েজ)। প্রতিদিন দেশের কোটি কোটি মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। তবে ভারতীয় রেলের পরিষেবা এখন আর কেবলমাত্র যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার মধ্যেই সীমিত নেই, বরঞ্চ প্রযুক্তির হাত ধরে রেলের ব্যবস্থাপনাও ক্রমেই উন্নত থেকে উন্নততর হচ্ছে৷ গত কয়েক বছরে দেশের রেল কর্তৃপক্ষ যাত্রীদের জন্য অনলাইন টিকিট বুকিং, অনলাইন ই-ক্যাটারিং, ২৪x৭ টোল ফ্রি কাস্টমার সার্ভিসের মতো একাধিক নতুন সুবিধা চালু করেছে। তবে এবার ইউজারদের সুবিধার্থে সম্প্রতি আরও একটি দুর্দান্ত পরিষেবা চালু করল ভারতীয় রেল। কী সেই নতুন সুবিধা? আসুন জেনে নিই।

ট্রেন যাত্রীদের জন্য এল ‘Destination Alert’ সিস্টেম

যাত্রীদের ভ্রমণের অভিজ্ঞতাকে আরও সুমধুর করে তুলতে ভারতীয় রেল কর্তৃপক্ষের চালু করা এই নতুন পরিষেবার নাম হল ‘ডেস্টিনেশন অ্যালার্ট’ (Destination Alert)। মূলত দূরপাল্লার ট্রেনে রাতে যাতায়াতকারী যাত্রীদের জন্য এই সুবিধাটি চালু করা হয়েছে। আসলে ট্রেনে মধ্যরাতের সফরে অনেক সময়ই গভীর অন্ধকারে যাত্রীরা বুঝতে পারেন না যে তারা কোন স্টেশনে রয়েছেন, কিংবা তাদের গন্তব্য স্টেশনটি আর কতদূর। তাই কোনো কোনো ক্ষেত্রে না ঘুমিয়েই তাদের পুরো রাতটা জেগে কাটাতে হয়। আবার কখনো ভুলবশত ঘুমিয়ে পড়ার জন্য গন্তব্য স্টেশনটি পেরিয়ে গেলে চরম ভোগান্তির সম্মুখীন হন তারা। সেক্ষেত্রে যাত্রীদের এই অসুবিধা দূর করতেই রেল কর্তৃপক্ষ এই নতুন পরিষেবাটি চালু করেছে। কিন্তু কীভাবে কাজ করবে ‘ডেস্টিনেশন অ্যালার্ট’?

বলা হচ্ছে, এবার থেকে রাতে দূরপাল্লার ট্রেনে যাতায়াত করার সময় কোনো কারণে ঘুমিয়ে পড়লে যাত্রীদের ডেকে তুলবে ভারতীয় রেল। এক্ষেত্রে ডেস্টিনেশন অ্যালার্ট পরিষেবার আওতায় নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর আগেই রেল কর্তৃপক্ষের তরফে এসএমএস এবং ফোন করে যাত্রীদেরকে জানিয়ে দেওয়া হবে যে তাদের গন্তব্য স্টেশনটি আসতে চলেছে। ফলে কখন স্টেশন আসবে, তার জন্য সারারাত জেগে না থেকে নিশ্চিন্তে, নির্বিঘ্নে, এবং আরামসে ভ্রমণের আনন্দ উপভোগ করতে পারবেন যাত্রীরা। এবং কীভাবে এই নতুন পরিষেবার ফায়দা উঠানো যাবে, সেই কথাই আমরা আপনাদেরকে এই প্রতিবেদনে জানাতে চলেছি।

এভাবে কাজে লাগান ‘Destination Alert’ পরিষেবার সুবিধা

১) যদি আপনি কোনো যাত্রার দরুন ডেস্টিনেশন অ্যালার্ট সেট করতে ইচ্ছুক থাকেন, তাহলে সবার প্রথমে নিজের ফোন থেকে ১৩৯ ডায়াল করুন।

২) এখন আপনার পছন্দ অনুযায়ী ভাষা নির্বাচন করুন।

৩) এরপর আইভিআর (IVR) মেইন মেনুতে ৭ নম্বর অপশনটি বেছে নিন।

৪) এবার ডেস্টিনেশন অ্যালার্ট অপশনের জন্য ২ নম্বর প্রেস করুন।

৫) তারপরে আপনার ১০ ডিজিটের পিএনআর (PNR) নম্বরটি এন্টার করুন এবং তারপরে কনফার্ম করার জন্য ১ প্রেস করুন।

উপরে উল্লিখিত সমস্ত পদক্ষেপগুলি ধাপে ধাপে সম্পন্ন করলে আপনি সফলভাবে ডেস্টিনেশন অ্যালার্ট সেট করতে সক্ষম হবেন এবং গন্তব্য স্টেশনে পৌঁছোনোর ২০ মিনিট আগেই নিজের নম্বরে রেল কর্তৃপক্ষের তরফে একটি এসএমএস এবং একটি রিমাইন্ডার কল পাবেন। অর্থাৎ নাক ডেকে ঘুমোলেও এখন আর স্টেশন মিস হওয়ার কোনো চান্সই নেই!

সঙ্গে থাকুন ➥