ফিরে আসা কঠিন টিকটকের, ইনস্টাগ্রাম আনছে রিলস ফিচার

Avatar

Published on:

ভারতে TikTok ব্যান হওয়ার পরে বিভিন্ন অ্যাপ্লিকেশন তাদের টিকটক অ্যাপ এর বিকল্প নিয়ে হাজির হচ্ছে। Roposo থেকে শুরু করে Chingari সব অ্যাপ্লিকেশন বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এরম অবস্থায় পিছিয়ে নেই ইনস্টাগ্রাম ও। তারাও ভারতে টিকটক অ্যাপ্লিকেশনের বিকল্প নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে। এই ফিচারের নাম দেওয়া হয়েছে Instagram Reels । বর্তমানে এই ফিচার টেস্টিং এর পর্যায়ে রয়েছে। একটি সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ইনস্টাগ্রাম বর্তমানে ভারতের টিকটক ব্যান হয়ে যাওয়ার বিষয়টিকে কাজে লাগিয়ে নিজের ইনস্টাগ্রাম রিলস ফিচারটিকে জনপ্রিয় করার প্রচেষ্টায় আছে। এই মাস থেকেই ভারতে এই নতুন ইনস্টাগ্রাম রিলস ফিচার টেস্ট করা শুরু করেছে Instagram।

তবে এখনই সকল ব্যবহারকারীদের জন্য এই ফিচার আনা হবেনা। আগে কয়েকজন হাতে গোনা ইনস্টাগ্রাম ব্যবহারকারীর জন্য এই ফিচার আনা হবে। যদি টেস্ট সম্পূর্ণ রূপে সফল হয়, তবেই স্টেবল আপডেটের মাধ্যমে এই ফিচারটি সবার জন্য লঞ্চ কর হবে।

রিলস ফিচারটি টিকটক এর থেকে অনেকাংশে আলাদা। টিকটক একটি আলাদা অ্যাপ্লিকেশন। অন্যদিকে, ইনস্টাগ্রাম রিলস ফিচারটি ইনস্টাগ্রাম অ্যাপ এর ভিতরেই থাকবে। বিগত ২০১৯ – এ এই ফিচারটি নিয়ে আসা হয়েছিল তবে তা কয়েকটি বিশেষ মার্কেটের জন্য। তবে ভারতে Tiktok ব্যান হওয়ার পরে এবার ইনস্টাগ্রাম তাদের ইনস্টাগ্রাম রিলস ফিচার ভারতের জন্য লঞ্চ করতে চলেছে।

যদিও কোম্পানির তরফ থেকে এই ফিচারের সঠিক লঞ্চ ডেট সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। কোম্পানি জানিয়েছে যে, এই ফিচারটি আপাতত অনেক দেশে লঞ্চ করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। ভারতে এই ফিচারের টেস্টিং শুরু হয়েছে বলে রিপোর্টে জানা গিয়েছে।

Instagram Reels ফিচার :

এই টুলের মাধ্যমে আপনারা ১৫ সেকেন্ডের শর্ট ভিডিও তৈরি করতে পারবেন। আপনি এই ভিডিওর গতি কম বেশি করতে সক্ষম হবেন। এছাড়া আপনারা আরো অনেক ফিচার পাবেন এই ইনস্টাগ্রাম রিলস ফিচারে। এর মধ্যে রয়েছে ভিডিও ব্যকগ্রাউন্ড পরিবর্তন করার অপশন। এছাড়া আপনি অন্যদের অডিও ক্লিপ নিজের ভিডিও তে ব্যবহার করতে পারেন। এই ধরনের একটি ফিচার টিকটক অ্যাপেও ছিল। সেখানে এই ফিচারের নাম ছিল ” Duet “।

ব্যবহারকারীরা নিজের বানানো শর্ট ভিডিও নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করতে পারবেন। এছাড়াও সরাসরি নিজের বন্ধুকে শেয়ার করার অপশনও থাকছে এই ইনস্টাগ্রাম রিলস ফিচারে। এছাড়া ব্যবহারকারীরা নিজেদের সবথেকে ভালো শর্ট ভিডিওগুলি তাদের এক্সপ্লোর ট্যাব অপশনে সেভ করতে পারেন। সব মিলিয়ে ইনস্টাগ্রামের এই নতুন ফিচার ইনস্টাগ্রাম রিলস ভারতের ব্যবহারকারীদের হতাশ করবেনা বলেই মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥