চিরতরে বন্ধ হবে এই ৩টি জনপ্রিয় পরিষেবা, মিলবে ATM থেকে টাকা তোলার নতুন বিকল্প; ১ জুন থেকে জারি একগুচ্ছ নিয়ম

Avatar

Published on:

চলতি বছরের জুন মাসে টেক দুনিয়ায় বেশ কিছু বড়ো পরিবর্তন আসতে চলেছে। হ্যাঁ ঠিকই পড়েছেন! এমনিতেই অত্যাধুনিক প্রযুক্তির যুগে পরিবর্তন এখন আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে গিয়েছে। আজ যা নতুন, কিছুদিন কাটলেই তা হয়ে যাচ্ছে ‘ব্যাকডেটেড’, আর নিত্যনতুন উদ্ভূত বিভিন্ন টেকনোলজিকে হাতিয়ার করে মানুষের জীবনে ক্রমাগত ঘটে চলেছে আমূল পরিবর্তন। সেক্ষেত্রে জানিয়ে রাখি যে, আগামী মাস থেকেই একটি নতুন সার্ভিস ব্যবহারের সুযোগ পাবেন ইউজাররা, আবার একইসাথে এই সময়ে বেশ কিছু জনপ্রিয় পরিষেবা চিরতরে বন্ধ হয়ে যাবে। আর সবচেয়ে বড়ো কথা হল, এখনও এমন অনেক ইউজার আছেন যারা এগুলি ব্যবহার করেন। সেক্ষেত্রে কোন কোন সার্ভিস বন্ধ হয়ে যাচ্ছে, তা আগাম জেনে রাখা একান্ত আবশ্যক নইলে হঠাৎ করে বন্ধ হয়ে গেছে শুনলে কিন্তু ব্যবহারকারীরা চরম সমস্যায় পড়তে পারেন। তাই পাঠকদের সুবিধার্থে এই প্রতিবেদনে আমরা এমনই কয়েকটি সার্ভিসের কথা জানাতে চলেছি।

১লা জুন থেকে বন্ধ হচ্ছে এই সমস্ত পরিষেবা

১. Internet Explorer বন্ধ হচ্ছে: ১৫ জুনের পর ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explorer) ব্রাউজার ব্যবহার করা যাবে না। যদিও চলতি সময়ে ইউজাররা গুগল ক্রোম (Google Chrome), মাইক্রোসফট এজ (Microsoft Edge) এবং মোজিলা ফায়ারফক্স (Mozilla Firefox)-এর মতো ব্রাউজারগুলিই মূলত ব্যবহার করে থাকেন, তবে যারা এখনও ইন্টারনেট এক্সপ্লোরারের উপর নির্ভরশীল, তাদের জন্য এটি নিঃসন্দেহে একটি দুঃসংবাদ!

২. Amazon থেকে ই-বুক কেনা যাবে না: ২০২২ সালের ১লা জুন থেকে অ্যান্ড্রয়েড (Android) অ্যাপ ব্যবহারকারীরা ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজন (Amazon) থেকে ই-বুক কিনতে পারবেন না। নতুন গুগল প্লে স্টোর পলিসির (Google Play Store Policy) কারণে এই নিয়ম জারি করা হয়েছে। এর আগে অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) বিলিং নীতি অনুসারে অ্যামাজন ২০১১ সালে আইওএস (iOS) ডিভাইসগুলি থেকে ডিজিটাল বই কেনার সুবিধা তুলে নিয়েছিল। এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এই সুযোগ থেকে বঞ্চিত হতে চলেছেন।

৩. কার্ডের ব্যবহার বন্ধ করছে Apple: জুনের প্রথম দিন থেকে অ্যাপলের নিয়মে বড়োসড়ো পরিবর্তন আসছে। নতুন নীতির আওতায় এখন ইউজাররা অ্যাপ স্টোর থেকে অ্যাপ কেনাকাটা করার ক্ষেত্রে ভারতীয় ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করতে পারবেন না। এর পাশাপাশি, আইক্লাউড+ (iCloud+) এবং অ্যাপল মিউজিক (Apple Music)-এর মতো সার্ভিসের সাবস্ক্রিপশনের জন্য এখন ভারতীয় ইউজাররা আর অ্যাপল আইডি (Apple ID) ব্যবহার করে পেমেন্ট করার সুযোগ পাবেন না বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

অতি শীঘ্রই চালু হচ্ছে এই নতুন পরিষেবা

মোবাইল মারফত ATM থেকে টাকা তোলা যাবে: আগামী ১লা জুন থেকে ইউজাররা মোবাইলের মাধ্যমে এটিএম (ATM) থেকে নগদ টাকা তুলতে পারবেন। সোজা কথায় বললে, এখন মোবাইল ফোন ব্যবহার করে ডেবিট ও ক্রেডিট কার্ড ছাড়াই এটিএম থেকে নগদ টাকা তোলা যাবে। নিঃসন্দেহে এই নতুন নিয়ম এটিএম কার্ডকে কেন্দ্র করে উত্তরোত্তর বৃদ্ধিপ্রাপ্ত জালিয়াতির ঘটনা অনেকটাই রুখতে সহায়তা করবে।

সঙ্গে থাকুন ➥