iOS 14.5 Download: আইফোন ও আইপ্যাড-র জন্য এল গুরুত্বপূর্ণ আপডেট, কিভাবে ডাউনলোড করবেন

Published on:

সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে টেক জায়ান্ট Apple, তাদের iPhone এবং iPad ইউজারদের জন্য নিয়ে এসেছে আইওএস ১৪.৫ ( iOS 14.5) সফটওয়্যার আপডেট। এই আপডেটটিতে অ্যাপল তাদের ডিভাইসগুলির অপারেটিং সিস্টেম এবং অ্যাপ ইকো-সিস্টেমের প্রাইভেসি সংক্রান্ত ফিচারগুলিকে আগের থেকে আরো উন্নতশীল করে তুলতে নিয়ে এসেছে – অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি, ইমোজির রঙ পরিবর্তন, মাস্ক পরিহিত অবস্থায় ফেসআইডি আনলকের মতো আরো একাধিক আকর্ষণীয় ফিচার। সেক্ষেত্রে, আসুন বিশদে iOS 14.5 সম্পর্কে জেনে নেওয়া যাক।

অ্যাপল জানিয়েছে, আইওএস ১৪.৫ আপডেটটি ইনস্টলের মাধ্যমে আইফোন ১১ (iPhone 11) ডিভাইসটির ব্যাটারি লাইফ তুলনামূলকভাবে আরো বাড়বে। অন্যদিকে, উক্ত আপডেটটি যেহেতু ডুয়েল সিম সাপোর্ট নিয়ে এসেছে, তাই আইফোন ১২ (iPhone 12) ডিভাইসের ক্ষেত্রে ইউজাররা একই সাথে দুটি ৫জি সিম ব্যবহার করতে পারবেন। সুতরাং, বোঝাই যাচ্ছে এই নবাগত আপডেটটি ইউজারদের বেশ কয়েকটি সমস্যার সমাধান ঘটাতে যথেষ্ট সহায়ক প্রতিপন্ন হবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, উপরিউক্ত এই সমস্ত সিস্টেম লেভেলের পরিবর্তনের পাশাপাশি টেক সংস্থাটি তাদের অ্যাপগুলির ক্ষেত্রেও বেশ কিছু ছোটোখাটো বদল ঘটাতে পারে বলে জানা গেছে।

iOS 14.5 Download

কোন কোন ডিভাইসে ইনস্টল করা যাবে আইওএস ১৪.৫ (iOS 14.5) সফটওয়্যার আপডেট ?

ক্যালিফোর্নিয়া ভিত্তিক এই প্রযুক্তি সংস্থাটি তাদের আইওএস ১৪.৫ সফটওয়্যার আপডেটটিকে, বর্তমানে নির্দিষ্ট কয়েকটি আইফোন ও আইপ্যাড মডেলের জন্য উপলব্ধ করেছে। সেক্ষেত্রে এই ডিভাইস গুলি হলো :

iPhone 12,
iPhone 12 mini,
iPhone 12 Pro,
iPhone 12 Pro Max,
iPhone 11,
iPhone 11 Pro,
iPhone 11 Pro Max,
iPhone XS,
iPhone XS Max,
iPhone XR,
iPhone X,
iPhone 8,
iPhone 8 Plus,
iPhone 7,
iPhone 7 Plus,
iPhone 6s,
iPhone 6s Plus,
iPhone SE (1st generation),
iPhone SE (2nd generation),
এবং, 7th generation iPod touch

এই অ্যাপল ডিভাইস গুলির মধ্যে যদি আপনার ডিভাইসও থেকে থাকে তবে, আপনিও নতুন আগত এই সফটওয়্যার আপডেটটিকে ইনস্টল করে নিতে পারবেন আজই।

কী করে ইনস্টল করা যাবে আইওএস ১৪.৫ (iOS 14.5) সফটওয়্যার আপডেট ?

১. আপডেটটি ডাউনলোড করার জন্য, প্রথমেই আপনাকে আপনার ডিভাইসে থাকা ‘সেটিংস’ অপশনে যেতে হবে।

২. সেখান থাকা ‘জেনারেল’ বিকল্পে ট্যাপ করতে হবে।

৩. তারপর, ‘সফটওয়্যার আপডেট’ বিকল্পটি স্ক্রিনে আসলে সেটায় ট্যাপ করুন।
(Settings > General > Software Update)

৪. এবার, আপনার ডিভাইসে নতুন কোনো ‘সফটওয়্যার আপডেট’ উপলব্ধ আছে কিনা তা দেখতে ডিভাইসটি অ্যাপলের সার্ভারগুলিকে চেক করবে।

৫. আপনার করা ‘সফটওয়্যার আপডেট’ রিকোয়েস্ট যদি একবার অনুমোদন পেয়ে যায়, তবে সেটিকে ডাউনলোড এবং ইনস্টল করার জন্য প্রস্তুত হতে আপনার ডিভাইস আরো কিছুক্ষন সময় নেবে।

৬. এবার আপনি আপনার ডিভাইসকে নতুন আপডেটটি ইনস্টলের জন্য রিবুট করতে পারবেন।

এক্ষেত্রে আমাদের মত, এই সফটওয়্যার আপডেটটি ইনস্টল করার পূর্বে আপনার ডিভাইসে থাকা যাবতীয় ফাইল ও কন্টেন্টগুলিকে অতিঅবশ্যই আইক্লাউড (iCloud) ও অফলাইনে আইটিউন ( iTunes) -এ ব্যাকআপ হিসাবে সেভ করে রাখুন। যাতে ইনস্টল করার সময় কোনোভাবে ডিভাইসে থাকা ফাইল গুলি ডিলিট না হয়ে যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥