মিটলো ঝামেলা, আগামী মাসে ভারতে শুরু হচ্ছে iPhone 13 এর প্রোডাকশন

Published on:

গতবছর সেপ্টেম্বর মাসে লঞ্চ হওয়ার দীর্ঘ সাতমাস পর মার্কিন সংস্থা অ্যাপল (Apple) এবার ভারতে আগামী মাসে চেন্নাইয়ের কাছে অবস্থিত শ্রীপেরামবুদুরের ফক্সকন (Foxconn) প্ল্যান্টে iPhone 13-এর উৎপাদন শুরু করবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, চেন্নাইয়ের এই প্ল্যান্টে iPhone 13-এর উৎপাদন এবছর জানুয়ারি মাস থেকেই শুরু হওয়ার কথা ছিল, কিন্তু গত ডিসেম্বরে প্ল্যান্টের কর্মীদের খাদ্যে বিষক্রিয়ার প্রতিবাদের পর অ্যাপল স্মার্টফোনের উৎপাদন স্থগিত করে দেয়।

ভারতে iPhone 13- এর উৎপাদন শুরু আগামী মাসেই

বিজনেস স্ট্যান্ডার্ড (Business Standard) তাদের একটি নতুন রিপোর্টে জানিয়েছে যে, এপ্রিলেই শ্রীপেরামবুদুরে অ্যাপলের যন্ত্রাংশ সরবরাহকারী সংস্থা ফক্সকনের প্ল্যান্টে লেটেস্ট অ্যাপল আইফোন ১৩ ফ্ল্যাগশিপ স্মার্টফোনের গণ উৎপাদন শুরু হবে। জানা যাচ্ছে ভারতে উৎপাদিত এই ফোনগুলি দেশীয় বাজারের পাশাপশি অন্যান্য বাজারেও রপ্তানি করা হবে।

জানিয়ে রাখি, আইফোন ১৩-এর উৎপাদন আসলে জানুয়ারি মাসে শুরু হওয়ার কথা ছিল, কিন্তু গত ডিসেম্বরে চেন্নাইয়ের ফক্সকনের প্ল্যান্টের কর্মীরা বাসি খাবার দেওয়ার জন্য কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে, কেননা সেই খাবার খেয়ে বহু কর্মচারী অসুস্থ হয়ে পড়েছিলেন, এমনকি তাদের হাসপাতালেও ভর্তি করতে হয়। কর্মী বিক্ষোভের কারণে অ্যাপল এই প্ল্যান্টের উৎপাদন স্থগিত রাখার নির্দেশ দেয়।

প্রসঙ্গত, বিক্ষোভের পর মার্কিন ইলেকট্রনিক্স সংস্থাটি দ্রুত পদক্ষেপের দাবিতে, ফক্সকন প্রোডাকশন প্ল্যান্টটিকে পরীক্ষায় মধ্যে ফেলে। অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা স্বাধীন অডিটরদের সাথে শ্রমিকদের ডরমিটরি এবং ডাইনিং হলের অবস্থার পর্যবেক্ষণ চালিয়ে যাবে। শ্রীপেরামবুদুর প্ল্যান্টে প্রায় ১৭,০০০ কর্মচারী নিযুক্ত রয়েছেন এবং তারা তিনটি শিফটে কাজ করেন।

উল্লেখ্য, Apple iPhone 13 গতবছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী লঞ্চ হয়। iPhone 13 সিরিজে অন্তর্ভুক্ত চারটি মডেলের মধ্যে iPhone 13 Mini-এর পরে লাইনআপের দ্বিতীয় সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ডিভাইস হল বেস মডেলটি৷ এই ডিভাইসটি A15 Bionic চিপসেট দ্বারা চালিত, এতে ৬০ হার্টজ রিফ্রেশ রেটসমৃদ্ধ ১,১৭০x ২,৫৩২ পিক্সেল রেজোলিউশনের OLED প্যানেল রয়েছে। Apple iPhone 13-এ ৪ জিবি র‍্যাম পাওয়া যায়। ফটোগ্রাফির জন্য, ফোনের ব্যাক প্যানেলে ১২ মেগাপিক্সেল + ১২ মেগাপিক্সেল ক্যামেরা সেটআপ দেখতে পাওয়া যায়, আর সামনে একটি সিঙ্গেল ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত রয়েছে৷ এছাড়া, এই ফোনে ১৫ ওয়াট চার্জিং সাপোর্ট সহ ৩,২৪০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥