iPhone 13 pink: চলতে চলতে বদলে যাচ্ছে স্ক্রিনের রঙ, আইফোন ১৩ সিরিজে অদ্ভুত সমস্যা

Avatar

Published on:

চলতে চলতে হঠাৎ করে গোলাপী বা বেগুনী রঙে ভরে যাচ্ছে স্ক্রিন! কয়েকদিন ধরে এমনই অদ্ভুত সমস্যার সম্মুখীন হচ্ছেন একাধিক iPhone 13 ব্যবহারকারীরা। ঠিক কি কারনে এমন সমস্যা হচ্ছে তা বুঝে উঠতে না পেরে, ফ্যাক্টরি রিসেট থেকে সফটওয়্যার আপডেট সবরকম চেষ্টা চালিয়েছেন সমস্যায় পড়া আইফোন ব্যবহারকারীরা। কিন্তু কোনও কিছুতেই আপাতত সুরাহা মেলেনি।

কেন বারবার গোলাপী হচ্ছে iPhone 13 -এর ডিসপ্লে?

গতবছর সেপ্টেম্বরে বাজারে পা রাখে অ্যাপলের লেটেস্ট আইফোন ১৩ সিরিজটি। লঞ্চের পর স্বাভাবিকভাবেই ব্যাপক জনপ্রিয়তা লাভ করে এই সিরিজের স্মার্টফোনগুলি। তবে বর্তমানে স্ক্রিন গোলাপী হয়ে যাওয়ার সমস্যায় ভুগছে একাধিক মডেল। সম্প্রতি চীনের মাইক্রোব্লগিং সাইট Weibo -তে বহু ব্যবহারকারীই তাদের সমস্যার কথাটি তুলে ধরেছেন, তাই মনে করা হচ্ছে চীনে এই সমস্যা ব্যাপক আকার ধারণ করেছে। কিন্তু ভাববেন না যে শুধু চীনেই লেটেস্ট আইফোনগুলির ক্ষেত্রে এমন ঘটছে , কেননা সাম্প্রতিক বেশ কয়েকটি রিপোর্ট থেকে জানা গেছে, বিশ্বের বিভিন্ন প্রান্তের একাধিক আইফোন ব্যবহারকারীরা বিক্ষিপ্তভাবে মোবাইল স্ক্রিন গোলাপী হয়ে যাওয়ার সমস্যার ভুক্তভোগী।

এছাড়াও জানা গেছে, ডিসপ্লে গোলাপী হয়ে যাওয়ার পাশাপাশি ল্যাগ, ফ্রিজ, অটোমেটিক রিস্টার্ট এবং অন্যান্য আরও কিছু সমস্যাও দেখা দিচ্ছে হ্যান্ডসেটগুলিতে। যদিও সমস্যাটি স্থায়ী নয়, তবে মাঝে মাঝেই স্ক্রিনে আসছে এবং কিছু সময় পর চলেও যাচ্ছে। এই সমস্যার আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল যে, যখন স্ক্রিন গোলাপী হয়ে যায়, তখন স্ট্যাটাস বার, আইকন এবং অন্যান্য তথ্য দেখতে পাওয়া যাচ্ছে। কিন্তু এখনও জানা যায়নি ঠিক কি কারনে এই সমস্যার সৃষ্টি হচ্ছে।

প্রসঙ্গত, ওয়েইবোতে @BossLianbo -এর একটি রিপোর্ট অনুযায়ী, অ্যাপলের অফিসিয়াল কাস্টমার সার্ভিস জানিয়েছে যে, এটি কোনও হার্ডওয়্যার সমস্যা নয় এবং সমাধান হিসাবে সিস্টেমটিকে আপডেট করার সুপারিশ করেছে। নেটিজেনরা আরও জানিয়েছে, যে অ্যাপল কাস্টমার সার্ভিস মোবাইলের অ্যাপ এবং আইওএস (iOS) সংস্করণগুলির মধ্যে অসঙ্গতি দূর করার জন্য সমস্ত অ্যাপকে লেটেস্ট ভার্সনে আপডেট করার পরামর্শ দিয়েছে। এরপরও যদি সমস্যা ঠিক না হয়, তাহলে সংস্থা এই অ্যাপল কমিউনিটি ফোরামের সদস্যদের ফোনগুলি রিপ্লেস করতে পারে।

উল্লেখ্য, এখনও অবধি “গোলাপী স্ক্রিনের” (pink screen) সমস্যাটি iPhone 13 সিরিজের মডেলগুলির মধ্যে বৈষম্যমূলক নয় বলেই মনে করা হচ্ছে, কারণ iPhone 13, iPhone 13 Pro এবং এমনকি iPhone 13 Pro Max – এই তিন মডেল ব্যবহারকারীদের কাছ থেকেই একই সমস্যার রিপোর্ট এসেছে, যা নির্দেশ করছে যে এটি পুরো ২০২১-এর আইফোন লাইনআপকেই প্রভাবিত করেছে।

সঙ্গে থাকুন ➥