90 মিনিটে ফুল চার্জ হবে iPhone 13 Pro Max, নতুন রিপোর্টে 27W ফাস্ট চার্জিং সাপোর্ট করার দাবী

Published on:

বর্তমানে দীর্ঘ ব্যাটারি ছাড়াও ক্রেতারা দ্রুত চার্জে সক্ষম স্মার্টফোন কিনতে অধিকতর আগ্রহী হন। তাই ওয়ানপ্লাস (OnePlus), শাওমি (Xiaomi) ওপ্পোর (Oppo) মতো জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারকেরা তাদের ডিভাইসে ফাস্ট চার্জিংয়ের সুবিধা দিয়ে থাকে। ইতিমধ্যেই দ্রুত চার্জিংয়ের জন্য সংস্থাগুলি তাদের ফোনে ৫০ ওয়াটের বেশি ক্যাপাসিটি যুক্ত চার্জার সরবরাহ করেছে। সেদিক থেকে দেখতে গেলে স্মার্টফোনের জগতে কুলীন ব্র্যান্ড অ্যাপল (Apple) অন্যদের তুলনায় কিছুটা পিছিয়ে রয়েছে। সংস্থাটি গতবছর থেকেই ডিভাইসের সঙ্গে চার্জার প্রদান করছে না। সেক্ষেত্রে বাজার থেকে আমরা বড়জোর ৩০ ওয়াটের Apple চার্জার সংগ্রহ করতে পারবো, যদিও এটি সব আইফোনে সাপোর্ট করবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকে যায়।

যদিও সাম্প্রতিক রিপোর্ট বলছে, এই চার্জার সদ্য আগত অ্যাপল আইফোন ১৩ প্রো ম্যাক্স (Apple iPhone 13 Pro Max) ডিভাইসে ব্যবহার করা যাবে। সংস্থার তরফে এই বিষয়ে কিছু জানানো না হলেও, চার্জারল্যাব (ChargerLab) নামক একটি পরিচিত ইউটিউব চ্যানেল ক’দিন আগেই আইফোন ১৩ প্রো ম্যাক্স চার্জের জন্য ৩০ ওয়াটের চার্জার ব্যবহার করেছে। যারপর নিশ্চিত হওয়া গেছে, অ্যাপলের এই ডিভাইস সর্বোচ্চ ২৭ ওয়াটের ফাস্ট চার্জ গ্রহণে সক্ষম।

তবে চার্জারল্যাবের (ChargerLab) দাবী, চার্জিংয়ের সময় অ্যাপলের iPhone 13 Pro Max সর্বদাই ২৭ ওয়াটের চার্জ গ্রহণ করে না। যদিও পূর্বসুরি iPhone 12 Pro Max ডিভাইসের তুলনায়, এটি দ্রুত চার্জ গ্রহণে সক্ষম।

দ্রুত গতিতে iPhone 13 Pro Max চার্জ করার জন্য যা করতে হবে

যেহেতু অ্যাপলের উপরোক্ত ডিভাইস চার্জার ছাড়া এসেছে, সেহেতু এটি চার্জের জন্য আমরা পুরোনো ২০ ওয়াটের চার্জার ব্যবহার করতে বাধ্য। কিন্তু এর থেকে দ্রুতগতিতে iPhone 13 Pro Max চার্জ করা সম্ভব। অ্যাপলের অন্য কোনো প্রোডাক্ট কাছে থাকলে আমরা সহজেই দ্রুত চার্জের সুবিধা পেতে পারি। যেমন অ্যাপলের M1 MacBook Air -এর মালিক হলে আইফোন চার্জের জন্য আমরা এর ৩০ ওয়াটের চার্জার ব্যবহার করতে পারবো। তাছাড়া MacBook Pro স্বয়ং ৬১ ওয়াটের চার্জার সহ এসেছে যা আমরা আইফোন চার্জের কাজে লাগাতে পারি।

উল্লেখ্য, লঞ্চ ইভেন্টে Apple জানিয়েছিল যে তাদের নতুন আইফোন ডিভাইসগুলি আগের থেকে অনেক দ্রুত চার্জিংয়ের সুবিধা সহ এসেছে। তারা দাবী করেছিল, ফোনগুলি ৩০ মিনিটে ৫০ শতাংশ এবং ১.৩০ ঘন্টায় পুরো ১০০ শতাংশ চার্জ করা সম্ভব। তবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের তুলনায় এই গতি যে অত্যন্ত ধীর সেটা বলার অপেক্ষা রাখে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥