চলবে আরও দ্রুত, iPhone 14 Pro আসছে 6GB LPDDR5 র‍্যামের সাথে

Avatar

Published on:

আর মাত্র মাস দেড়েকের অপেক্ষা, তারপরই বিশ্ববাজারে স্বমহিমায় হাজির হতে চলেছে অ্যাপলের পরবর্তী প্রজন্মের iPhone 14 ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজটি। যদিও মার্কিন প্রযুক্তি সংস্থাটি আনুষ্ঠানিকভাবে তাদের ‘নেক্সট জেনারেশন’-র iPhone মডেলগুলির লঞ্চের তারিখটি নির্দিষ্ট করেনি। তবে অ্যাপল যে তাদের প্রথা মতোই সেপ্টেম্বর মাস নাগাদ আপকামিং লাইনআপটি উন্মোচন করবে, তা নিয়ে কোনও সন্দেহ রাখেন না অ্যাপল বিশেষজ্ঞরা। যদিও সিরিজটি নিয়ে বেশ কিছু মাস আগে থেকেই জল্পনার শুরু হয়ে গিয়েছে, তবে লঞ্চের সময় যত এগিয়ে আসছে ততই আসন্ন সিরিজে অন্তর্ভুক্ত iPhone 14, 14 Max, 14 Pro এবং 14 Pro Max-হ্যান্ডসেটগুলির সম্পর্কে বিভিন্ন উল্লেখযোগ্য তথ্য সামনে আসছে। ডিসপ্লে ও প্রসেসরের গুরুত্বপূর্ণ পরিবর্তনের পর এবার একটি নতুন রিপোর্ট থেকে জানা গেছে যে, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এ ৬ জিবির নতুন এবং দ্রুত র‍্যাম থাকবে। মডেলগুলিতে নয়া এলপিডিডিআর৫ র‍্যাম পাওয়া যাবে, যেখানে বর্তমান সিরিজে ৪ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম অন্তর্ভুক্ত রয়েছে৷ অন্যদিকে স্ট্যান্ডার্ড ডিভাইসগুলিতে ৬ জিবি পুরানো এলপিডিডিআর৪এক্স র‍্যাম থাকবে বলে জানা গেছে। এর পাশাপাশি সাম্প্রতিক একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, অ্যাপল তাদের উপাদান সরবরাহকারীদের তালিকাও প্রসারিত করতে চলেছে।

iPhone 14 সিরিজের Pro মডেলে থাকবে নতুন LPDDR5 RAM

ম্যাকরিউমার্স (MacRumors)-এর নতুন রিপোর্ট ডিজিটাইমস (DigiTimes)-কে উদ্ধৃত করে বলা হয়েছে যে, অ্যাপলের আসন্ন আইফোন ১৪ সিরিজে অন্তর্ভুক্ত আইফোন ১৪ প্রো, ১৪ প্রো ম্যাক্স মডেলে আপগ্রেডেড ৬ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম যুক্ত থাকবে। জানিয়ে রাখি, পূর্বসূরি আইফোন ১৩ সিরিজে ৪ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম পাওয়া যায়।

প্রসঙ্গত, এলপিডিডিআর৫ র‍্যাম আইফোনের পুরানো স্ট্যান্ডার্ডগুলির তুলনায় দ্রুত এবং আরও শক্তি-সঞ্চয়ী হবে বলেই আশা করা যায়। যদিও, লাইনআপের বাকি দুই নন-প্রো ডিভাইস অর্থাৎ আইফোন ১৪ এবং আইফোন ১৪ ম্যাক্স-এর র‍্যাম ক্ষমতা ৬ জিবি হলেও এতে এলপিডিডিআর৪এক্স র‍্যাম থাকবে বলেই জানা গেছে, যা আইফোন ১৩-এ পাওয়া যায়।

অন্যদিকে, একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, অ্যাপল সাপ্লাই চেইনের সীমাবদ্ধতার সাথে মোকাবেলা করার জন্য Apple iPhone 14 মডেলের উপাদান সরবরাহকারীদের তালিকা প্রসারিত করেছে বলে জানা যাচ্ছে। এছাড়াও রিপোর্টে বলা হয়েছে যে, সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারার এসজি মাইক্রো (SG Micro) হাই-এন্ড iPhone 14 ফোনের গুণমানের সার্টিফিকেশন পাস করেছে এবং সংস্থাটি চলতি বছরের দ্বিতীয়ার্ধে পাওয়ার ম্যানেজমেন্ট ইন্টিগ্রেটেড সার্কিটরি সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যেই iPhone 14 সিরিজের ট্রায়াল উৎপাদন শুরু হয়ে গেছে এবং আগস্টে এর গণ উৎপাদনও শুরু করার পরিকল্পনা করছে অ্যাপল।

উল্লেখ্য, বিভিন্ন রিপোর্ট ও সূত্র মারফৎ জানা গেছে যে, স্ট্যান্ডার্ড Apple iPhone 14 এবং iPhone 14 Pro-তে ৬.১ ইঞ্চির ডিসপ্লে থাকবে। তবে iPhone 14 Max এবং iPhone 14 Pro Max ৬.৭ ইঞ্চির বড় ডিসপ্লে সহ আসবে বলে জানা গেছে। আর এই দুই প্রো মডেলের ডিসপ্লের ওপরে অ্যাপলের চিরাচরিত বক্সি নচের পরিবর্তে একটি পিল আকৃতির কাটআউট এবং একটি পাঞ্চ-হোল কাট আউট অবস্থান করবে। ক্যামেরা সেটআপের ক্ষেত্রেও আসন্ন সিরিজে বড় আপগ্রেড পরিলক্ষিত হবে। iPhone 14 Pro ও 14 Pro Max-এ ৪৮ মেগাপিক্সেল লেন্স সহ বড় ক্যামেরা বাম্প উপস্থিত থাকবে বলে মনে করা হচ্ছে। এই লাইনআপটি আগামী ১৩ সেপ্টেম্বর বিশ্ববাজারে লঞ্চ হতে পারে।

সঙ্গে থাকুন ➥