HomeTech Newsহতাশ করবে iPhone 14 Pro, iPhone 14 Pro Max? আসতে পারে USB...

হতাশ করবে iPhone 14 Pro, iPhone 14 Pro Max? আসতে পারে USB 3.0 সাপোর্ট যুক্ত পুরানো লাইটনিং পোর্ট সহ

বর্তমান আইফোনগুলিতে থাকা লাইটনিং কানেক্টরটি ইউএসবি ২.০ গতিতে (৪৮০ এমবিপিএস) কাজ করে, কিন্তু অ্যাপলের ইঞ্জিনিয়াররা বর্তমানে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেল দুটিতে ইউএসবি ৩.০ (৫ জিবিপিএস) সাপোর্ট দেওয়ার জন্য কাজ করছেন বলে জানা গেছে

গত বছর সেপ্টেম্বর মাসে Apple লঞ্চ করেছে iPhone 13 স্মার্টফোন সিরিজ। আবার বর্তমানে অ্যাপল এর উত্তরসূরি আইফোন মডেলগুলির ওপর কাজ করছে, আশা করা যায় মার্কিন প্রযুক্তি সংস্থাটি তাদের প্রথা মেনে ‘ফল সিজন’ অর্থাৎ সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ Apple iPhone 14 সিরিজের ডিভাইসগুলি উন্মোচন করবে। লঞ্চের জন্য এখনও বেশ কয়েক মাস বাকি থাকলেও, আসন্ন আইফোন মডেলগুলি নিয়ে জল্পনা কিন্তু থেমে নেই। বিভিন্ন সূত্র থেকে তথ্য সামনে আসছে, যা iPhone 14- এর প্রতি আইফোন প্রেমীদের কৌতুহল বাড়িয়ে দিয়েছে। ইতিমধ্যেই iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এর ডিজাইন স্কিম্যাটিক্সগুলি সামনে এসেছে। আবার সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, iPhone 14 Pro মডেলগুলিতে লাইটনিং কানেক্টরগুলি আপগ্রেড করা হবে, যা ইউএসবি ৩.০ (USB 3.0) স্পিড সাপোর্ট করতে সক্ষম হবে। তবে এটি বাস্তবায়িত হলে এমন অনেকেই হতাশ হতে পারেন যারা আশা করছিলেন, আপকামিং আইফোনগুলিতে সর্বজনীন ইউএসবি টাইপ-সি (USB Type-C) পোর্ট ব্যবহার করা হবে, যেমনটা অ্যাপলের কিছু হাই-এন্ড আইপ্যাড মডেলে দেখতে পাওয়া গেছে। এদিকে অনেকদিন ধরেই জল্পনা চলছে যে, অ্যাপল ভবিষ্যতের আইফোন মডেলগুলি থেকে পুরোপুরিভাবে পোর্ট বাদ দেওয়ার এবং সম্পূর্ন ওয়্যারলেস সিস্টেম চালু করার পরিকল্পনা করছে।

iPhone 14- এর আপগ্রেডেড লাইটনিং কানেক্টরে মিলবে USB 3.0 স্পিড

অ্যাপলের প্রোডাক্ট সংক্রান্ত খবরের জন্য পরিচিত আইড্রপনিউজ (iDropNews)-এর নতুন রিপোর্ট অনুযায়ী, বর্তমান আইফোনগুলিতে থাকা লাইটনিং কানেক্টরটি ইউএসবি ২.০ গতিতে (৪৮০ এমবিপিএস) কাজ করে, কিন্তু অ্যাপলের ইঞ্জিনিয়াররা বর্তমানে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেল দুটিতে ইউএসবি ৩.০ (৫ জিবিপিএস) সাপোর্ট দেওয়ার জন্য কাজ করছেন বলে জানা গেছে। উল্লেখযোগ্য ভাবে, গত বছর এই একই সূত্র দাবি করেছিল যে, আইফোন ১৪ প্রো-তে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট থাকবে।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, অ্যাপল লাইটনিং কানেক্টরকে লাইসেন্স দেওয়ার জন্য থার্ড-পার্টি নির্মাতারা প্রচুর অর্থ উপার্জন করেছে, যারা কেবল, অ্যাডাপ্টার এবং অন্যান্য অ্যাক্সেসরিজ তৈরি করে। আর এটিই সবচেয়ে বড় কারণ হতে পারে যে অ্যাপল অদূর ভবিষ্যতে তাদের আইফোন মডেলগুলি থেকে স্ট্যান্ডার্ড ইউএসবি পোর্টের পক্ষে সিদ্ধান্ত নেবে না।

উল্লেখ্য, সাশ্রয়ী মূল্যের রেগুলার iPhone 14 এবং iPhone 14 Max-এ এই উচ্চ-গতির লাইটনিং কানেক্টরটি থাকবে নাকি, অ্যাপল শুধুমাত্র তাদের Pro ডিভাইসগুলিতেই নতুন মাত্রা যোগ করার জন্য এটি ব্যবহার করবে, তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।

RELATED ARTICLES

Most Popular