লঞ্চের আগেই iPhone 14 Pro Max এর চাহিদা তুঙ্গে, iPhone 14 Max নিয়ে বাড়ছে জল্পনা

Avatar

Published on:

iPhone 14 Pro Max Demand Highest

সেপ্টেম্বরে Apple তাদের পরবর্তী প্রজন্মের আইফোন সিরিজের ঘোষণা করতে চলেছে। তবে লঞ্চের সময় যতই ঘনিয়ে আসছে, ততই কানাঘুষো বাড়তেই থাকছে টেকপাড়ায়। যেমন সম্প্রতি, আসন্ন সিরিজ অন্তর্গত একটি টপ-এন্ড মডেল iPhone 14 Pro Max -এর চাহিদা লঞ্চ পরবর্তী সময়ে সর্বাধিক বেশি থাকবে বলে মত পোষণ করেছেন বহু টেক বিশ্লেষক। অন্যদিকে মিনি মডেলের পরিবর্তে আগত iPhone 14 Max -ও যথেষ্টই উৎসুকতা জাগাচ্ছে গ্রাহক-বেসের মনে, এমন খবরও সামনে এসেছে। যদিও গত মাসে বিশিষ্ট ডিসপ্লে অ্যানালিস্ট রস ইয়াং (Ross Young) তার একটি রিপোর্টে দাবি করেছিলেন যে, সাপ্লাই চেইনের ব্যাঘাত ঘটার কারণে উক্ত নন-প্রো মডেলটির ডিসপ্লে প্রোডাকশনের ক্ষেত্রে বিলম্ব দেখা দিয়ে পারে। যার দরুন হয়তো iPhone 14 Max ফোনের সামগ্রিক উৎপাদন এবং শিপমেন্ট প্রক্রিয়া ব্যাপকভাবে প্রভাবিত হবে।

সাপ্লাই চেইনজনিত সমস্যার কারণে Apple iPhone 14 Max মডেলের ডিসপ্লে প্রোডাকশনে ঘটছে ব্যাঘাত

রস ইয়াং সম্প্রতি টুইটারে একটি পোস্ট শেয়ার করে জানিয়েছেন যে, আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের প্যানেল উৎপাদনের সর্বোচ্চ শেয়ার রয়েছে ২৯% এবং শিপমেন্টের ২৮%। অন্যদিকে, সিরিজের নতুন একটি নন-প্রো মডেল আইফোন ১৪ ম্যাক্স এর উৎপাদন (২১%) এবং শিপমেন্ট (১৯%) ভিত্তিক শেয়ার সর্বনিম্ন। যাইহোক, উক্ত আইফোনের উৎপাদন এবং চালানের শেয়ার সম্ভবত সেপ্টেম্বরের মধ্যে ব্যাপক পরিমাণে বৃদ্ধি পাবে বলে দাবি করেছেন ইয়াং।

প্রসঙ্গত চলতি বছরের শুরুর দিকে রস ইয়াং তার একটি রিপোর্টে উল্লেখ করেছিলেন যে, সাপ্লাই চেইনের সমস্যা দেখা দেওয়ার কারণে আইফোন ১৪ ম্যাক্সের জন্য নির্ধারিত উৎপাদন সময়সূচী বিলম্বিত হতে পারে। যার জন্য স্বাভাবিকভাবেই প্রভাবিত হবে চালান প্রক্রিয়া। অন্যদিকে প্রো মডেলটির উৎপাদন তুলনায় তাড়াতাড়ি সম্পন্ন হতে পারে। ফলে আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের ইউনিট সাপ্লাইয়ের পরিমাণ আইফোন ১৪ ম্যাক্সের ভলিউমের চেয়ে তিনগুণ বেশি হবে বলে আশা করেছেন ইয়াং।

প্রসঙ্গত iPhone 14 Max হয়তো একটি ৬.৭-ইঞ্চির ডিসপ্লে প্যানেল সহ আসবে, যা একটি নন-প্রো মডেলের ক্ষেত্রে প্রথমবার দেখা যাবে। যদিও এই ডিসপ্লে প্রো-মোশন (ProMotion) ফিচার বা অ্যাপলের অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট টেকনোলজি সাপোর্ট করবে না বলেই জানতে পেরেছি আমরা।

রস ইয়াংয়ের উপরিউক্ত মন্তব্যের সাথে সহমত পোষণ করেছেন বিশিষ্ট অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও এবং নিউজ পোর্টাল নেইক্কে এশিয়া। একই সাথে প্রত্যেকটি রিপোর্টেই একটি বিষয় বার বার উঠে এসেছে যে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে চীনে বারংবার লকডাউন ঘোষণার ফলে অ্যাপল সাপ্লায়াররা বর্তমানে তাদের কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। যার দরুন iPhone 14 সিরিজের নির্দিষ্ট কিছু মডেলের উৎপাদন প্রক্রিয়া সমস্যার সম্মুখীন হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥